ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফুটবল

বার্সায় শেষ দেখে ফেলেছেন মাশ্চেরানো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৩ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৭
বার্সায় শেষ দেখে ফেলেছেন মাশ্চেরানো বার্সেলোনা অধ্যায়ের ইতি টানার পথে হাভিয়ের মাশ্চেরানো / ছবি: সংগৃহীত

রাশিয়া বিশ্বকাপে হাভিয়ের মাশ্চেরানোর বয়স হবে ৩৪। ক্লাব ফুটবলে এই মৌসুম শেষেই বার্সেলোনা অধ্যায়ের ইতি টানতে পারেন আর্জেন্টাইন তারকা। নিজের মুখেই বলেছেন, বার্সার জার্সিতে তার আর বেশি কিছু দেওয়ার নেই। ন্যু ক্যাম্পকে গুডবাই বলার জন্য মানসিকভাবে প্রস্তুত একাধিক পজিশনে খেলার সামর্থ্য রাখা এই অভিজ্ঞ খেলোয়াড়।

২০১০ সালে লিভালপুল (২০০৭-১০) ছেড়ে বার্সায় পাড়ি জমান মাশ্চেরানো। স্প্যানিশ জায়ান্টদের হয়ে স্মরণীয় সব সাফল্য উপভোগ করেছেন।

এখন পর্যন্ত শিরোপা জিতেছেন ১৭টি। তার মধ্যে দু’বার ইউরোপ শ্রেষ্ঠেত্বের আসর চ্যাম্পিয়নস লিগ ট্রফির স্বাদ নেন। চারবার করে জয় করেন লা লিগা ও কোপা দেল রে।

মূলত ডিফেন্সিভ মিডফিল্ডার হলেও সফলতার সঙ্গে সেন্টার-ব্যাক ভূমিকায় নিজেকে মানিয়ে নেন মাশ্চেরানো। কিন্তু চলতি মৌসুমে নতুন কোচ আর্নেস্টো ভালভার্ডের অধীনে ফিট থাকলেও নিয়মিত নন। তার বর্তমান চুক্তির মেয়াদ শেষ হবে ২০১৯ সালে। গত বছরের জুলাইয়ে নতুন চুক্তিতে সই করেছিলেন।

মাশ্চেরানোর অনুভূতি কাতালানদের হয়ে তার সময়টা শেষের পথে। লিভারপুলের চেয়ে বন্ধুত্বপূর্ণ বিদায় নিতে পারবেন বলে আশাবাদী তিনি। ‘ইএসপিএন’কে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ‘আমি মনে করি এখানে আমার পজিশন শেষের দিকে। দীর্ঘ সময় কাটানোর পর এই ক্লাবের হয়ে আর বেশি কিছু দেওয়ার নেই আমার। ’

‘আমি ভারী হৃদয় নিয়ে এসব বলছি না। এই ক্লাবে আমার ক্যারিয়ারের সেরা বছরগুলো পেয়েছি। যা কখনোই ভুলবো না। আমি তাদের মধ্যে একজন যারা একটা অধ্যায়ের ইতি টানার সময়টা বুঝতে পারে। আমি সঠিক সময়ে বার্সেলোনা থেকে বিদায় নিতে পছন্দ করবো, কিন্তু এটা আসলে আমার ওপর নির্ভর করছে না। ’-যোগ করেন মাশ্চেরানো।

আগামী মৌসুমে বার্সা ছাড়ার সম্ভাবনা থাকলেও চুক্তির প্রতি সম্মান দেখাতে আগেই বিদায় বলার ব্যাপারে সতর্ক মাশ্চেরানো, ‘অামি সঠিক সময়ে শেষ করতে প্রস্তুত কারণ যখন আমি লিভারপুল ছেড়েছিলাম এটা আমার জন্য ভালো ছিল না এবং আমার তা পছন্দ হয়নি। আমি এ ধরনের অনুভূতি পছন্দ করবো না যে আমি লিভারপুলে ফিরে যেতে পারি এবং সেখানে এখনো বিষ রয়ে গেছে। বার্সেলোনাতেও আমার জন্য এমন কিছু হোক তা আমি চাই না। ’

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, ১ ডিসেম্বর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad