ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

ফুটবল

ইরাককে উড়িয়ে গ্রুপের শীর্ষে ইরান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২১
ইরাককে উড়িয়ে গ্রুপের শীর্ষে ইরান সংগৃহীত ছবি

২০২২ বিশ্বকাপ ও এএফসি কাপ বাছাইপর্বের ম্যাচে ইরাকের বিপক্ষে বড় জয় পেয়েছে ইরান। শতভাগ জয় নিয়ে ‘এ’ গ্রুপের শীর্ষেও উঠে গেছে দলটি।

মঙ্গলবার রাতে বাছাইপর্বের তৃতীয় রাউন্ডের খেলায় ৩-০ গোলে জয় পেয়েছে ইরান।  

মাত্র তৃতীয় মিনিটেই দুর্দান্ত হেডে লক্ষ্যভেদ করে ইরানকে এগিয়ে দেন মিডফিল্ডার আলিরেজা জাহানবাখশ। বাঁদিক থেকে বল বাড়িয়ে দিয়েছিলেন মেহদী তারেমি। তা থেকে আলিরেজা হেড নিলে বল ইরাকের তিনবারের এএফসি কাপজয়ী গোলরক্ষক ফাহাদ তালিবের হাত ছুঁয়ে জালে জড়িয়ে যায়।

কিছুক্ষণ পর তারিম ব্যবধান দ্বিগুণ করার কাছাকাছি চলে গিয়েছিলেন। রক্ষণের জটলায় বল পেয়ে দূরের পোস্টে বল পাঠাতে চেয়েছিলেন তিনি। কিন্তু এবার বাধা দেন তালিব। মাঝে ইরানের তারকা সেন্টার ফরোয়ার্ড সর্দার আজমুন সতীর্থ আলিরেজার মতোই সুযোগ পেয়েছিলেন। কিন্তু জেনিত সেন্ট পিটার্সবুর্গের এই স্ট্রাইকারের হেড অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

দ্বিতীয়ার্ধে গোল শোধের জন্য মরিয়া চেষ্টা চালায় ইরাক। কিন্তু তাদের বেশকিছু আক্রমণ ইরানের রক্ষণে বাধা পায়। তবে বিরতির পর খেলা শুরুর দুই মিনিটের মধ্যে আইমেন হুসেনের থ্রু বল ধরে বদলি খেলোয়াড় মোহানাদ আলী বল জালে পাঠিয়েছিলেন। কিন্তু ভিএআর দেখে অফসাইডের সিদ্ধান্ত দেন রেফারি।

খেলায় ফেরা তো দূরের কথা, উল্টো ৬৯তম মিনিটে আরও এক গোল হজম করে ইরাক। বাঁদিক থেকে বল উড়িয়ে ইরাকের ডি-বক্সে পাঠান সর্দার আজমুন। দারুণ দক্ষতায় বল নিয়ন্ত্রণে নেন তারেমি এবং দুই ডিফেন্ডারকে পরাস্ত করে ইরাকি গোলরক্ষকের দুই পায়ের মাঝখান দিয়ে নিচু শটে বল জালে জড়িয়ে দেন।

শেষ বাঁশি বাজার কিছুক্ষণ আগে ব্যবধান ৩-০ করেন ইরানের বদলি খেলোয়াড় আলী ঘোলিজাদেহ। আরেক বদলি খেলোয়াড় করিম আনসারিফার্দের পাস নিয়ন্ত্রণে নিয়ে ছয় গজ বক্সে ঢুকে জোরালো নিচু শটে লক্ষ্যভেদ করেন এই উইঙ্গার। ফলে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে ইরানিরা।

আগামী অক্টোবরে গ্রুপ ‘এ’-এর শীর্ষে উঠে আসা ইরান বাছাইপর্বে নিজেদের পরের দুই ম্যাচে সংযুক্ত আরব আমিরাত ও দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হবে। অন্যদিকে নিজেদের পরের দুই ম্যাচে যথাক্রমে লেবানন ও সংযুক্ত আরব আমিরাতের মোকাবিলা করবে পয়েন্ট টেবিলের চারে থাকা ইরাক।

বাংলাদেশ সময়: ২০৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa