ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

এক নম্বরে মেসি, চারে রোনালদো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৯
এক নম্বরে মেসি, চারে রোনালদো ছবি: সংগৃহীত

ইউরোপের সেরা পাঁচ লিগের খেলোয়াড়দের নিয়ে ২০১৯ সালের বর্ষসেরা ১০০ ফুটবলার নির্বাচন করেছে স্পোর্টসের জনপ্রিয় ব্রিটিশ মাধ্যম ‘ফোরফোরটু’। যেখানে এক নম্বরে জায়গা করে নিয়েছেন আর্জেন্টিনা-বার্সেলোনার অধিনায়ক লিওনেল মেসি। তালিকায় চার নম্বরে জায়গা পেয়েছেন জুভেন্টাসের পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো।

চলতি বছর এরইমধ্যে ব্যালন ডি’অর আর ফিফা বর্ষসেরার পুরস্কার নিজের করে নিয়েছেন মেসি। দুটি পুরস্কারই বর্ষসেরার পুরস্কার।

এছাড়া, লা লিগার ২০১৮-২০১৯ মৌসুমের ‘আলফ্রেদো দি স্তেফানো ট্রফি’ ও ‘পিচিচি ট্রফি’ ঘরে তুলেছেন মেসি। এই নিয়ে সপ্তমবারের মতো ‘দি স্তেফানো ট্রফি’ আর ষষ্ঠ ‘পিচিচি ট্রফি’ জিতলেন বার্সা ফরোয়ার্ড। আর এই নিয়ে তিনি দুটি পুরস্কারই জিতলেন টানা তৃতীয়বার।

রেকর্ড ষষ্ঠবার ব্যালন ডি’অর জিততে মেসি টপকে যান লিভারপুলের ভার্জিল ফন ডাইক ও জুভেন্টাসের রোনালদোকে। ফোরফোরটু’র বর্ষসেরার তালিকায় এক নম্বরে থাকতে মেসি এবারও হারিয়েছেন তাদের। দুইয়ে লিভারপুলের ডাচ তারকা ফন ডাইক, তিনে মোহামেদ সালাহ আর চারে আছেন জুভেন্টাসের পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। পাঁচে জায়গা করে নিয়েছেন বিশ্বকাপ জয়ী ফরাসি তারকা পিএসজির কিলিয়ান এমবাপে।

প্রতিনিয়তই নিজেকে ছাড়িয়ে যাওয়ার চেষ্টায় থাকা মেসির বছরটা শেষ হয়েছে দুর্দান্তভাবে। বয়সটা বাড়লেও গোলক্ষুধা যেন কোনো ভাবেই কমছে না। ২০১৯ সালটাও ৫০ গোলে শেষ করলেন বার্সেলোনা অধিনায়ক। এনিয়ে শেষ ১০ বছরের নয়বারই অন্তত ৫০ গোল পেয়েছেন তিনি।

এদিকে মেসি আবার ইউরোপের শীর্ষ লিগগুলোর মধ্যে সর্বোচ্চ গোল দিয়েই বছর শেষ করলেন। স্প্যানিশ লা লিগায় তার গোলসংখ্যা দাঁড়ালো ৩৪-এ। ৩১ গোলে বছর শেষ করে দ্বিতীয় হয়েছেন জার্মান বুন্দেসলিগায় বায়ার্ন মিউনিখের হয়ে খেলা রবার্ট লেভান্ডোভস্কি। মেসির গোল্ডেন বুট জয়ে অবশ্য পোলিশ এই তারকা তার ঠিক পেছনেই রয়েছেন।

২০১৯ সালে মেসি:
# ৫৮ ম্যাচ 
# ৫০ গোল
# ২১ অ্যাসিস্ট 
# ৪ হ্যাটট্রিক
# ১০ ফ্রিকিক গোল

বাংলাদেশ সময়: ১৪৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৯
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad