ঢাকা, সোমবার, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

ফুটবল

ফিফার র‌্যাঙ্কিংয়ে ফিরলো বাংলাদেশের মেয়েরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৩ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২১
ফিফার র‌্যাঙ্কিংয়ে ফিরলো বাংলাদেশের মেয়েরা বাংলাদেশ নারী ফুটবল দল। ছবি: সংগৃহীত

ফিফা নিজেদের নিয়ম বদল করায় ফের র‌্যাঙ্কিংয়ে ফিরেছে বাংলাদেশ নারী ফুটবল দল। ফিফার সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের মেয়েদের অবস্থান ১৩৭-এ।

 

প্রায় ১৮ মাস আন্তর্জাতিক ফুটবল থেকে বাইরে থাকায় ফিফার নারী ফুটবলের র‌্যাঙ্কিং থেকে বাদ দেওয়া হয়েছিল বাংলাদেশের নাম। তবে ফিফার নতুন নিয়ম অনুযায়ী, ১৮ মাসের পরিবর্তে যেসব দেশ ৪৮ মাস পর্যন্ত আন্তর্জাতিক টুর্নামেন্ট না খেলেনি, তাদের র‌্যাঙ্কিংয়ের তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে।  

বাংলাদেশ নারী দল সর্বশেষ ২০১৯ সালের মার্চে নেপালে অনুষ্ঠিত সাফ ফুটবলে অংশ নিয়েছিল। সেবার সেমিফাইনালে ভারতের কাছে ০-৪ গোলে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেন সাবিনা-কৃষ্ণারা। এরর গত বছর মালদ্বীপ ও সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে খেলার কথা থাকলেও করোনার কারণে তা আর সম্ভব হয়নি।

আগের র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ছিল ১৩৪তম স্থানে। নতুন র‌্যাঙ্কিংয়ে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে ভারত। তাদের র‌্যাঙ্কিং ৫৭। এছাড়া নেপালের অবস্থান ১০১তম। এই অঞ্চলের মধ্যে বাংলাদেশের পরে অবস্থান শ্রীলঙ্কা (১৪৩তম) ও মালদ্বীপের (১৪৪তম)। ১৬৭টি দেশের বিশ্ব তালিকার শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। এরপর দুই, তিন ও চারে যথাক্রমে জার্মানি, হল্যান্ড এবং ফ্রান্স। ব্রাজিল সপ্তম এবং আর্জেন্টিনা আছে ৩৫তম স্থানে।

বাংলাদেশ সময়: ২১৪২ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa