ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

গার্দিওলা বিশ্বের সেরা কোচ: জিদান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৯
গার্দিওলা বিশ্বের সেরা কোচ: জিদান জিদান এবং গার্দিওলা

চ্যাম্পিয়নস লিগে এর আগে চারবার মুখোমুখি হয়েছে রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার সিটি। তবে একবারও সাক্ষাৎ হয়নি জিনেদিন জিদান এবং পেপ গার্দিওলার। এবার সেই অপেক্ষা ঘুচতে যাচ্ছে। চলতি চ্যাম্পিয়্নস লিগের শেষ ষোলোতে সাক্ষাৎ হতে যাচ্ছে বর্তমান সময়ের দুই সেরা কোচের। 

খেলোয়াড়ি জীবনে অবশ্য জিদান-গার্দিওলার বেশ কয়েকবার দেখা হয়েছে। একসময় দুই কোচই খেলতেন স্পেনের দুই চিরশত্রু ক্লাব রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনায়।

লস ব্লাঙ্কোসদের অ্যাটাকিং মিডফিল্ডার ছিলেন জিজু। পেপ কাতালানে খেলতেন ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে।  

সময়ের বিবর্তনে গার্দিওলা বার্সেলোনার কোচের দায়িত্ব নেন। বসে থাকেননি জিদানও। ফরাসি তারকার কাঁধে বর্তায় রিয়ালের দায়িত্ব। দু’জনই নিজেদের দলের হয়ে খেলোয়াড়ি জীবনের মতো সফল কোচিং ক্যারিয়ারেও।  

৪৭ বছর বয়সী জিদান রিয়ালকে টানা তিনবার চ্যাম্পিয়নস লিগ জেতানোর পর দ্বিতীয় মেয়াদে যোগ দিয়েছেন সান্তিয়াগো বার্নাব্যুতে। অন্যদিকে ৪৮ বছর বয়সী গার্দিওলা বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ অধ্যায় শেষে ঠিকানা গেড়েছেন ইতিহাদে।  

সময়ের এই দুই সেরা কোচের প্রথম সাক্ষাৎটা হবে ফেব্রুয়ারিতে। সান্তিয়াগো বার্নাব্যুতে শেষ ষোলোর প্রথম লেগে। তার আগে অবশ্য গার্দিওলাকে প্রশংসায় ভাসিয়েছেন জিদান। রিয়াল কোচ, পেপ গার্দিওলার পিঠে লাগিয়ে দিয়েছেন বিশ্বের সেরা কোচের তকমা।  

জিদান বলেন, ‘তার বিরুদ্ধে মুখোমুখি হওয়াটা বিশেষ কিছুই হবে। আমি তার বিপক্ষে অনেকবার খেলেছি। আমি তাকে খেলোয়াড় ও কোচ হিসেবে শ্রদ্ধা করি কারণ আমি মনে করি সে বিশ্বের সেরা কোচ। তার ক্যারিয়ারে সে তা প্রমাণ করেছে এবং আমি তার ও তার দলের বিপক্ষে মুখোমুখি হওয়ার জন্য তাকিয়ে আছি। ’

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৯
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।