ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ফুটবল

স্বপ্নের ক্লাব বার্সাকে বাদ দিয়ে কেন রিয়ালে গিয়েছিলেন ওজিল?

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৭ ঘণ্টা, মার্চ ২৫, ২০২৩
স্বপ্নের ক্লাব বার্সাকে বাদ দিয়ে কেন রিয়ালে গিয়েছিলেন ওজিল?

রিয়াল মাদ্রিদের হয়ে বর্ণিল এক ক্যারিয়ার কাটিয়েছেন জার্মানির হয়ে বিশ্বকাপজয়ী মিডফিল্ডার মেসুত ওজিল। তবে লস ব্লাঙ্কেসদের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার হয়েও খেলার কথা ছিল তার।

কিন্তু তখনকার সময়ে কাতালান কোচ পেপ গার্দিওলার আচরণ মোটেও পছন্দ হয়নি ওজিলের। যে কারণে পছন্দের ক্লাব হওয়া সত্ত্বেও বার্সার হয়ে খেলা হয়নি তার।  

২০১০ সালে যখন ওজিল জার্মান ক্লাব ওয়ের্ডার ব্রেমেন ছাড়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। সেসময় বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ দুইটি ক্লাবের সঙ্গেই চুক্তি করার প্রস্তাব পেয়েছিলেন তিনি। সেসময় লস ব্লাঙ্কোস কোচ হোসে মরিনিয়োর আচরণ মুগ্ধ করেছিল ওজিলকে। ভিআইপিভাবে তাকে স্বাগত জানিয়েছিল সাবেক রিয়াল কোচ। অথচ ঠিক তার উল্টো ছিলেন বার্সা কোচ পেপ গার্দিওলা। ওজিলের সঙ্গে দেখা করার বিষয়ে বিরক্ত হয়েছিলেন তিনি।  

স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কাকে দেওয়া সাক্ষাৎকারে ওজিল বলেন, ‘তখন রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার মধ্যকার কোন ক্লাবে যাবো সেই সিদ্ধান্ত নেওয়ার অপেক্ষায় ছিলাম। শেষদিকে গিয়ে টাকার ব্যাপারটা কারণ হয়ে দাঁড়ায়নি। আমি জানিনা এটা ঠিকঠাক মনে আছে কিনা, আমি তখন রিয়াল ও বার্সেলোনা সফরে গিয়েছিলাম। যেখানে পার্থক্য তৈরি করে দিয়েছিল মরিনিয়ো। ’

‘মৌ (মরিনিয়ো) আমাকে একটি ভিআইপি সফরের অভিজ্ঞতা দিয়েছে। সে আমাকে স্টেডিয়ামে নিয়ে যায় আর তাদের জয় করা সব ট্রফি দেখায়। যেটি দেখে আমি বিস্মিত হয়ে যায়। ’ 

রিয়ালে সফরের অভিজ্ঞতার ঠিক উল্টোচিত্র হয়েছে বার্সেলোনায়। জার্মান এই সাবেক তারকা বলেন, ‘বার্সেলোনায় দেওয়া সফরে অনেকটাই অনাগ্রহ কাজ করেছিল এবং সবচেয়ে হতাশার বিষয় ছিল পেপ গার্দিওলা আমার সাথে দেখা করার জন্য বিরক্তবোধ করেছিল। কিন্তু এর আগে আমি বার্সার খেলার স্টাইল পছন্দ করতাম। আমি স্বপ্ন দেখতাম ক্লাবটির হয়ে খেলতে। কিন্তু মাদ্রিদ সব আলো কেড়ে নিল। ’ 

রিয়ালে যোগ দিয়েই বাজিমাত করেন ওজিল। দুর্দান্ত পারফরমেন্সে থেকে সেবার লা লিগার ইতিহাসে সর্বোচ্চ পয়েন্ট নিয়ে শিরোপা জেতেন তিনি। দারুণ এক ক্যারিয়ারের পর তিনি অবশ্য আর্সেনালে যোগ দেন। এরপর নানা বিষয়ে জটিলতার কারণে তুর্কিশ লিগে চলে যান। সেখান থেকেই গত বুধবার (২২ মার্চ) ১৫ বছর ক্যারিয়ারের ইতি টানেন।  

বাংলাদেশ সময়: ১৫১৭ ঘণ্টা, মার্চ ২৫, ২০২৩
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।