ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফুটবল

শাস্তি পেতে যাচ্ছে রিয়াল, বার্সা ও জুভেন্টাস!

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, মে ৮, ২০২১
শাস্তি পেতে যাচ্ছে রিয়াল, বার্সা ও জুভেন্টাস!

বিশ্ব ফুটবলের তিন বড় ক্লাব রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও জুভেন্টাস ইউরোপিয়ান সুপার লিগ বা বিদ্রোহী লিগ থেকে নাম প্রত্যাহার না করায় শাস্তি পেতে যাচ্ছে । 'বিদ্রোহী লিগ' থেকে নাম প্রত্যাহার করে বেরিয়ে আসা বাকি ৯ ক্লাব উয়েফার সঙ্গে একটি অঙ্গীকারনামায় সই করেছে।

সেই অঙ্গীকারনামায় এখনো সই করেনি লিওনেল মেসির বার্সেলোনা, ক্রিস্টিয়ানো রোনালদোর জুভেন্টাস ও ও করিম বেনজেমার রিয়াল মাদ্রিদ।

'ক্লাব কমিটমেন্ট ডিক্লারেশন' চুক্তিতে স্বাক্ষর করা দলগুলো হলো: ইংল্যান্ডের ম্যানচেস্টার ইউনাইটেড, লিভারপুল, ম্যানচেস্টার সিটি, চেলসি, টটেনহ্যাম হটস্পার, আর্সেনাল, ইতালির এসি মিলান, ইন্টার মিলান ও স্পেনের অ্যাতলেটিকো মাদ্রিদ।

শুক্রবার এক বিবৃতিতে উয়েফা প্রধান আলজেন্ডার সেফেরিন জানান, ‘৯ ক্লাব অঙ্গীকারনামায় সই করেছে। সময়ে পেরিয়ে যাওয়ায় বাকি তিন ক্লাবকে শাস্তি পেতে হবে। ওই সুপার লিগ থেকে সরে আসার আহবান প্রত্যাখ্যানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সব রকমের অধিকার রয়েছে উয়েফার'।

সুপার লিগ থেকে সরে আসা ৯ ক্লাবকে শাস্তি দেওয়া হচ্ছে না। তবে নিজেদের ভুল বুঝতে পেরে ফেরার সদিচ্ছার স্বরূপ সবাইকে মিলিতভাবে দেড় কোটি ইউরো অনুদান দিতে হবে। যা ইউরোপের শিশু, যুব ও তৃণমূল পর্যায়ের ফুটবলের উন্নয়নে ব্যবহার করা হবে। এছাড়া চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা লিগ থেকে এক মৌসুমে পাওয়া রাজস্বের পাঁচ শতাংশও তাদের দিতে হবে। একই সঙ্গে আগামীতে এই ধরনের 'বিদ্রোহী' লিগে খেলতে যাওয়ার সিদ্ধান্ত নিলে ১০ কোটি ইউরো গুনতে হবে।

রিয়াল, বার্সা ও জুভেন্টাসের শাস্তি কি হবে- তা এখনো জানায়নি উয়েফা। তবে ধারণা করা হচ্ছে, চ্যাম্পিয়নস লিগ থেকে বাদ দেওয়া হতে পারে এই তিন বড় ক্লাবকে, দেওয়া হতে পারে বড় অঙ্কের অর্থদণ্ডও।

বাংলাদেশ সময়: ১৫১২ ঘণ্টা, মে ০৮, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।