ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

ফুটবল

র‌্যাংকিংয়ে আর্জেন্টিনার আধিপত্য, আফ্রিকান চ্যাম্পিয়নদের দাপট

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১৭
র‌্যাংকিংয়ে আর্জেন্টিনার আধিপত্য, আফ্রিকান চ্যাম্পিয়নদের দাপট র‌্যাংকিংয়ে আর্জেন্টিনার আধিপত্য, আফ্রিকান চ্যাম্পিয়ন মিশরের দাপট/ছবি: সংগৃহীত

ফেব্রুয়ারির ফিফা ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ে সবচেয়ে বড় চমকের নাম ক্যামেরুন। ক’দিন আগেই আফ্রিকান কাপ অব ন্যাশনস’র (অ্যাফকন) ফাইনালে মিশরকে হারিয়ে তারা শিরোপা উল্লাসে মাতে। যথারীতি শীর্ষস্থান অক্ষুন্ন রেখেছে আর্জেন্টিনা। বাংলাদেশের অবস্থান (১৯০তম) অপরিবর্তিত।

২৯ ধাপ এগিয়ে ৩৩তম স্থানে উঠে এসেছে আফ্রিকান চ্যাম্পিয়ন ক্যামেরুন। রকেট গতিতে রেটিং পয়েন্ট বেড়ে ৫৫২ থেকে ৭৯৬।

পয়েন্ট (২৪৪) ও র‌্যাংকে সবচেয়ে বেশি এগিয়েছে তারাই। রানার্সআপ রেকর্ড সাতবারের চ্যাম্পিয়ন মিশর ৮৮১ পয়েন্ট নিয়ে ১২ ধাপ উন্নতিতে ২৩ নম্বরে।

মোট ৬০টি ম্যাচ বিবেচনায় নিয়ে এবারের র‌্যাংকিং প্রকাশ করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। লিওনেল মেসির আর্জেন্টিনার পর দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে ব্রাজিল ও বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। তিন দলের রেটিং পয়েন্টে যথাক্রমে ১৬৩৫, ১৫২৯ ও ১৪৩৩।

রেটিং পয়েন্টসহ শীর্ষ দশের বাকি সাতটি দেশ যথাক্রমে চিলি (১৩৮৬), বেলজিয়াম (১৩৭১), ফ্রান্স (১৩১৩), কলম্বিয়া (১৩০৪), পর্তুগাল (১২৪০), উরুগুয়ে (১১৯৫) ও স্পেন (১১৬৮)। রদবদল হয়েছে শুধু ফ্রান্স ও কলম্বিয়ার অবস্থানে।

এদিকে, অ্যাফকন’র প্রভাবে ২০১৮ বিশ্বকাপের আয়োজক রাশিয়ার পাঁচ ধাপ অবনমন হয়েছে। অবস্থান ৬১তম। এছাড়া উল্লেখ্যযোগ্য দলগুলোর মধ্যে সুইজারল্যান্ড (১১তম) ওয়েলস (১২), ইংল্যান্ড (১৩), পোল্যান্ড (+১, ১৪), ইতালি (+১, ১৫), ক্রোয়েশিয়া (-২, ১৬), মেক্সিকো (+১, ১৭) কোস্টারিকা (-২, ১৯), নেদারল্যান্ড (+১, ২১), যুক্তরাষ্ট্র (-১, ২৯) ও তিন ধাপ পিছিয়ে ৪৪ নম্বরে নেমে গেছে সুইডেন।

আগামী ৯ মার্চ পরবর্তী ফিফা র‌্যাংকিং প্রকাশিত হবে।

বাংলাদেশ সময়: ২০৫১ ঘণ্টা, ৯ ফেব্রুয়ারি, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।