ঢাকা, বুধবার, ৮ ফাল্গুন ১৪৩০, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১০ শাবান ১৪৪৫

ফুটবল

মেসিকে পেছনে ফেলে বছরের সর্বোচ্চ গোলদাতা লেভানডভস্কি 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৯
মেসিকে পেছনে ফেলে বছরের সর্বোচ্চ গোলদাতা লেভানডভস্কি  মেসি-লেভা-এমবাপ্পে

চলতি বছরে আর মাঠে নামা হচ্ছে না লিওনেল মেসি-ক্রিস্টিয়ানো রোনালদোদের। ছুটি কাটিয়ে আগামী মাসে নতুন উদ্যমে শুরু হবে ইউরোপের শীর্ষ লিগগুলোর শিরোপা লড়াইয়ের মিশন। তবে তার আগে চমৎকার এক অর্জন নিয়ে ২০১৯ সালকে বিদায় জানাতে যাচ্ছেন রবার্ট লেভানডভস্কি। বায়ার্ন মিউনিখের পোলিশ তারকা বছরের শীর্ষ গোলদাতা হয়ে নতুন বছরকে বরণ করে নেবেন।

২০১৯ সালের ১ জানুয়ারি থেকে বায়ার্ন ও পোল্যান্ডের জাতীয় দলের জার্সিতে ৫৮ ম্যাচে ৫৪ গোল করেছেন লেভা। বছরের সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় দ্বিতীয় স্থানে আছেন মেসি।

আর্জেন্টিনার বার্সেলোনা ফরোয়ার্ড ৫৮ ম্যাচে করেছেন ৫০ গোল। অবশ্য কোপা আমেরিকায় নিষেধাজ্ঞা পাওয়ার কারণে জাতীয় দলের হয়ে ৪টি ম্যাচ খেলতে পারেননি তিনি।

এ বছর লেভা শীর্ষে থাকলেও ২০০৯ সালে এডিন জেকো এবং ২০১৭ সালে হ্যারি কেন ছাড়া গত এক দশক শীর্ষ গোলদাতার আসনটি ভাগাভাগি করে অলঙ্কৃত করেছিলেন মেসি ও রোনালদো।

লেভা ও মেসির পরে এ বছর সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় তৃতীয় স্থানে আছেন কিলিয়ান এমবাপ্পে। ৪৯ ম্যাচে ৪৪ গোল করেছেন পিএসজির ফরাসি ফরোয়ার্ড। ম্যানচেস্টার সিটি ও ইংল্যান্ডের জার্সিতে ৪১ গোল করে তালিকার চতুর্থ স্থানে আছেন রাহিম স্টার্লিং।

ইউরোপের বাইরে বছরের সর্বোচ্চ গোল করেছেন এরান জাহাবি। চীনের সুপার লিগের ক্লাব গুয়াংজুর এই ইসরায়েলি স্ট্রাইকার করেছেন ৪৪ গোল। পরের স্থানে আছেন যুক্তরাষ্ট্রের সকার লিগের ক্লাব লস অ্যাঞ্জেলসের মেক্সিকান উইঙ্গার কার্লোস ভেলা।

বাংলাদেশ সময়: ১৩১১ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৯
ইউবি/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।