ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফুটবল

১৫ বছর বয়সেই অভিষেক, কে এই বার্সা ফরোয়ার্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩২ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৩
১৫ বছর বয়সেই অভিষেক, কে এই বার্সা ফরোয়ার্ড

বার্সেলোনা তাকে স্কোয়াডে রাখার পরই আলোচনা হচ্ছিল। কেননা মাঠে নামলেই গড়ে ফেলবেন ইতিহাস।

সেটাই হলো। রিয়াল বেতিসের বিপক্ষে ম্যাচের দ্বিতীয়ার্ধে গতকাল বার্সার জার্সিতে অভিষেক হয় লামিন ইয়ামালের। তখন তার বয়স ছিল কেবল ১৫ বছর ৯ মাস ১৬ দিন। লা লিগার ইতিহাসে বার্সার হয়ে এতো কম বয়সে কোনো ফুটবলারই খেলতে নামেননি।

ম্যাচ শেষে প্রতিভাবান এই ফরোয়ার্ডের প্রশংসায় পঞ্চমুখ বার্সা কোচ জাভি হার্নান্দেস। তিনি বলেন, ‘আক্রমণের সময় সহজাত প্রতিভা আছে তার, যা খুঁজে পাওয়া কঠিন। তাকে দেখে মনেই হয় না বয়স ১৫ বছর। সে তার বয়সের থেকেও বেশি পরিপক্ক। আমি তাকে অনুশীলন করতে দেখেছি। আজ (গতকাল) ১০ মিনিট খেলেছে, তবে ভালো খেলেছে, তার হাত ধরে ক্লাবে একটা যুগের সূচনা হতে পারে। ’

ইয়ামালকে লিওনেল মেসি ও আনসু ফাতির সঙ্গে তুলনা করে জাভি আরও বলেন, ‘হ্যাঁ সে (তাদের মতো) একই ধরনের খেলোয়াড়। আমি তাকে বলেছি, এমনটা করো এবং সেটাই করেছে। মাত্র ১৫ বছর বয়সে এমনটা করেছে সে, ভেবে দেখুন একবার। সে স্পেশাল খেলোয়াড়। গোল-অ্যাসিস্ট সবকিছুই করতে পারে। তার সেই আত্মবিশ্বাস আছে। অনুশীলনে তাকে দেখলেই আপনি বুঝতে পারবেন তার মধ্যে বড় কিছু হওয়ার সম্ভাবনা আছে। ’

বাবা মরক্কান ও মা গিনিয়ান হলেও ইয়ামালের ছোটবেলার বেশিরভাগ সময়ই কেটেছে বার্সার একাডেমিতে। ২০০৭ সালে স্পেনের মাতারোতে জন্ম হয় তার। সেন্টার-ফরোয়ার্ড, অ্যাটাকিং মিডফিল্ডার কিংবা উইঙ্গার- সব পজিশনেই খেলতে পারদর্শী তিনি। মেসির মতো বাঁ পায়ে অসাধারণ কারিকুরি দেখাতে পারেন এই ফরোয়ার্ড।

বাংলাদেশ সময়: ১৯২৯ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৩
এএইচএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।