ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

শিরোপাহীন আবাহনীকে কাঁদিয়ে ট্রেবলের পথে কিংস

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, মে ১৪, ২০২৪
শিরোপাহীন আবাহনীকে কাঁদিয়ে ট্রেবলের পথে কিংস

মৌসুমের শুরুতেই স্বাধীনতা কাপের শিরোপা ঘরে তুলেছিল বসুন্ধরা কিংস। এরপর কিছুদিন আগে তারা বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলের (বিপিএল) শিরোপাও করেছে।

এবার আবাহনী লিমিটেডকে হারিয়ে ট্রেবল জয়ের পথে এক ধাপ এগিয়ে গেল অস্কার ব্রুজোনের শিষ্যরা।

আজ গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে ফেডারেশন কাপের সেমিফাইনালে আকাশি-নীল জার্সিধারীদের ৩-০ গোলে হারিয়েছে কিংস। প্রথমবারের মতো ঘরোয়া ট্রেবল শিরোপার পথে এখন বসুন্ধরার সামনে শুধু মোহামেডান। অন্যদিকে এবারের মৌসুমে খালি হাতেই ফিরতে হলো আবাহনীকে।  

এর আগে প্রথম সেমিফাইনালে পুলিশ এফসিকে হারিয়ে ফাইনালে উঠেছে মোহামেডান। গত শনিবার (১১ মে) এই মোহামেডানকেই হারিয়ে প্রিমিয়ার লিগের শিরোপা নিশ্চিত করেছে কিংস। সপ্তাহের ব্যবধানেই আরও একটি শিরোপার লড়াইয়ে মুখোমুখি হবে লিগের শীর্ষ দুই দল। আগামী ২২ মে আসরের ডিফেন্ডিং চ্যাম্পিনদের বিরুদ্ধে শিরোপার লড়াইয়ে মুখোমুখি হবে কিংস।  

আবাহনীর বিপক্ষে আজ শুরু থেকেইআধিপত্য বিস্তার করে খেলতে থাকে কিংস। ম্যাচের ৭ মিনিটে দারুণ এক গোলের সুযোগ হাতছাড়া করেন কর্নেলিয়াস স্টুয়ার্ট। কিংসের রক্ষণের ভুলে বল পান ওয়াশিংটন ব্রান্দাও। তার থ্রু পাস ধরে বল পান কর্নেলিয়াস। তবে গোলরক্ষক মেহেদি হাসান শ্রাবণকে একা পেয়েও বল জালে জড়াতে পারেননি তিনি। তার শট অনেকটা বাইরে দিয়ে যায়।  

১৫তম মিনিটে আবাহনীর রক্ষণের ভুলে এগিয়ে যেতে পারত কিংস। বক্সের বাইরে দোরিয়েলতনের পাস থেকে বল পান শেখ মোরসালিন। নিজে শট না নিয়ে বল দেন রাকিবকে। রাকিবের শট ফিরিয়ে দেন আবাহনীর গোলরক্ষক শহীদুল আলম সোহেল। তবে বল তার হাত ফসকে গেলে গোলের সুযোগ পেয়েছিলেন মোরসালিন। কাজে লাগাতে পারেননি তিনি। পরের মিনিটেই জামালের নেয়া কর্নার থেকে হেড করেছিলেন মিলাদ শেখ সুলেমানি। তবে তা পোষ্ট ঘেঁষে বেরিয়ে যায়।

সময় যত গড়ায়, আবাহনীর ওপর চাপ ধরে রেখে খেলতে থাকে বসু্ন্ধরা। যার ধারাবাহিকতায় এগিয়ে যেতে খুব বেশি সময় নেয়নি তারা। ২১তম মিনিটে মাঝমাঠ থেকে রাকিবকে পাস দেন মিগেল দামােসেনা। ডান প্রান্ত থেকে বক্সের ভেতর থাকা রবসন রবিনহোকে পাস দেন রাকিব। ডান পায়ের প্লেসিং শটে গোল করতে ভুল করেননি দলের অধিনায়ক।  

পিছিয়ে পরার পর সমতায় ফিরতে মরিয়া হয়ে ওঠে আবাহনী। তবে কিংসের শক্ত রক্ষণ ভেদ করতে পারছিলেন না আন্দ্রেস ক্রুসিয়ানির শিষ্যরা। রক্ষণ সামলে নিয়মিত বিরতিতে আক্রমণে উঠছিল কিংসও। প্রথমার্ধের শেষ মিনিটে দোরিয়েলতন আবাহনীর জালে বল জড়ালেও অফ-সাইডের কারণে তা বাতিল হয়। শেষ পর্যন্ত ১-০ গোলের লিড নিয়েই বিরতিতে যায় বসুন্ধরা কিংস।

দ্বিতীয়ার্ধের শুরুতেই গোলের জন্য মরিয়া হয়ে ওঠে দুই দল। ৬৫তম মিনিটে এগিয়ে যেতে পারত কিংস। পাপনের ভুলে বল পেয়ে যান রাকিব। ফাঁকায় থেকে গোলরক্ষককে একা পেয়েও সুযোগ কাজে লাগাতে পারেননি তিনি। সহজ সুযোগ হাতছাড়া করে হতাশার ছাপ স্পষ্ট ছিল তার চোখে-মুখে। পরের মিনিটেই কাউন্টার অ্যাটাকে বিপদের আভাস  দিয়েছিল আবাহনী। তবে ওয়াশিংটনের দূরপাল্লার মাটি কামড়ানো শট সহজেই তালুবন্দি করেন কিংস গোলরক্ষক শ্রাবণ।

৭১তম মিনিটে রাকিবের গোলে ব্যবধান দ্বিগুণ করে কিংস। রাকিবের ক্রসে হেড করে দলকে এগিয়ে দেন দোরিয়েলতন। আবাহনী অফ-সাইডের দাবি তুললেও শেষ পর্যন্ত তা নাকচ করে দেন রেফারি সাগর। এরপর দুই দলই বেশ কিছু আক্রমণ করলেও শেষ পর্যন্ত স্কোর লাইনে পরিবর্তন আনতে পারছিল না কেউই। এরপর যোগ করা সময়ে (৯০+৬) রবসনের ফ্রি-কিক সাইড বারে লেগে ফিরে আসে। ফিরতি বলে সহজেই বল জালে জড়ান ইব্রাহিম।

ঘরোয়া ফুটবলে কিংসের অনেক সাফল্য থাকলেও ট্রেবল জয় করা হয়নি তাদের। এবার সেই সুযোগ রয়েছে। একটি মাত্র ম্যাচ জয় করতে পারলেই আরও একটি সাফল্য যোগ হবে ক্লাবের নামের পাশে।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, মে ১৪, ২০২৪
এআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।