ঢাকা, সোমবার, ২১ ফাল্গুন ১৪৩০, ০৪ মার্চ ২০২৪, ২২ শাবান ১৪৪৫

ফুটবল

২০২০ সালে যেভাবে পেলেকে ছাড়িয়ে যাবেন মেসি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪১ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৯
২০২০ সালে যেভাবে পেলেকে ছাড়িয়ে যাবেন মেসি মেসি ও পেলে/ ছবি: সংগৃহীত

কিছুদিন আগে এক সাক্ষাৎকারে বার্সেলোনা প্রেসিডেন্ট হোসে মারিয়া বার্তমেউ বলেছিলেন, ‘আমি সবসময় পেলের সঙ্গে (মেসির) তুলনা করি, পেলে সারাজীবন এক ক্লাবের হয়েই খেলেছেন। কোনো সন্দেহ নেই যে, মেসি যখন ফুটবলার হিসেবে ক্যারিয়ার শেষ করবে, সে বাকি জীবন এই ক্লাবের (বার্সা) সঙ্গেই যুক্ত থাকবে।’

গত নভেম্বরের শুরুতে এমন মন্তব্য করেছিলেন বার্সা প্রেসিডেন্ট। মেসির নতুন চুক্তি নিয়ে এক প্রশ্নের জবাবে এমন কথা বলেছিলেন তিনি।

সেসময় মেসির সঙ্গে আজীবনের চুক্তি করতে চেয়েছিল বার্সা। তবে এক ক্লাবে আজীবন কাটাতে মেসির কোনো অসুবিধা হওয়ার কথা না। কারণ এখানেই ফুটবলার মেসির সবকিছুর শুরু।  

তবে ২০২১ সালে বর্তমান চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগেই সর্বকালের আরও একটি রেকর্ডের মালিক হবেন ৩২ বছর বয়সী মেসি। গত শনিবার আলাভেসকে ৪-১ গোলে উড়িয়ে দেওয়ার পর ঘরের মাঠ ক্যাম্প ন্যুয়ে এই নিয়ে সপ্তমবারের মতো অপরাজিত রইলো বার্সেলোনা।  

এছাড়া আলাভেস ম্যাচের ৬৯তম মিনিটে গোল করে টানা ছয় এবং বিগত এক দশকে নয়বার বছরে কমপক্ষে ৫০ গোলের কীর্তি গড়েছেন মেসি। এ বছর নিজের ষষ্ঠ ব্যালন ডি’অর জিতে চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদোকেও ছাড়িয়ে গেছেন তিনি। জিতেছেন ফিফা’র বর্ষসেরাসহ অসংখ্য পুরস্কার। এবার তার সামনে পেলেকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ।

এটা নিশ্চিত যে পেলের তিন বিশ্বকাপ জয়ের কীর্তি ছোঁয়া মেসির পক্ষে সম্ভব নয়। তবে একটা জায়গায় ব্রাজিলিয়ান কিংবদন্তিকে ছাড়িয়ে যেতে পারবেন মেসি। আর তা হলো, এক ক্লাবের হয়ে গোলের রেকর্ড।  

১৯৫৬ সালে নিজ দেশের ক্লাব সান্তোসে যোগ দেন পেলে। এরপর ১৯৭৪ সাল পর্যন্ত টানা এই ক্লাবের হয়ে খেলে ৬৪৩টি গোল করেন। এই সময়ে ৬টি ব্রাজিলিয়ান সিরি’আ’, ২টি করে কোপা লিবের্তাদোরেস এবং ইন্টারকন্টিনেন্টাল কাপ এবং ১০টি সাও পাওলো স্টেট চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়ের স্বাদ পান তর্ক সাপেক্ষে সর্বকালের সেরা এই ফুটবলার।

অন্যদিকে ২০০৫ সাল থেকে বার্সার জার্সিতে মেসি নিজের গোলসংখ্যা নিয়ে গেছেন ৬১৮-এ। আর ২৬ গোল করলে পেলেকে ছাড়িয়ে যাবেন আর্জেন্টাইন খুদে জাদুকর। ২০১৯/২০ মৌসুমে আরও ১৯টি ম্যাচ খেলবে বার্সা। এছাড়া বাকি আছে কমপক্ষে দুটি চ্যাম্পিয়ানস লিগ ম্যাচ অথবা যদি ফাইনালে উঠতে পারলে ৭টি ম্যাচ। আরও আছে সুপার কোপার দুটি ম্যাচ এবং কোপা দেল রে’র ৬টি ম্যাচ। অর্থাৎ, সবমিলিয়ে প্রায় ৩৩টি ম্যাচ খেলবে কাতালানরা।

মেসি যে হারে গোল করছেন তাতে এই মৌসুমেই যে তিনি পেলেকে ছাড়িয়ে যাবেন তা নিয়ে সন্দেহের অবকাশ খুব কমই আছে। যদি এই ধারা তিনি ধরে রাখতে পারেন, তাহলে হয়তো ২০২০ সালটাও তার জন্য ৫০ গোলের বছর হতে চলেছে।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৯
এমএইচএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad