ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ফুটবল

নিষ্প্রভ রোনালদো, মৌসুমে জুভেন্টাসের প্রথম হার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪০ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২০
নিষ্প্রভ রোনালদো, মৌসুমে জুভেন্টাসের প্রথম হার ছবি: সংগৃহীত

গোলের সুযোগ তৈরি করতে পারলেন না, গোলের দেখাও পেলেন না ক্রিস্টিয়ানো রোনালদো। ৩৫ বছর বয়সী পর্তুগিজ উইঙ্গারের নিষ্প্রভ থাকার ম্যাচে ফিওরেন্টিনার কাছে বিধ্বস্ত হয়েছে জুভেন্টাস।

 

সিরি আ'র চলতি মৌসুমে এই প্রথমবারের মতো হারের তেতো স্বাদ পেল আন্দ্রে পিরলোর দল। ঘরের মাঠ অ্যালিয়েঞ্জ স্টেডিয়ামে এটাই দলটির সবচেয়ে বড় হার। পিরলোবাহিনী হেরে গেছে ৩-০ গোলে। মূলত ধারহীন আক্রমণ এবং রক্ষণের দুর্বলতাই ডুবিয়েছে তুরিনের বুড়িদের।  

খেলার ১৮তম মিনিটে সাবেক চেলসি মিডলফিল্ডার হুয়ান কুয়াদ্রাদো লাল কার্ড দেখার পর ১০ জনের দলে পরিণত হয় জুভেন্টাস। তবে সর্বনাশটা হয়ে গেছে আরও আগেই। রিবেরির দারুণ রক্ষণচেরা থ্রু ধরে এগিয়ে যান দুসান ভ্লাহোভিচ। জুভেন্টাসের ডিফেন্ডার ম্যাতাইস ডি লিখটকে পাশ কাটিয়ে সামনে এগিয়ে আসা গোলরক্ষক ভইচেখ শেজনির মাথার ওপর দিয়ে চিপ করে লক্ষ্যভেদ করেন ফিওরেন্তিনা স্ট্রাইকার।

জুভেন্টাসের দুর্দশা আরও কাড়ে ১৮তম মিনিটে। ফিওরেন্তিনার গায়েতানো কাস্ত্রোভিলিকে ট্যাকল করেন জুভেন্টাসের হয়ে ২০০তম ম্যাচ খেলতে নামা কুয়াদ্রাদো। শুরুতে হলুদ কার্ড দেখান রেফারি। পরে ভিএআর দেখে সরাসরি লাল কার্ড দেখান। এর কিছুক্ষণ পর জুভেন্টাসকে নিশ্চিত গোল হজম করা থেকে রক্ষা করেন গোলরক্ষক শেজনি। বোনুচ্চির ভুলে বল পেয়ে দারুণ এক শট নিয়েছিলেন কাস্ত্রোভিলি। কিন্তু অসাধারণ দক্ষতায় শট ঠেকিয়ে দেন স্বাগতিক গোলরক্ষক।

প্রথমার্ধের শেষদিকে হালকা রোনালদো ঝলক দেখা যায়। তার একটি বুলেট গতির দূরপাল্লার শট অবশ্য কাজে লাগেনি। দ্বিতীয়ার্ধের শুরুতেও একবার সুযোগ পান রোনালদো। কিন্তু তার হেড জালে জড়ালেও অফসাইডের খাড়ায় বাতিল হয়ে যায়। জুভেন্টাসের লড়াই আসলে সেখানেই শেষ। এরপর ৭৬তম মিনিটে বোনুচ্চির ভুলে গোল হজম করে স্বাগতিকরা। ফিওরেন্তিনা লেফটব্যাক ক্রিস্টিয়ানো বিরাঘির ক্রস ঠেকাতে গিয়ে ভুলে নিজেদের জালের দিকে পাঠিয়ে দেন জুভেন্টাসের ডিফেন্ডার। বল অ্যালেক্স সান্দ্রোর গায়ে লেগে জালে জড়িয়ে যায়।  

পাঁচ মিনিট পর ফের বোনুচ্চির ভুলের খেসারত দেয় পিরলোর দল। এবার ইতালিয়ান ডিফেন্ডারের কাছ থেকে বল কেড়ে নিয়ে বিরাঘির কাছে পাঠান রিবেরি। বিরাঘির ক্রস ফের ডি লিখটের পায়ের ফাঁক গলে চলে যায় জুভদের গোলমুখে, আর তাতে আলতো টোকায় বল জালে জড়িয়ে দেন ফিওরেন্তিনার মার্টিন কাসেরেস।

এই হারে সিরি আ'র পয়েন্ট তালিকায় চতুর্থ স্থানে নেমে গেছে জুভেন্টাস। শীর্ষে থাকা এসি মিলানের চেয়ে এখনও ৭ পয়েন্ট পিছিয়ে আছে গতবারের চ্যাম্পিয়নরা।  

তুরিনের জায়ান্টদের জন্যও এদিন আরও এক দুঃসংবাদ অপেক্ষা করছিল। অক্টোবরে নাপোলির বিপক্ষে পাওয়া 'ওয়াকওভার জয়' বাতিল হয়ে গেছে। প ম্যাচের আগে দলের করোনার হানায় তুরিনে যেতে পারেনি নাপোলি। ফলে তাদের এক পয়েন্ট কমিয়ে দিয়ে জয় তুলে দেওয়া হয় জুভেন্টাসের হাতে। কিন্তু নাপোলির আপিলের প্রেক্ষিতে সেই সিদ্ধান্ত বাতিল করা হয়েছে। ফলে ম্যাচটি আবার হবে। আর তাতেই নাপোলি উঠে এসেছে পয়েন্ট তালিকার তৃতীয় স্থানে। যদিও দুই দলের পয়েন্ট সমান। কিন্তু নাপোলি এক ম্যাচ কম খেলেছে এবং গোল ব্যবধানেও এগিয়ে আছে।

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।