ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

বাফুফের বাজেট ঘাটতি আড়াই কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৩ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২৩
বাফুফের বাজেট ঘাটতি আড়াই কোটি টাকা

টাকার অভাবে মিয়ানমারে অলিম্পিক বাছাইয়ে সাফজয়ী নারী ফুটবল দলকে পাঠাতে পারেনি বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। এ নিয়ে কম জল ঘোলা হয়নি।

চারদিক থেকে সমালোচনার মুখে পড়তে হয়েছে বাফুফেকে। আগামীতে যেন এমন পরিস্থিতি তৈরি না হয় সেজন্য সজাগ ফুটবল ফেডারেশন।

এ বছর আরও বেশ কিছু টুর্নামেন্ট রয়েছে বাংলাদেশ নারী ফুটবল দলের। আগামী আসরগুলোতে যেন এমন পরিস্থিতি তৈরি না হয় তা নিয়ে আজ (১২ এপ্রিল) বুধবার বাফুফে ভবেনে আলোচনায় বসেছিলেন কর্তাব্যাক্তিরা।  

এ বছরে মেয়েদের বাকি সফরের জন্য সম্ভাব্য বাজেটও নির্ধারণ করা হয়েছে আজ। এর মধ্যে ঘাটতি রয়েছে প্রায় দুই থেকে আড়াই কোটি টাকা। এই ঘাটতি পূরণের জন্য আবারও যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দারস্থ হওয়ার সিদ্ধান্তের কথাও জানানো হয়েছে বাফুফের পক্ষ থেকে।  

আজ বাফুফের জরুরি সভা ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে। দেশের বাইরে থেকে অনলাইনে যোগ দিয়েছিলেন অন্যতম সহসভাপতি কাজী নাবিল আহমেদ।  

জরুরি সভা শেষে বাফুফের অন্যতম সহসভাপতি আতাউর রহমান ভূঁইয়া মানিক সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ‘মেয়েদের ফুটবলে সূচি আছে। এই বছরে মেয়েদের টুর্নামেন্টে অংশ নিতে আর্থিক বিষয়গুলো আছে। ফিফা-এএফসি ও স্পন্সর প্রতিষ্ঠানের কাছ থেকে অর্থ ছাড়াও যে ঘাটতি থাকে তা দ্রুত বাজেট তৈরি করে বোর্ডে আবার আলোচনা করবো এবং প্রয়োজনে এই অর্থ যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে চাইবো। যেন ভবিষ্যতে সমস্যা না হয়। ’

এ মাসেই সিঙ্গাপুরে এএফসি অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপ আছে। এছাড়া ফিফা উইন্ডোর তিনটি ধাপ রয়েছে- জুলাই, অক্টোবর ও ডিসেম্বরে। সাবিনাদের দুটো করে ৬টি ম্যাচ খেলানোর ইচ্ছা রয়েছে বাফুফের। হোম ও অ্যাওয়ে ভিত্তিতে এই ম্যাচ আয়োজনের চিন্তা তাদের। এছাড়া সিঙ্গাপুরে ভালো করতে পারলে তখন রাউন্ড টুতে খেলার সুযোগ আসবে।  

মানিক বলেন, ‘এসব টুর্নামেন্টে যেতে আনুমানিক দুই থেকে আড়াই কোটি টাকা ঘাটতি আছে (সোহাগ বলছেন আড়াই থেকে তিন কোটি টাকা। ) আমাদের অর্থের সংস্থান আছে ৫ কোটি ৪৫ লাখ টাকা, শুধু নারী ফুটবলের জন্য। এটাই আমাদের কাছে জরুরি বিষয় মনে হয়েছে। এটা নিয়েই আলোচনা হয়েছে। যেন ভবিষ্যতে  সমস্যা না হয়। ’

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২৩
এআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।