ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

ফুটবল

প্রিমিয়ার লিগে আসছে পরিবর্তন

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৯ ঘণ্টা, মে ১, ২০২৪
প্রিমিয়ার লিগে আসছে পরিবর্তন

মতিঝিলে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনে আজ ছিল পেশাদার লিগ কমিটির সভা। সভায় পরবর্তী মৌসুমে নতুন এক প্রথা চালুর সিদ্ধান্ত এসেছে।

এছাড়া বিদেশী খেলোয়াড়দের নিয়েও আসছে কিছুটা ভিন্নতা।

আশির দশকের শেষের দিকে ফুটবলার তৈরির জন্য তখনকার প্রথম বিভাগ লিগে নতুন খেলোয়াড় কিছু সময় খেলানোর বাধ্যবাধকতা ছিল। তিন যুগ পর বাফুফের পেশাদার লিগ কমিটি অনেকটা সেই নিয়মে আবার ফিরছে। ফুটবলে চূড়ান্ত স্কোয়াড ২৩ জনের। সেই ২৩ জনের মধ্যে অনূর্ধ্ব-১৮ দুই জন এবং মূল একাদশে একজনকে খেলাতেই হবে।

প্রিমিয়ার লিগ দেশের সর্বোচ্চ পর্যায়ের লিগ। এই স্তরে ১৮ বছর বয়সী ফুটবলার শুরু থেকে খেলা অনেক চ্যালেঞ্জিং। তাই খেলানোর সময়টি বাধাধরা নেই, ‘এটি বাংলাদেশের ফুটবলে একেবারে নতুন নয়। এর আগেও ছিল। একাদশে রাখা অনূর্ধ্ব-১৮ খেলোয়াড়কে এক মিনিট না ৯০ মিনিট খেলাবে সেটা ওই দলের কোচ ও টিম ম্যানেজম্যান্টের বিষয়’, বলেন লিগ কমিটির চেয়ারম্যান ও বাফুফে সহ-সভাপতি ইমরুল হাসান।

একাদশে অনূর্ধ্ব-১৮ একজনের পাশাপাশি আরেকটি বড় পরিবর্তন আসছে পরবর্তী মৌসুমে। বিদেশি ফুটবলারদের নিবন্ধন ৬ ও একাদশে ৪ জনই খেলতে পারবে। এই নিয়ম ঠিক থাকলেও আগামী মৌসুমে ২৩ জনের চূড়ান্ত তালিকায় ৫ জন বিদেশি রাখতে পারবে। একাদশে থাকা ৪ জনের মধ্যে এক জনের বদলে পঞ্চম জনও মাঠে নামতে পারবেন।  

দেশি ফুটবলার তুলে আনার জন্য অনূর্ধ্ব-১৮ বাধ্যতামূলক করে আবার প্রকারান্তরে পঞ্চম বিদেশি খেলার সুযোগ অনেকটা মুখোমুখি অবস্থান। পঞ্চম বিদেশি খেলোয়াড় মাঠে নামানোর ক্ষেত্রে লিগ কমিটির চেয়ারম্যানের যৌক্তিকতা, ‘আমাদের মূল নিয়ম ৬ জন রেজিস্ট্রেশন ও চার জন খেলবে এটা ঠিকই রয়েছে। ক্লাবগুলোর স্বার্থে আমরা এই পরিবর্তন এনেছি। অনেক সময় হয়েছে ম্যাচ শুরুর আগে স্ট্রেচিং/ওয়ার্ম আপে একজন হাল্কা ব্যথা পেয়ে নামে। ম্যাচে পরবর্তীতে উঠিয়ে নিতে হয়। তখন একটি দল আর বিদেশি কোটা পূরণ করতে পারে না। এই নিয়মের ফলে এখন সেটা পারবে। ’

ছয় জন বিদেশি নিবন্ধন করলে একজন এশিয়ান কোটা বাধ্যতামূলক। কোনো ক্লাব যদি ৫ জনই বিদেশি নিবন্ধন করে সেক্ষেত্রে ঐ ক্লাবের এশিয়ান খেলোয়াড় নাও নিতে পারে। এমন শিথীলতার সিদ্ধান্তও এসেছে।

বাংলাদেশ সময়: ২০৫৯ ঘণ্টা, মে ০১, ২০২৪
এআর/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।