ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

মেসির গোল, ‘পেয়েছেন’ যেন ‘পাচ্ছেন’ হয়!

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৩ ঘণ্টা, জুন ১৬, ২০১৪
মেসির গোল, ‘পেয়েছেন’ যেন ‘পাচ্ছেন’ হয়!

ঢাকা: কত কথাই না বলা হয়! তিনি ক্লাবের ফুটবলার! তিনি কখনো জাতীয় দলের জার্সি গায়ে স্বরূপে ফিরতে পারবেন না! তিনি বার্সেলোনার হয়ে মাঠে যতটা উজ্জ্বল, তার চেয়ে বেশি অনুজ্জ্বল থাকেন আর্জেন্টিনার হয়ে খেলতে নামলে! জাতীয় দলে তিনি ‘শাপগ্রস্ত’ বলেও কটূক্তি করেছেন এবং করে চলেছেনও সমালোচকরা!

কিন্তু বসনিয়া-হার্জেগোভিনার বিপক্ষে একটি মাত্র গোল তার গলার ওপর  থেকে এতোসব সমালোচনা-নিন্দার ধারালো তলোয়ারটি সরিয়ে নিতে শুরু করেছে এটা নিঃসন্দেহে বলা যায়!

লিওনেল মেসি জাতীয় দলের হয়ে গোল পেয়েছেন এটা যেমন তার ভক্তদের জন্য শুভ সংবাদ, তেমনি আনন্দ-উচ্ছ্বাস এমনকি বহু আরাধ্য সংবাদ আর্জেন্টিনার জন্য। ম্যারাডোনা-স্যাবেলাদের জন্য।



মেসি জাতীয় দলের হয়ে গোল পেয়েছেন। এখন এই ‘পেয়েছেন’টা যদি ‘পাচ্ছেন’ হতে থাকে তবে সেটা খোদ মেসির নিজের চেয়ে বেশি ‍আর কারও খুশি হওয়ার কথা নয়। কোনো অংশে কম উচ্ছ্বসিত হওয়ার কথা নয় তার ভক্তদেরও।

সমালোচকরা অনেক ‘কথা’র শূলে চড়ালেও ক্ষুদে জাদুকর সবসময়ই নীরব থেকেছেন, জবাব চাইলে বলে গেছেন, ‘মাঠেই জবাব দিতে চাই’!

২০০৬ সালে নিজের অভিষেক বিশ্বকাপে সার্বিয়া অ্যান্ড মন্টিনিগ্রোর বিপক্ষে ম্যাচে প্রথম গোলটি করেন মেসি। এরপর ২০১০ সালের বিশ্বকাপ মিলিয়ে মোট ৮ ম্যাচে আর কোনো গোলের দেখা পাননি বার্সেলোনার এ প্রাণভোমরা।

চারবারের ফিফা ব্যালন ডি’অর জয়ী মেসি রোববার সেই খরায় বৃষ্টি নামালেন, সান্ত্বনার বৃষ্টি, আরেকটু ‍আবদারি গলায় বললে ‘উচ্ছ্বাসের বৃষ্টি’।

শুধু গোলই নয়। বিশ্বকাপের প্রথম ম্যাচে ছন্দহীন আর্জেন্টিনায় মেসিকে আলাদাই চোখে পড়ছিল। ড্রিবলিংয়ে ড্রিবলিংয়ে নিজের আলাদা পরিচয় নিজেই দিচ্ছিলেন মেসি। ‍

তাছাড়া, দলের প্রথম যে আত্মঘাতী গোলটি এসেছে আর্জেন্টিনার পক্ষে, সেটিও ফুটবল জাদুকরের শটে থেকে।

একমাত্র গোল করার আগে ও পরে মেসি যে বেশ ক’বার ড্রিবলিং চমক দেখিয়েছেন সেটার নিশ্চয় সাক্ষী হয়ে গেছেন মারাকানার প্রায় পৌনে লাখ দর্শকের সঙ্গে সঙ্গে বিশ্বের ৩০০ কোটি ফুটবলপ্রেমী।

মেসি গোল ‘পেয়েছেন’, এখন তার ভক্তরা চাইবেন এই ‘পেয়েছেন’টা যেন ‘পাচ্ছেন’ হতে থাকে! তাহলে যে ফুটবলেরই জয় হবে।

বাংলাদেশ সময় সোমবার ভোর ৪টা থেকে সাড়ে ৬টা পর্যন্ত রিওডি জেনেরিও’র মারাকানা স্টেডিয়ামে মেসি জাতীয় দলের হয়ে যে কাব্যগাঁথা লিখতে শুরু করেছেন সেটা উজ্জ্বল থেকে উজ্জ্বল গতিতে লেখা হতে থাকবে বলেই প্রত্যাশা তার ভক্তদের।

বাংলাদেশ সময়: ০৬৪৭ ঘণ্টা, জুন ১৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।