ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ফুটবল

চমক দেখিয়ে চীনে আর্জেন্টাইন তেভেজ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬
চমক দেখিয়ে চীনে আর্জেন্টাইন তেভেজ আর্জেন্টাইন তারকা ফরোয়ার্ড কার্লোস তেভেজ/ছবি: সংগৃহীত

চীনা ক্লাব সাংহাই শেনহুয়ায় ৩২ বছর বয়সী আর্জেন্টাইন তারকা ফরোয়ার্ড কার্লোস তেভেজের বেতন কত জানেন? সপ্তাহে ছয় লাখ ১৫ হাজার পাউন্ড। বিশ্বের সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া ফুটবলার এখন তেভেজ।

ঢাকা: চীনা ক্লাব সাংহাই শেনহুয়ায় ৩২ বছর বয়সী আর্জেন্টাইন তারকা ফরোয়ার্ড কার্লোস তেভেজের বেতন কত জানেন? সপ্তাহে ছয় লাখ ১৫ হাজার পাউন্ড। বিশ্বের সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া ফুটবলার এখন তেভেজ।

চীনে পাড়ি জমানোর পর প্রতি মিনিটে ৪০ পাউন্ড আয় করবেন অস্কার। যেখানে সর্বকালের সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়াদের কাতারে নাম লেখাবেন ব্রাজিলিয়ান এই মিডফিল্ডার। তবে, এ তালিকায় সবাইকে ছাড়িয়ে গেলেন তেভেজ। পেছনে ফেলতে যাচ্ছেন স্বদেশী আইকন লিওনেল মেসি ও ২০১৬ ব্যালন ডি’অর জয়ী ক্রিস্টিয়ানো রোনালদোকে। তাই চীনের ডাক উপেক্ষা করতে পারেননি তেভেজ।

তেভেজের বোকা জুনিয়র্স ছেড়ে চীনে থিতু হওয়ার বিষয়টি আগেই চূড়ান্ত ছিল। বাকি ছিল অফিসিয়াল ঘোষণা। সেটিও দিয়ে দিল তেভেজের সাবেক আর বর্তমান দল দুটি।

অস্কারকে পেতে ৬০ মিলিয়ন পাউন্ড (৭০ মিলিয়ন ইউরো) ব্যয় করছে সাংহাই এসআইপিজি। সাপ্তাহিক বেতন ধরা হয়েছে ৪ লাখ পাউন্ড। আর ৩২ বছর বয়সী তেভেজকে পেতে ৮৪ মিলিয়ন ইউরো দিতে প্রস্তুত সাংহাই শেনহুয়া। বোঝাই যাচ্ছে, মোটা অঙ্কের চুক্তির মাধ্যমেই তারকা ফুটবলারদের ভাগিয়ে নিচ্ছে চাইনিজ সুপার লিগ।

এদিকে, ম্যানচেস্টার ইউনাইটেডের ইংলিশ অধিনায়ক ওয়েইন রুনিকে সই করাতেও উঠেপড়ে লেগেছে চাইনিজ ফুটবল ক্লাবগুলো। জানা যায়, তাকে সপ্তাহে ৭ লাখ পাউন্ড পারিশ্রমিকের প্রস্তাব দেওয়া হয়েছে।

রিয়াল মাদ্রিদে সপ্তাহে ৩ লাখ ৬৫ হাজার পাউন্ড বেতন পান রোনালদো। কিন্তু, সিআর সেভেনকে থাকতে হচ্ছে তেভেজ-অস্কারের পেছনে। রোনালদোর ক্লাব সতীর্থ গ্যারেথ বেল প্রতি সপ্তাহে ৩ লাখ পঞ্চাশ হাজার পাউন্ড আয় করেন। বার্সেলোনার প্রাণভোমরা পাঁচবারের বর্ষসেরা লিওনেল মেসির বর্তমান চুক্তিতে সাপ্তাহিক পারিশ্রমিক ৩ লাখ ৩৬ হাজার পাউন্ড (ট্যাক্স পরিশোধের পর)।  

চাইনিজ সুপার লিগে যোগ দেওয়ার তালিকায় পরবর্তী বড় নাম হতে পারে অ্যাঞ্জেল ডি মারিয়া। বেশ কিছুদিন ধরেই বাতাসে জোর গুঞ্জন, পিএসজিতে সময়টা ভালো যাচ্ছে না আর্জেন্টাইন এই তারকার। একটি সূত্রের বরাত দিয়ে গোল ডট কম বলছে, ফ্রেঞ্চ জায়ান্ট পিএসজি ছাড়ার পথ খুঁজছেন ডি মারিয়া। বড় অঙ্কের পারিশ্রমিক পাওয়ার জন্য তার এজেন্ট জর্জ মেন্ডেস নাকি আগ্রহী চাইনিজ ক্লাবের সঙ্গে আলোচনাও শুরু করেছেন।

শৈশবের ক্লাব বোকা জুনিয়র্সে নিজের ইচ্ছেতেই ফিরেছিলেন তেভেজ। আর্জেন্টিনার এই তারকা ফরোয়ার্ড গত মৌসুম শেষে জুভেন্টাসকে বিদায় জানিয়ে ফেরেন তার শৈশবের ক্লাবে। এবার বোকাকে বিদায় জানিয়ে তেভেজ যাচ্ছেন চীনে।

তাইতো বলাই যায়, দলবদলের বাজারে একের পর এক চমক দিচ্ছে চাইনিজ সুপার লিগ। বড় অঙ্কের চুক্তিতে ইউরোপে খেলা তারকা ফুটবলারদের টেনে আনতে তাদের সাফল্যও কিন্তু দিন দিন বাড়ছে।

তেভেজ মাত্র ৮ বছর বয়সে যোগ দেন অল-বয়েজ ক্লাবে। ১৯৯২ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত সেখানে খেলে ১৯৯৭ সালে বোকাতে যোগ দেন তিনি। বোকার তরুণ ক্লাবে খেলে ২০০১ সালে যোগ দেন মূল দলে। এরপর করিন্থিয়ান্স, ওয়েস্টহ্যাম, ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি, জুভেন্টাস হয়ে আবারো বোকাতে যোগ দেন তেভেজ। আর্জেন্টিনা জাতীয় দলে ২০০৪ সাল থেকে খেলা এই তারকা ৭৬ ম্যাচে মাঠে নেমেছেন। ক্লাব ক্যারিয়ারে খেলেছেন ৫৭২টি ম্যাচ।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, ২৯ ডিসেম্বর ২০১৬
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।