ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

বদলি খেলোয়াড়দের গোলে জয়ী বেলজিয়াম

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫১ ঘণ্টা, জুন ১৭, ২০১৪
বদলি খেলোয়াড়দের গোলে জয়ী বেলজিয়াম

ঢাকা: একজন বদলি হিসেবে নেমে সমতা এনে দেন দলকে, অন্যজন এনে দেন জয়। আলজেরিয়ার বিপক্ষে খেলার ৮০ মিনিটে বদলি খেলোয়াড় ড্রাইস মের্টেন্সের গোলে ২-১ গোলে এগিয়ে যায় বেলজিয়াম।

ইডেন হ্যাজার্ডের ক্রস থেকে জোরালো শটে আলজেরিয়ার গোলরক্ষককে পরাস্ত করেন মের্টেন্স। আর মের্টেন্সের এই গোলই বিশ্বকাপে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে বেলজিয়ামকে এনে দেয় কাঙ্ক্ষিত জয়।

এর আগে ৭০ মিনিটে বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নেমেই গোল করে বেলজিয়ামকে সমতা এনে দেন মারুয়ানে ফেলাইনি। দ্বিতীয়ার্ধের ৭০ মিনিটে কেভিন ডি ব্রুইনের ক্রস থেকে হেড করে গোল করেন ফেলানি। তার এ গোলে সমতা পায় বেলজিয়াম।

প্রথমার্ধে ১-০ গোলে পিছিয়ে পড়ার পর দ্বিতীয়ার্ধের শুরু থেকেই গোল পরিশোধে মরিয়া হয়ে ওঠে বেলজিয়াম।   দ্বিতীয়ার্ধের শুরুতেই বেলজিয়মের কোচ মার্ক উইলমটস নেসার চাদলিকে বসিয়ে মাঠে নামান আক্রমণভাগের খেলোয়াড় ড্রাইস মের্টেনসকে।



৫০ মিনিটে বদলি খেলোয়াড় মের্টেনসের ডেলিভারিটি কাজে লাগাতে পারেননি অ্যাক্সেল উইটসেল। তার হেড ক্রসবারের উপর দিয়ে চলে গেলে আবারও হতাশ হতে হয় বেলজিয়াম সমর্থকদের।

এরপর ৫৭ মিনিটে কর্নার কিকি থেকে দলকে ২-০ গোলের লিড এনে দেওয়ার সুযোগ পান আলজেরিয়ার খেলোয়াড় মেদজানি। কিন্তু তার হেড অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।  

৫৮ মিনিটে বেলজিয়াম কোচ আক্রমণের ধার বাড়াতে মাঠে নামান ১৯ বছর বয়সী তরুণ স্ট্রাইকার ডিভক অরিগিকে। চেলসি স্ট্রাইকার লুকাকুর বদলি হিসেবে মাঠে নামেন অরিগি।

৬৫ মিনিটে মুসা ডেম্বেলের বদলি হিসেবে মাঠে নামেন ম্যানচেস্টার ইউনাইটেড তারকা মারুয়ানে ফেলানি। অন্যদিকে আলজেরিয়া কোচ রক্ষণভাগকে আরও শক্তিশালী করতে সুদানির পরিবর্তে মাঠে নামান স্লিমানি ইসলামকে।

এর আগে খেলার প্রথমার্ধের ২৫ মিনিটে পেনাল্টি থেকে দলকে এগিয়ে নেন আলজেরিয়ার প্লেমেকার ফেঘৌলি। বেলজিয়াম ডিফেন্ডার ভ্যান ভার্তোনেঘেন ডিবক্সের ভেতরে ফেঘৌলিকে ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। হলুদ কার্ড দেখেন ভার্তোনেঘেন।

আর পেনাল্টি থেকে দলকে এগিয়ে নিতে ভুল করেননি আলজেরিয়ার ১০ নম্বর জার্সিধারী ফেঘৌলি। যদিও প্রথমার্ধের খেলায় আধিপত্য বিস্তার করে বেলজিয়াম। প্রথমার্ধে ৭০ শতাংশ বল দখল রাখলেও কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি দলটি। অন্যদিকে আলজেরিয়া বল দখলে পিছিয়ে থাকলেও বেলজিয়ামের আক্রমণ প্রতিহত করে রক্ষণভাগের খেলোয়াড়দের দৃঢ়তায়।

এরপর খেলার নিয়ন্ত্রণ নেয় বেলজিয়াম। তবে তাদের একের পর এক আক্রমণ আলজেরিয়ার রক্ষণভাগের দৃঢ়তায় প্রতিহত হয়। ।

৩৯ মিনিটে ডি ব্রাউনের ফ্রিকিক থেকে বল পেয়ে ভার্তোনেঘেনের শট গোলবারের উপর দিয়ে চলে যায়।

গোল পরিশোধে মরিয়া বেলজিয়ামকে খেলার প্রথমার্ধের বাকি সময়টুকু হতাশই হতে হয়।

এর আগে খেলার শুরু থেকেই তারকাপূর্ণ বেলজিয়ামকে চাপে রেখে বল পজেশনে এগিয়ে থাকে আলজেরিয়া।

৮ মিনিট পর্যন্ত কোনো দলই বিপক্ষ দলের গোলবারে একটিও শট নিতে পারেনি।   এসময় পর্যন্ত আলজেরিয়া ৫৪ শতাংশ বলের দখল রাখে মাঠে।

খেলার ১০ মিনিটে মিডফিল্ডার হ্যাজার্ড, ডি ব্রাউন ও নেসার চাদলির সমন্বয়ে আক্রমণে যায় বেলজিয়াম। তবে আলজেরিয়ার রক্ষণভাগ সহজেই সে আক্রমণ প্রতিহত করে।

এরপর বেলজিয়াম মাঝমাঠের নিয়ন্ত্রণ ফিরে পায়। ১৮ মিনিটে বাইটেন দূর থেকে শট নিয়ে গোল করার চেষ্টা করেন, কিন্তু আলজেরিয়ার ডিফেন্ডারের পায়ে লেগে বল মাঠের বাইরে চলে যায়।

খেলার ২১ মিনিট উইটসেলের জোরালো শট ফিরিয়ে দেন আলজেরিয়া গোলরক্ষক মা’বোলহি। উইটসেলের এই শটটিই এ ম্যাচের প্রথম অনশট।


বাংলাদেশ সময়: ২৩৩০ ঘণ্টা, জুন ১৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।