ঢাকা, সোমবার, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

ফুটবল

নিলামে উঠছে ম্যারাডোনার প্রথম বিশ্বকাপ ম্যাচের জার্সি 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১০ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২১
নিলামে উঠছে ম্যারাডোনার প্রথম বিশ্বকাপ ম্যাচের জার্সি 

১৯৮২ সালের ১৩ জুন বিশ্বকাপে নিজের ক্যারিয়ারের প্রথম ম্যাচ খেলেছিলেন দিয়াগো ম্যারাডোনা । প্রতিপক্ষ ছিল বেলজিয়াম।

ওই ম্যাচে যে জার্সি পরে খেলেছেন আর্জেন্টিনার ফুটবল কিংবদন্তি, তা এবার নিলামে তোলা হচ্ছে।  

নিলাম আয়োজকদের আশা, ম্যারাডোনার জার্সির মূল্য দেড় থেকে দুই লাখ ডলার পর্যন্ত উঠতে পারে। প্রয়াত কিংবদন্তির জার্সি পেতে এরইমধ্যে কাড়াকাড়ি পড়ে গেছে। জার্সিটিতে ম্যারাডোনার অটোগ্রাফ আছে। ‘টিএমজি স্পোর্টস’-এর রিপোর্ট অনুযায়ী, নিলামে ঐতিহাসিক জার্সিটির দাম ভিত্তিমূল্য রাখা হয়েছে ৬৫ হাজার মার্কিন ডলার।

নিলাম আয়োজনকারী সংস্থা নিউ জার্সির 'গট্টা হ্যাভ রক অ্যান্ড রোল'-এর কর্মকর্তা অ্যালেক্স ম্যাকনিকল বলেন, 'এরকম জিনিস (ম্যারাডোনার জার্সি) খুব একটা আমাদের হাতে আসেনি। ভবিষ্যতে আসবে এমন কোনো নিশ্চয়তাও নেই। বিশ্বকাপ ফুটবলে ম্যারাডোনার অবদান কারও অজানা নয়। এই জার্সি থেকে সেই দাপট শুরু হয়েছিল। সবদিক থেকেই এটি ঐতিহ্যপূর্ণ। '

ম্যারাডোনা তার ক্যারিয়ারে ৪টি বিশ্বকাপে খেলেছেন। তার নেতৃত্বে ১৯৮৬ বিশ্বকাপের ফাইনালে পশ্চিম জার্মানিকে ৩-২ গোলে হারিয়ে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা। গত বছরের নভেম্বরে হৃদরোগে আক্রান্ত হয়ে ৬০ বছর বয়সে মৃত্যুবরণ করেন ম্যারাডোনা। মৃত্যুর পর থেকে তাঁর ব্যবহৃত বিভিন্ন স্মারকের দাম বেড়ে গেছে।  

যে জার্সি পরে ছিয়াশির বিশ্বকাপে ম্যারাডোনা ঐতিহাসিক 'হ্যান্ড অফ গড' গোল করেছিলেন, তার বাজারমূল্য বর্তমানে ২০ লাখ মার্কিন ডলার। সেই জার্সির বর্তমান মালিক স্টিভ হজ। ঐতিহাসিক সেই জার্সিটি নিলামে তুলতে রাজি নন ইংল্যান্ডের সাবেক মিডফিল্ডার।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa