ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

ফুটবল

নিষেধাজ্ঞার মুখে ৯ ব্রাজিলিয়ান ফুটবলার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২১
নিষেধাজ্ঞার মুখে ৯ ব্রাজিলিয়ান ফুটবলার

ইউরোপিয়ান ক্লাব ফুটবলে এখন চলছে আন্তর্জাতিক ফুটবলের ছুটি। স্বাভাবিকভাবেই অন্য খেলোয়াড়দের মতোই জাতীয় দলের হয়ে বিশ্বকাপের বাছাইপর্ব খেলতে যাওয়া কথা ছিল ব্রাজিলিয়ান ফুটবলারদের।

কিন্তু ইংলিশ প্রিমিয়ার লিগের ৬ ক্লাব তাদের কিছুতেই যেতে দেবে না বলে জানিয়ে দিয়েছে।

সামনে চিলি ও আর্জেন্টিনার বিপক্ষে ২০২২ বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ খেলবে ব্রাজিল। এজন্য দলও ঘোষণা করেছেন দলটির কোচ তিতে। কিন্তু বাঁধ সাধলো ক্লাবগুলো। যদিও জাতীয় দলের খেলায় অংশ নিতে খেলোয়াড়দের বাধা দিলে ক্লাবগুলোকে নিষিদ্ধ করার হুমকি দিয়েছিল ফিফা। কিন্তু ছয় ইংলিশ ক্লাব- চেলসি, লিভারপুল, ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেড, লিডস ইউনাইটেড এবং এভারটন বেঁকে বসেছে।  

ছয় ইংলিশ ক্লাবগুলোর যুক্তি, রেড-লিস্টে থাকা দেশগুলোতে যাতায়াতকারী ব্যক্তিদের ক্ষেত্রে ইংল্যান্ডে ফেরার পর ১০ দিনের কোয়ারেন্টিন বাধ্যতামূলক করা হয়েছে। এই স্বাস্থ্যবিধির কারণে বেশ কয়েকজন খেলোয়াড়কে কমপক্ষে ২টি করে প্রিমিয়ার লিগ এবং চ্যাম্পিয়নস লিগে দলের প্রথম ম্যাচে পাবে না ক্লাবগুলো। ফলে ‘রেড-লিস্টে’ থাকা ব্রাজিলের খেলোয়াড়দের চায় না তারা। এমনকি খেলোয়াড়দের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার হুমকিও দিয়েছে ওই ছয়টি ক্লাব।

ছয় ক্লাবের পক্ষ থেকে ব্রাজিলিয়ান খেলোয়াড়- থিয়াগো সিলভা, রবার্তো ফিরমিনো, ফ্যাবিনহো, আলিসন বেকার, এদেরসন, গ্যাব্রিয়েল জেসুস, ফ্রেদ, রাফিনহা এবং রিচার্লিসনকে ইংল্যান্ডে থেকে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এর অন্যথা হলে ক্লাবগুলো কঠোর অবস্থানে যাওয়ার হুঁশিয়ারি দিয়ে রেখেছে।

এদিকে এই বিষয়টি নিয়ে ফিফার কাছে বিচার দেওয়ার চিন্তাভাবনা করছে ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশন। এর ফলে ওই ৯ ব্রাজিলিয়ান খেলোয়াড়দের ৫ দিনের জন্য নিষিদ্ধ করা হতে পারে। অন্যদিকে খেলোয়াড়দের কোয়ারেন্টিনের ক্ষেত্রে ছাড় দেওয়ার জন্য ব্রিটিশ সরকারকে অনুরোধ করেছেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। কিন্তু এখনও আনুষ্ঠানিক কোনো জবাব আসেনি।

আগামী ৩ সেপ্টেম্বর ভোরে চিলির মুখোমুখি হবে ব্রাজিল। এরপর রোববার বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় মেসির আর্জেন্টিনার মুখোমুখি হবে সেলেসাওরা। ১০ সেপ্টেম্বর ভোরে পেরুর বিপক্ষে খেলতে নামবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa