ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফুটবল

বিশ্বকাপ ড্রতে মেসি, রোনালদো, নেইমার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৬ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৭
বিশ্বকাপ ড্রতে মেসি, রোনালদো, নেইমার ছবি: সংগৃহীত

২০১৮ রাশিয়া বিশ্বকাপের প্রায় সব কিছুই চূড়ান্ত হয়ে আছে। বাকি শুধু আসরের ড্র। এই অপেক্ষার পালা শেষ হচ্ছে মাত্র চব্বিশ ঘণ্টা পরেই! যেখানে লেভ ইয়াসিন ও বেলানভদের দেশে জানানো হবে কারা কাদের বিপক্ষে খেলবে।

ড্র অনুষ্ঠান উপলক্ষে রাশিয়ার রাজধানী মস্কোতে ইতোমধ্যেই হাজির হয়েছেন ফুটবল বিশ্বের বর্তমান ও সাবেক তারকারা। উপস্থিত হয়েছেন কাফু, গর্ডন ব্যাঙ্কস, দিয়েগো ম্যারাডোনারা।

আর জানা যায়, রাশিয়ায় ইতোমধ্যে পৌঁছে গেছেন বর্তমান ফুটবল বিশ্বের তিন সেরা তারকা লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো ও নেইমার।

শুক্রবার (০১ ডিসেম্বর) চোখের সামনেই মেসি, রোনালদো, নেইমাররা দেখবেন বিশ্বকাপে তাদের প্রতিপক্ষ কারা হতে চলেছে। বিশ্বকাপের ড্র নিয়ে পর্তুগাল অধিনায়ক রোনালদো অবশ্য খুব একটা চিন্তিত নন, ‘আমার ভেতর কোনো উত্তেজনা কাজ করছে না। কিছু দল হয়তো অন্য দলগুলোর চেয়ে বেশি শক্তিশালী। কিন্তু মাঠে নামার আগে সবাই তৈরি হয়ে যাবে। ’ 

রোনালদোর চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি অবশ্য এতটা শান্ত মেজাজে নেই। তিনি বলেন, ‘মনে মনে একটা লটারি করে রেখেছি, এটা ভেবে কারা আর্জেন্টিনার সম্ভাব্য প্রতিপক্ষ হতে পারে। ’

এদিকে ফুরফুরে মেজাজে থাকা ব্রাজিলের সুপারস্টার নেইমার জানান, ‘আমরা যে কোনো দলের বিরুদ্ধে খেলার জন্য তৈরি আছি। ’

গত মাসেই বিশ্বকাপের বাছাই পর্বের খেলা শেষ হয়ে গেছে। অংশগ্রহণকারী ৩২টি দেশের নাম ইতোমধ্যে জানা হয়েছে। বিশ্বকাপের মাসকট ‘জাবিভাকা’ বা বিশ্বকাপের বল টেলস্টার ১৮, উন্মোচন হয়েছে বিশ্বকাপের পোস্টারও। কিন্তু জানা নেই, বিশ্বকাপের কোন গ্রুপে কে রয়েছে বা ১৪ জুন মস্কোতে প্রথম ম্যাচে আয়োজক দেশ রাশিয়ার প্রথম প্রতিপক্ষ কোন দেশ।

বিশ্ব মঞ্চের এই গ্রুপ ও ক্রীড়াসূচি ঠিক করতেই শুক্রবার মস্কোর স্টেট ক্রেমলিন প্যালেসে বাংলাদেশ সময় রাত নয়টায় শুরু হচ্ছে বিশ্বকাপের লটারি।

বিশ্বকাপের এবারের গ্রুপ ভাগ করতে লটারি নিয়ম আগেরবারের চেয়ে আলাদা। ৩২টি দলকে চারটি পাত্রে রাখা হচ্ছে চলতি বছরের অক্টোবর মাসের র‌্যাঙ্কিং অনুযায়ী। প্রথম পাত্রে থাকছে রাশিয়া, জার্মানি, ব্রাজিল, পর্তুগাল, আর্জেন্টিনা, বেলজিয়াম, পোল্যান্ড ও ফ্রান্স। এদেশের মধ্যে রাশিয়া থাকছে কেবল আয়োজক দেশ হিসেবে। বাকি দলগুলো স্থান করে নিয়েছে অক্টোবর মাসের ফিফা র‌্যাঙ্কিং এর শীর্ষে থাকার ভিত্তিতে।

ড্র অনুষ্ঠানের পুরো সময় জুড়ে থাকছেন ইংল্যান্ডের সাবেক ফুটবলার গ্যারি লিনেকার ও রাশিয়ান সাংবাদিক মারিয়া কোমান্দনায়া। এছাড়া ট্রফি নিয়ে মঞ্চে ঢুকবেন মিরোস্লাভ ক্লোসা, লরা ব্লা, কাফু, ফাবিও ক্যানাভারো, দিয়েগো ফোরলানসহ বিশ্বকাপের সাবেক তারকারা।

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, ৩০ নভেম্বর, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।