ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

ফুটবল

ভঙ্গুর ক্লাবকে চাঙা করতে উদ্যোগ নিচ্ছে মোহামেডান

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৭
ভঙ্গুর ক্লাবকে চাঙা করতে উদ্যোগ নিচ্ছে মোহামেডান ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বহু বছর ধরে অন্তর্দ্বন্দ্ব, বিভক্তি, দেশের নিয়মিত লিগে শিরোপা খরা মোহামেডান ক্লাবের নিয়মিত রুটিন হয়ে দাঁড়িয়েছে। খেই হারিয়ে দেয়ালে পিঠ ঠেকে যাওয়ার মতো অবস্থা হয়েছে। তবে, সেই ঐতিহ্যবাহী মোহামেডানকে ফিরে পেতে চায় ক্লাবটি। আবার চাঙা হয়ে নতুন পরিকল্পনা হাতে নিতে যাচ্ছে দেশের জনপ্রিয় ক্লাবটি।

ক্লাবের বেহাল দশা থেকে ফিরে আসতে সোমবার (০৬ ফেব্রুয়ারি) বিকেলে টানা দুই ঘণ্টা রুদ্ধদ্বার বৈঠক করেন ক্লাবের সাবেক খেলোয়ার, বর্তমান কর্মকর্তা ও সংশ্লিষ্টরা। বৈঠকে উপস্থিত ছিলেন সালাম মুর্শিদী, বাদল রায়, ইলিয়াস হোসেন, কামরুন্নাহার ডানা, লোকমান হোসেন ভূঁইয়া, মনিরুল হক চৌধুরী, একাত্তর টিভির ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল হক বাবুর মতো ব্যক্তিরা।

 

বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হন ক্লাবের সংশ্লিষ্টরা। তারা জানান, সব গ্লানি মুছে এখন সামনে এগিয়ে যেতে হবে। অতীতের জৌলুশ ফিরে পেতেই আজকের বৈঠক। এজন্য আমরা ঐক্যবদ্ধ হয়েছি। চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে পরিকল্পনা গ্রহণ করবো।

এ সময় ক্লাবের সাবেক প্রেসিডেন্ট ও খেলোয়ার মনিরুল ইসলাম চৌধুরী সাংবাদিকদের বলেন, ‘যুগে যুগে মোহামেডান ক্লাব দুর্যোগের মধ্য দিয়ে গিয়েছে। ১৯৭৭ সালেও এমন দুর্যোগ এসেছিল। পরবর্তীতে তার পরের সেশনেই আমরা আনবিটেন চ্যাম্পিয়ন হয়েছি। এখন তেমনই দুর্যোগ চলছে। এই দুর্যোগই আমাদের সবাইকে ঐক্যবদ্ধ করেছে। সেজন্য প্রয়োজনীয় উদ্যোগ নিতে প্রশাসনিক, সাংগঠিক ও আর্থিক উদ্যোগ নেয়া হচ্ছে। ’

ক্লাবটির ডিরেক্টর ইনচার্জ লোকমান হোসেন ভূঁইয়া এই উদ্যোগের দায়িত্ব গ্রহণ করেছেন। তিনি জানান, ‘সব গ্লানি ভুলে সবাই ঐক্যবদ্ধ হয়ে এই ক্লাবটির জন্য কাজ করবো। এজন্য আজকে সাবেকসহ সংশ্লিষ্ট সবাই একত্রিত হয়েছি। আশা করছি আগামীতে ক্লাবের ১১টি ইভেন্ট সঙ্গে সেই চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে নামবো। ’

১৮ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাওয়া আসন্ন শেখ কামাল আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টকে সামনে রেখে এখনও দল গঠন করেনি ক্লাবটি। ইতোমধ্যে বাকি দুইদল ঢাকা আবহনী ও চট্টগ্রাম আবহনী দল চূড়ান্ত করে ফেলেছে। এ বিষয়ে জানতে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘অচিরেই দল গঠন করে ফেলবো। তার জন্য উদ্যোগ নেয়া হচ্ছে। ক্রিকেট ও ফুটবল দল আগে গঠন করা হবে। প্রথমে এই দুটি দলের উপর বেশি ফোকাস করা হবে। ’  

এ সময় একাত্তর টিভির ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল হক বাবু বলেন, ‘পুরোনো ঐতিহ্যের মোহামেডানকে ফেরত পাওয়ার জন্য ঐক্যবদ্ধ হয়েছি। এজন্য যা কিছু করা দরকার সেটারই উদ্যোগ নেব। মোহামেডানের দুর্দিনে আবার ঐক্যবদ্ধ হয়ে চ্যাম্পিয়ন করার লক্ষ্যে ক্লাব কাজ করে যাবো। ’

অনেক দিন ধরে ফুটবল-ক্রিকেট দুটোতেই ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে দেশের অন্যতম জনপ্রিয় ক্লাবটি। ২০০২ সালের ঢাকা প্রিমিয়ার লিগের শিরোপাই ফুটবলে মোহামেডানের সর্বশেষ বড় সাফল্য। ২০০৭ সালে পেশাদার ফুটবল লিগ শুরু হওয়ার পর এই প্রতিযোগিতায় একবারও চ্যাম্পিয়ন হতে পারেনি তারা। স্বাধীনতার পর ঢাকা লিগের ১২ বারের চ্যাম্পিয়নরা পেশাদার লিগের সাত আসর কেটে যাওয়ার পরও শিরোপাশূণ্য।

মাঝেমধ্যে সুপার কাপ বা ফেডারেশন কাপ জিতলেও বাংলাদেশ প্রিমিয়ার লিগ নামে পরিচিত পেশাদার লিগে মোহামেডান ব্যর্থতার জাল থেকে বেরোতে পারেনি। ক্রিকেটেও একই রকম শোচনীয় অবস্থা। ঢাকা লিগে মোহামেডান সর্বশেষ চ্যাম্পিয়ন হয়েছিল ২০০৯-১০ মৌসুমে। তারপর থেকে শিরোপা ‘সোনার হরিণ’ হয়ে আছে ঐতিহ্যবাহী ক্লাবটির।

বহুবছর পর আবার মোহামেডানের সাবেক খেলোয়ার, কর্মকর্তা ও সংশ্লিষ্টদের পদচারণায় মুখরিত ছিল ক্লাবের বারান্দা। আবার ঐক্যবদ্ধতার মাধ্যমে হারিয়ে যাওয়া পথে ঘুরে দাঁড়াবে ক্লাবটি এমনটাই আশা করছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, ০৬ ফেব্রুয়ারি ২০১৭
জেএইচ/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।