ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

আর্জেন্টিনাকে রুখে দিল প্যারাগুয়ে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৫ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২১
আর্জেন্টিনাকে রুখে দিল প্যারাগুয়ে

পুরো ম্যাচে আধিপত্য দেখালেও জয় তুলে নিতে পারল না আর্জেন্টিনা। যদিও দারুণ সব আক্রমণ গড়েছিলেন লিওনেল মেসি ও আনহেল দি মারিয়া।

তাতে সুযোগ তৈরি হলেও মেলেনি সাফল্যের দেখা। বরং তুলনায় পিছিয়ে থেকেও জমাট রক্ষণ আর শেষদিকে প্রতি আক্রমণের ঝড় তুলে আলবিসেলেস্তেদের রুখে দিল প্যারাগুয়ে।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে শুক্রবার প্যারাগুয়ের মাঠ থেকে 
গোলশূন্য ড্র নিয়ে ফিরেছেন লিওনেল মেসিরা।  

খেলার শুরুতে দুটি দারুণ সুযোগ কাজে লাগাতে পারেনি আর্জেন্টিনা। বরং পাল্টা আক্রমণে তাদের রক্ষণে হানা দেয় প্যারাগুয়ে। চতুর্থ মিনিটে দূর থেকে সান্তিয়াগো আর্সামেন্দিয়ার শট ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ঠেকান আর্জেন্টিনা গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেস।  

দশম মিনিটে মেসির ডিফেন্স-চেরা পাস ডি-বক্সে ঢুকলে তা থেকে করা হোয়াকিন কোররেয়ার কোনাকুনি শট ঝাঁপিয়ে ফেরান স্বাগতিক গোলরক্ষক আন্তোনি সিলভা। কিছুক্ষণ পর ফের মেসির পাস খুঁজে নেয় ডি-বক্সে থাকা কোররেয়াকে। এবার অবশ্য ইন্টার মিলানের এই মিডফিল্ডারের শট গোলরক্ষক ঠিকমতো ফেরাতে পারেননি। ফলে বল পেয়ে যান আনহেল দি মারিয়া। কিন্তু এই পিএসজি তারকার শট প্রতিপক্ষের এক ডিফেন্ডারের পায়ে লেগে বাইরে যায়।

২৬তম মিনিটে মেসির ফ্রি-কিক অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। প্রথমার্ধের বাকি সময়ে আর্জেন্টিনা আর আহামরি কোনো আক্রমণ শানাতে পারেনি। প্যারাগুয়ে এই অর্ধে রক্ষণ সামলাতেই বেশি ব্যস্ত ছিল।  

দ্বিতীয়ার্ধে আর্জেন্টিনা আক্রমণের হার বাড়িয়ে দেয়। কিন্তু তাদের কোনো আক্রমণই ফিনিশিংয়ের অভাবে সাফল্যের দেখা পায়নি। বরং মার্তিনেসের সৌজন্যে তারা কয়েবার রক্ষা পায়। ৫৪তম মিনিটে মিগেল আলমিরোনের দুরূহ কোণ থেকে নেওয়া শট ঠেকিয়ে দেন আলবিসেলেস্তেদের গোলরক্ষক।

৫৮তম মিনিটে বাঁদিক থেকে দি মারিয়ার ক্রসে মেসির শট ক্রসবার ঘেঁষে ভেতরে ঢোকার পথে কর্নারের বিনিময়ে ঠোকান গোলরক্ষক। ৬৪তম মিনিটে বেঁচে যায় আর্জেন্টিনাও। কাছ থেকে আন্তোনিও সানাব্রিয়ার শট রুখে দেন মার্তিনেস। সাত মিনিট পর প্যারাগুয়ের এই ফরোয়ার্ডের কোনাকুনি শটে বল পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়।

শেষ ১০ মিনিটে আর্জেন্টিনার দুটি দারুণ আক্রমণ ব্যর্থ করে দেন গোলরক্ষক সিলভা। প্রথমে গিদো রদ্রিগেসের হেড ঝাঁপিয়ে ফেরান তিনি দুই মিনিট পর আলেহান্দ্রো গোমেসের জোরালো শটও ঠেকিয়ে দেন। ৮৮তম মিনিটে প্যারাগুয়ের কার্লোস গনসালেস বক্সের ভেতর থেকে বল উড়িয়ে মারেন। বাকি সময়ে কোনো দলই আর জালের দেখা না পাওয়ায় পয়েন্ট ভাগাভাগিতে শেষ হয় ম্যাচ।

বাছাইয়ে ৯ ম্যাচে পাঁচ জয় ও চার ড্রয়ে ১৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে আর্জেন্টিনা। ১০ ম্যাচ খেলা প্যারাগুয়ের পয়েন্ট ১২।

বাংলাদেশ সময়: ০৬৫৫ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।