ঢাকা, বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

ফুটবল

ইউক্রেনকে বিদায় করে ইংল্যান্ডের দুইয়ে দুই

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১১ ঘণ্টা, মার্চ ২৭, ২০২৩
ইউক্রেনকে বিদায় করে ইংল্যান্ডের দুইয়ে দুই

আগের ম্যাচেই ইংল্যান্ডের জার্সিতে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েছিলেন হ্যারি কেইন। আবারও জালের দেখা পেলেন এই ইংলিশ স্ট্রাইকার।

এরপর গোল পেলেন তরুণ ফরোয়ার্ড বুকায়ো সাকা। আর তাতে ভর করে ইউক্রেনকে বিদায় করে দিল গ্যারেথ সাউথগেটের শিষ্যরা।

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইয়ের ‘সি’ গ্রুপের ম্যাচে গতকাল ২-০ গোলে জিতেছে স্বাগতিকরা। লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে কেইনের গোলের পর একক নৈপুণ্যে ব্যবধান দ্বিগুণ করেন বুকায়ো সাকা। আর তাতে বাছাইয়ে এ নিয়ে টানা দ্বিতীয় জয় পেল ইংলিশরা।

দুই বছর আগে দুই দলের সবশেষ দেখায় ইংল্যান্ডের বিপক্ষে ৪-০ গোলে হেরে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ আট থেকে বিদায় নিয়েছিল ইউক্রেন। ইংলিশদের প্রায় সেই একই স্কোয়াডের বিপক্ষে এবারও কোনো প্রতিরোধ গড়তে পারল না রাশিয়ার আগ্রাসনে বিধ্বস্ত দেশটি।

তিন দিন আগে ইতালির জালে বল পাঠিয়ে দেশের সর্বোচ্চ গোলের রেকর্ড গড়া হ্যারি কেইনকে এদিন ম্যাচের আগে সম্মাননা জানানো হয়। ‘স্পেশাল বুট’ পরে খেলতে নেমে টটেনহ্যাম হটস্পারের এই ফরোয়ার্ড ২৪তম মিনিটে দলকে এগিয়ে নেওয়ার একটি ‘হাফ-চান্সও’ পান; তবে জর্ডান হেন্ডারসনের ছয় গজ বক্সের মুখে বাড়ানো ক্রসে ঠিকমতো শট নিতে পারেননি তিনি।  

৩৭তম মিনিটে কেইনের পায়ের ছোঁয়াতেই এগিয়ে যায় ইংল্যান্ড। ডান দিক থেকে সাকা দূরের পোস্টে ক্রস বাড়ান, ডিফেন্ডাররা বল ক্লিয়ার করতে ব্যর্থ হলে বাঁ পায়ের নিখুঁত টোকায় গোলরক্ষককে পরাস্ত করেন অধিনায়ক।

বিশ্বকাপ কিংবা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ, দুই প্রতিযোগিতার বাছাইয়ে মাঠে নামলেই যেন আরও বিধ্বংসী হয়ে ওঠেন কেইন। বাছাইয়ে এই নিয়ে ২৮ ম্যাচে ৩৩টি গোল করলেন, সঙ্গে অ্যাসিস্ট ৯টি। এই নিয়ে সবশেষ ১৯ ম্যাচের ১৮টিতেই পেলেন জালের দেখা। আন্তর্জাতিক ফুটবলে ৮২ ম্যাচে কেইনের গোল হলো ৫৫টি। এর মধ্যে ওয়েম্বলিতে ৩০ ম্যাচে তার গোল ২১টি।

এগিয়ে যাওয়ার তিন মিনিটের মধ্যে ব্যবধান দ্বিগুণ করে ইংল্যান্ড। এবার হেন্ডারসনের ছোট পাস ধরে একটু এগিয়ে ডি-বক্সের বাইরে থেকে জোরাল শট নেন তরুণ উইঙ্গার সাকা। ঝাঁপিয়েও বলের নাগাল পাননি গোলরক্ষক। ৪২তম মিনিটে ব্যবধান বাড়তে পারতো আরও। তবে এ যাত্রায় কেইনের শট ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন গোলরক্ষক আনাতোলি ত্রুবিন।

বিরতির পর আরও চাপ বাড়ায় ইংল্যান্ড। করতে থাকে একের পর এক আক্রমণ, প্রতিপক্ষের রক্ষণ ভেঙে দারুণ কয়েকটি সুযোগ তৈরি করলেও কাজে লাগাতে পারেনি কেউ। তাতে অবশ্য জয় নিয়ে কখনোই ইংলিশদের তেমন ভাবনায় পড়তে হয়নি। প্রতিপক্ষের দাপটে গোলের লক্ষ্যে কোনো শটই রাখতে পারেনি ইউক্রেইন।  দুই ম্যাচে শতভাগ সাফল্যে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ইংল্যান্ড।

বাংলাদেশ সময়: ১২১১ ঘণ্টা, মার্চ ২৭, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।