ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফুটবল

নেইমারের তৃতীয় নাকি কুতিনহোর ডাবল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৭
নেইমারের তৃতীয় নাকি কুতিনহোর ডাবল কুতিনহো ও নেইমার / ছবি: সংগৃহীত

নেইমারের তৃতীয় নাকি কুতিনহোর ডাবল? ইউরোপে খেলা বর্ষসেরা ব্রাজিলিয়ানের স্বীকৃতি সাম্বা ডি’অর অ্যাওয়ার্ড (সাম্বা গোল্ড) জয়ের দৌড়ে দু’জনই হট ফেভারিট।

সেরার আসন পুনরুদ্ধার করলেই থিয়াগো সিলভাকে ছুঁয়ে ফেলবেন নেইমার। অন্যদিকে, টানা দ্বিতীয়বারের মতো মর্যাদাপূর্ণ খেতাব জয়ে চোখ রাখছেন লিভারপুল তারকা ফিলিপ্পে কুতিনহোর।

ব্রাজিলের ফুটবল বিষয়ক জনপ্রিয় সাইট sambafoot.com ভিজিট করে আপনিও ২০১৭ সালের সেরা ব্রাজিলিয়ান খেলোয়াড় নির্বাচনে ভোট দিতে পারেন। সমর্থক, সাংবাদিক ও সাবেক খেলোয়াড় এই তিন প্যানেলের ভোটে সাম্বা গোল্ড অ্যাওয়ার্ড বিজয়ীর নাম চূড়ান্ত হয়।

বার্সেলোনায় থাকার সময় টানা দু’বার সাম্বা ডি’অর জিতেছিলেন ২৫ বছর বয়সী নেইমার। কিন্তু স্বদেশী তারকা ডিফেন্ডার থিয়াগো সিলভার মতো হ্যাটট্রিক (২০১১-২০১৩) করা হয়নি। গত বছর নেইমারকে টপকে যান সমবয়সী মিডফিল্ডার কুতিনহো।

গত আগস্টে বার্সা অধ্যায়ের (২০১৩-১৭) ইতি টেনে পিএসজিতে দুর্দান্ত শুরু পেয়েছেন নেইমার। এবার ইউরোপিয়ান ফুটবলে সেরা ব্রাজিলিয়ানের সম্মানটা নিজের করে নিতে পারেন পেলের উত্তরসূরি।

নেইমার-কুতিনহো ছাড়াও রিয়াল মাদ্রিদ লেফটব্যাক মার্সেলোর কথা বলতে হবে। লা লিগা ও চ্যাম্পিয়নস লিগ জিতে অসাধারণ একটি বছর কাটিয়েছেন তিনি। সতীর্থ ক্যাসেমিরো এখন জিনেদিন জিদানের দলের অপরিহার্য সদস্য এবং মিডফিল্ড পজিশনে বিশ্বের অন্যতম সেরা।

পিএসজিতে নেইমারের আগমনে এই মৌসুমে ফ্রেঞ্চ লিগে দানি আলভেজ ও মারকুইনহোসও আধিপত্য করছেন। উদীয়মান গ্যাব্রিয়েল জেসুস দ্যুতি ছড়াচ্ছেন ম্যানচেস্টার সিটিতে।

সাম্বা গোল্ড অ্যাওয়ার্ডের পথচলা শুরু ২০০৮ সাল থেকে। প্রথমবার বর্ষসেরার মযার্দা লাভ করেন কাকা। পরের দু’বার যথাক্রমে লুইস ফ্যাবিয়ানো ও মাইকন। সিলভার ‘হ্যাটট্রিক’ সাফল্যের পর মূল লড়াইটা এখন নেইমার ও কুতিনহোর মধ্যে। বর্তমানে তারা ইউরোপের সবচেয়ে হাইপ্রোফাইল ব্রাজিলিয়ান ফুটবলার।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, ১ ডিসেম্বর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।