ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফুটবল

এল ক্লাসিকোয় জিততে পারল না বার্সা-রিয়াল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৯
এল ক্লাসিকোয় জিততে পারল না বার্সা-রিয়াল এল ক্লাসিকোয় জিততে পারল না বার্সা-রিয়াল

এল ক্লাসিকো মানেই রোমাঞ্চ-উত্তেজনা। সবই হলো এবারের ম্যাচে। কিন্তু কাঙ্ক্ষিত গোলের দেখা না পাওয়ায় ড্র নিয়েই মাঠ ছাড়ল বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। তবে এই ফলাফলে বার্সেলোনারই খুশি হওয়ার কথা। কারণ, পুরো ম্যাচে কাউন্টার অ্যাটাকের পসরা সাজিয়ে বসেছিল জিনেদিন জিদানের দল। তবে শেষ পর্যন্ত উতরে গেছে বার্সার রক্ষণভাগ। আর ক্যাম্প ন্যু থেকে জয়ের সমান ড্র নিয়ে ফিরেছে জিদানের দল।

বুধবার (১৯ ডিসেম্বর) রাতে ক্যাম্প ন্যু জয় করার সব প্রস্তুতি নিয়েছিল রিয়াল। কাউন্টার অ্যাটাকের পথ বেছে নিয়ে শুরু থেকেই বার্সার রক্ষণে বেশ কয়েকবার ফাটল ধরাতে সক্ষম হন করিম বেনজেমারা।

ম্যাচের প্রথমার্ধে একের পর এক আক্রমণে পর্যুদস্ত বার্সাকে গোল হজম করা থেকে বাঁচিয়ে দিয়েছেন গোলরক্ষক মার্ক আন্দ্রে টের-স্টেগান আর দ্বিতীয়বার বাঁচিয়ে দেন পিকে।

পুরো ম্যাচে রিয়াল শট নিয়েছে ১৭টি যার ৪টি টার্গেটে আর বার্সা শট নিয়েছে ৯টি, এর মধ্যে মাত্র দুটি গোলমুখে। ম্যাচে কাঙ্ক্ষিত উত্তেজনাও ছড়িয়েছে বেশ। যে কারণে দুই দল মিলে হলুদ কার্ড হজম করেছে ৮টি, যার মধ্যে ৫টিই রিয়ালের।

ম্যাচের ১৭তম মিনিটে বার্সার পোস্টের একদম সামনে থেকে দারুণ এক হেড নিয়েছিলেন রিয়ালের কাসেমিরো। বল গোললাইন পার হওয়ার আগেই হেডে বল ক্লিয়ার করেন পিকে। কিছুক্ষণ পর ফের একবার পিকে টের-স্টেগানকে পরীক্ষায় ফেলে দেন ব্রাজিলীয় তারকা। এবারও উতরে যান দুজনে। এরপর বেল আর বেলজেমা মিলে বার্সার রক্ষণকে মুহুর্মুহু আক্রমণে চাপে ফেলে দেন।

৩১তম মিনিটে প্রথমবারের মতো দেখা যায় মেসি ঝলক। জর্দি আলবার ক্রসে বল পেয়ে বাঁ পায়ে জোরালো শট নিয়েছিলেন বার্সা অধিনায়ক। তবে এবার অনেকটা পিকের কায়দায় বলে মাথা ঠুকে মেসিকে গোলবঞ্চিত করেন রিয়াল ডিফেন্ডার সার্জিও রামোস। রিয়ালের তরুণ মিডফিল্ডার ভালভার্দের বুলেট গতির শট টের-স্টেগান বেশ কসরত করে ঠেকান।

৪১তম মিনিটে ম্যাচের সবচেয়ে সহজ সুযোগ পেয়েছিল বার্সা। গোলরক্ষককে একা পেয়েও মেসির লম্বা করে বাড়িয়ে দেওয়া পাসে অল্পের জন্য পা ছুঁতে পারেননি আলবা। প্রথমার্ধের শেষে ভালভার্দের দ্বিতীয় প্রচেষ্টা রুখে দেন টের-স্টেগান।

দ্বিতীয়ার্ধের শুরুতে তেমন গোছানো আক্রমণ করতে পারেনি দুই দলই। তবে ৬০তম মিনিটে সবাইকে চমকে দিয়ে সহজ সুযোগ নষ্ট করেন মেসি। আঁতোয়া গ্রিজমানের বাড়িয়ে দেওয়া বলে মেসি ফিনিশিংটাই দিতে পারেননি। ৭২তম মিনিটে মেন্দির ক্রসে পা ছুঁয়ে টের-স্টেগানকে পরাস্ত করেন রিয়ালের গ্যারেথ বেল, কিন্তু অফসাইডের দায়ে গোল বাতিল হয়ে যায়।

দ্বিতীয়ার্ধের শেষ ভাগে বার্সা ঘরের মাঠের দর্শকদের উদযাপনের উপলক্ষ এনে দিতে মরিয়া চেষ্টা চালিয়েছে। তবে কোনোটাই কাজে লাগেনি। মাঝে মেসিকে ফেলে দিয়ে হলুদ কার্ড দেখেন রামোস। বাকি সময়ে দুই দলের ব্যর্থ সব আক্রমণের কারণে ড্রয়ে শেষ হয় এবারের এল ক্লাসিকো।

এই নিয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা চার ম্যাচে রিয়ালের বিপক্ষে গোল আর অ্যাসিস্ট করতে ব্যর্থ হলেন মেসি। অন্য কোনো দলের বিপক্ষে যা প্রায় অসম্ভব। তবে ম্যাচের ফল নিয়ে খুশি হতেই পারেন তিনি। কারণ কম করে হলেও ৩-৪ বার নিশ্চিত গোল হজম করার হাত থেকে বেঁচে গেছে বার্সা।

ম্যাচ ড্র হলেও গোল ব্যবধানে এগিয়ে থাকায় শীর্ষস্থানেই আছে বার্সেলোনা। দুইয়ে আগের মতোই আছে রিয়াল মাদ্রিদ। দুই দল পরস্পরের বিপক্ষে ৭২ ম্যাচ জেতার রেকর্ড নিয়ে খেলতে নেমেছিল। এখানেও সমতা রয়ে গেল।

বাংলাদেশ সময়: ০৩৩৮ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৯
এমএইচএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।