ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফুটবল

রোববারের লড়াই ব্রাসিলিয়া, পার্তো আলেগ্রে ও রিওডিতে

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩২ ঘণ্টা, জুন ১৫, ২০১৪
রোববারের লড়াই ব্রাসিলিয়া, পার্তো আলেগ্রে ও রিওডিতে ছবি: সংগৃহীত

ঢাকা: ফুটবল বিশ্বকাপের এবারের আসরে রোববার ব্রাজিলের সেরা তিন স্টেডিয়ামে বল গড়াচ্ছে। প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে রাজধানী ব্রাসিলিয়ায়।

বাংলাদেশ সময় রাত ১০টায় এখানকার স্টেডিয়ামে লড়বে সুইজারল্যান্ড ও ইকুয়েডর। দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে পোর্তো আলেগ্রেতে। এখানে ‍বাংলাদেশ সময় রাত ১টায় লড়বে ফ্রান্স ও হন্ডুরাস। আর সর্বশেষ দিনের প্রধান আকর্ষণীয় ম্যাচটি অনুষ্ঠিত হবে সর্ববৃহৎ শহর রিওডি জেনেরিওতে। এখানকার স্টেডিয়ামে শিরোপার অন্যতম দাবিদার আর্জেন্টিনার মুখোমুখি হবে দুর্বল বসনিয়া-হার্জেগোভিনা।

রোববার বিশ্বের ৩০০ কোটি ফুটবলপ্রেমীর চোখ যে তিনটি স্টেডিয়ামে থাকবে-এক নজরে জেনে নেওয়া যাক স্টেডিয়ামগুলোর খবরাখবর।


প্রথমেই ব্রাসিলিয়‍ার ‘এস্তাদিও ন্যাসিওনাল স্টেডিয়াম’। ১৯৭৪ সালে নির্মিত স্টেডিয়ামটি সংস্কার করা হয় ২০১২ সালে। ৯০ কোটি মার্কিন ডলার ব্যয়ে নির্মিত ও সংস্কারকৃত স্টেডিয়ামটির দর্শক ধারণ ক্ষমতা ৬৯ হাজার ৪৩২।


দ্বিতীয়টি পোর্তো আলেগ্রে’র এস্তাদিও বেইরা-রিও। ১৯৬৯ সালে নির্মিত স্টেডিয়ামটি পুনঃসংস্কার শেষে ২০১৩ সালে উন্মুক্ত করা হয়। এর দর্শক ধারণ ক্ষমতা ৪২ হাজার ৯৯১।


আর বসনিয়া-হার্জেগোভিনার বিপক্ষে মেসিরা লড়বেন রিওডি জেনেরিওতে অবস্থিত বিশ্বের অন্যতম সর্ববৃহৎ স্টেডিয়াম ‘এস্তাদিও দ্য মারকানা’য়। ১৯৪৮-৫০ সালে নির্মিত স্টেডিয়ামটি ২০০২, ২০০৬ ও ২০১৩ সালে কয়েক দফায় সংস্কার করা হয়। এর দর্শক ধারণক্ষমতা ৭৪ ‍হাজার ৬৮৯।

একটি কোয়ার্টার ফাইনালসহ জমকালো ফাইনাল অনুষ্ঠিত হবে মারকানা স্টেডিয়ামেই।

এখন ফুটবলপ্রেমীসহ এই তিনটি স্টেডিয়ামের দিকে তাকিয়ে আছে পুরো বিশ্ব।

বাংলাদেশ সময়: ২১২৬ ঘণ্টা, জুন ১৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad