ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ফুটবল

মেসির একমাত্র বিকল্প নেইমার: রিভালদো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৩ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৯
মেসির একমাত্র বিকল্প নেইমার: রিভালদো নেইমার, মেসি ও রিভালদো (ইনসেটে)/ছবি: সংগৃহীত

বার্সেলোনায় লিওনেল মেসির জাদু আজীবন স্থায়ী হবে না। কয়েক বছর পর ক্যাম্প ন্যুকে বিদায় বলতে হবে তাকে। কিন্তু এরপর? কেউ না কেউ তো শূন্যস্থান নিশ্চয়ই পূরণ করবেন। সেই কেউ একজন হওয়ার যোগ্যতা আছে শুধুমাত্র নেইমার জুনিয়রের। ব্রাজিলিয়ান কিংবদন্তী রিভালদো অন্তত এমনটাই মনে করেন।

গত্য গ্রীষ্মের দলবদলের বাজার শুরু হওয়ার আগে থেকেই নেইমারের বার্সেলোনায় ফিরে আসা নিয়ে জোর গুঞ্জন চলে আসছে। পিএসজির সঙ্গে নেইমারকে ফেরানো নিয়ে বেশ কয়েকবার আলোচনাও চালিয়েছে কাতালান জায়ান্টরা।

নেইমার নিজেও সম্ভাব্য সব চেষ্টা চালিয়েছেন। কিন্তু তার নামের পাশে বিশাল অঙ্কের মূল্য বসিয়ে সেই পথ রুদ্ধ করে দেয় ফরাসি চ্যাম্পিয়নরা।  

এদিকে জানুয়ারির দলবদলের বাজার শুরু হওয়ার আগে ফের নেইমার ইস্যু আলোয় এসেছে। এবারও তার বার্সায় ফেরা নিয়ে ফুটবলবিশ্ব সরগরম। বিশেষ করে পিএসজির সমর্থকদের সঙ্গে তার সম্পর্কের অবনতি গুঞ্জনের পালে জোর হাওয়া লাগিয়েছে। এমন পরিস্থিতিতে স্বদেশী ফুটবল তারকাকে পুরনো ঠিকানায় ফেরার আহবান জানিয়েছেন রিভালদো। ২০১৭ সালে দলবদলের রেকর্ড গড়ে বার্সা ছেড়ে নেইমার যে ‘ভুল’ করেছেন সেটাও মনে করিয়ে দিয়েছেন বিশ্বকাপজয়ী সাবেক ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।

নেইমারের বার্সায় ফিরে যাওয়া সব পক্ষের জন্যই ভালো হবে বলে মনে করেন রিভালদো। এখনই যেহেতু অবসরের ইঙ্গিত দিচ্ছেন মেসি, সেক্ষেত্রে তার বিকল্প হওয়ার ভালো সুযোগ আসবে নেইমারের সামনে। ক্যারিয়ারের পাঁচটি স্মরণীয় বছর বার্সায় কাটানো রিভালদো ‘দ্য মিরর’কে বলেন, ‘মেসি আজীবন থাকবে না। একদিন তার বিদায়ী ম্যাচ অনুষ্ঠিত হবে এবং সে ফুটবলকে বিদায় বলবে। ’

‘এখন সে (মেসি) গোল করছে, পার্থক্য গড়ে দিচ্ছে... কিন্তু তার একজন বিকল্প অবশ্যই দরকার। বার্সেলোনায় শুধু একজনই মেসির বিকল্প হতে পারে এবং সেই খেলোয়াড়ের নাম নেইমার। সে বার্সা ছেড়ে ভুল করেছে, কিন্তু সে যদি ফিরে আসে, তাহলে মেসি যেভাবে পার্থক্য গড়ে দিচ্ছে তা সেও করতে পারবে,’ যোগ করেন তিনি।

এদিকে বার্সেলোনা বুধবার (১৮ ডিসেম্বর) রাতে লা লিগার এল ক্লাসিকোয় মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদের। চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে এই মহাগুরুত্বপূর্ণ ম্যাচে দলের প্রাণভোমরা মেসির দিকেই তাকিয়ে থাকবে আর্নেস্তো ভালভার্দের দল। ১৬ ম্যাচ শেষে দুই দলই সমান পয়েন্ট অর্জন করেছে। শুধু গোল ব্যবধানে এগিয়ে থাকায় শীর্ষে আছে বার্সেলোনা।

দুই দল সমান পয়েন্টের মালিক হওয়ায় এল ক্লাসিকোর গুরুত্ব অনেকটা বেড়ে গেছে। রিভালদোর মতে, এই ম্যাচে পার্থক্য গড়ে দিতে পারেন মেসি। সাবেক এই ফরোয়ার্ড বলেন, ‘তাকে (মেসি) থামানো কঠিন, কিন্তু আমি নিশ্চিত রিয়াল মাদ্রিদ তাদের সেরা চেষ্টাটাই করবে। কারণ এটা না করতে পারলে সে গোল করবেই। ক্লাসিকো অবশ্যই ভিন্ন এক ম্যাচ। তবে এসব ম্যাচে মেসি সবসময় শান্ত থাকে। সে সবসময় গোলের সন্ধানে থাকে। ’

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৯
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।