ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

ফুটবল

আবারও বিশ্বের সবচেয়ে দামি ক্লাব রিয়াল মাদ্রিদ

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৯ ঘণ্টা, জুন ২, ২০২৩
আবারও বিশ্বের সবচেয়ে দামি ক্লাব রিয়াল মাদ্রিদ

টানা দ্বিতীয়বারের মতো বিশ্বের সবচেয়ে দামি ফুটবল ক্লাবের স্বীকৃতি পেল রিয়াল মাদ্রিদ। এবার তারা পেছনে ফেলেছে ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেডকে।

যুক্তরাষ্ট্র-ভিত্তিক ব্যবসা সাময়িকী ফোর্বসের হিসাব অনুসারে, রিয়ালের বর্তমান বাজারমূল্য ৬.০৭ বিলিয়ন মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬৫ হাজার ৯০ কোটি ৮৫ লাখ টাকা)। বিশ্বের সবচেয়ে দামি ৩০টি ক্লাবের তালিকায় শীর্ষে আছে স্প্যানিশ চ্যাম্পিয়নরা।

দামি ক্লাবের তালিকায় দ্বিতীয় স্থানে আছে ম্যানচেস্টার ইউনাইটেড। ইংলিশ প্রিমিয়ার লিগের অন্যতম সেরা এই ক্লাবটির বর্তমান বাজারমূল্য ৬ বিলিয়ন মার্কিন ডলার (প্রায় ৬৪ হাজার ৬৪০ কোটি টাকা)। ২০২১ সালে শীর্ষে থাকা বার্সেলোনা এবার আছে তিনে (৫.৫১ বিলিয়ন মার্কিন ডলার)। চারে লিভারপুল (৫.২৯ বিলিয়ন মার্কিন ডলার) এবং পাঁচে ম্যানচেস্টার সিটি (৪.৯৯ বিলিয়ন মার্কিন ডলার)।

সেই ২০০৪ সাল থেকে ফুটবল ক্লাবগুলোর বাজারমূল্যভিত্তিক তথ্য হালনাগাদ করছে ফোর্বস। তখন থেকে প্রতিবারই শীর্ষ পাঁচে থাকা ক্লাব শুধু রিয়াল ও ইউনেটেডি। তবে এবারই প্রথম দুই ক্লাবের বাজারমূল্য ৬ বিলিয়ন ডলার বা তার বেশি। গতবারের চেয়ে এবার রিয়ালের মূল্য বেড়েছে ১৯ শতাংশ। অন্যদিকে ইউনাইটেডের বেড়েছে ৩০ শতাংশ।
শীর্ষ ১০টি দামি ক্লাবের মধ্যে ৬টিই ইংলিশ প্রিমিয়ার লিগের। আর শীর্ষ ৩০টির মধ্যে ৭টি যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের ক্লাব।  

ফোর্বসের হিসাবে বিশ্বের সবচেয়ে দামি ১০টি ফুটবল ক্লাব (মার্কিন ডলারে):

১. রিয়াল মাদ্রিদ (৬.০৭ বিলিয়ন) 
২. ম্যানচেস্টার ইউনাইটেড (৬ বিলিয়ন)
৩. বার্সেলোনা (৫.৫১ বিলিয়ন)
৪. লিভারপুল (৫.২৯ বিলিয়ন)
৫. ম্যানচেস্টার সিটি (৪.৯৯ বিলিয়ন)
৬. বায়ার্ন মিউনিখ (৪.৮৬ বিলিয়ন)
৭. পিএসজি (৪.২১ বিলিয়ন)
৮. চেলসি (৩.১ বিলিয়ন)
৯. টটেনহাম (২.৮ বিলিয়ন)
১০. আর্সেনাল (২.২৬ বিলিয়ন)

বাংলাদেশ সময়: ১১৫৮ ঘণ্টা, জুন ০২, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।