ঢাকা, বুধবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২, ২৩ শাওয়াল ১৪৪৩

ফুটবল

মেসিকে হারিয়ে ফিফা বর্ষসেরা লেভান্ডভস্কি

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৫ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২২
মেসিকে হারিয়ে ফিফা বর্ষসেরা লেভান্ডভস্কি

লিওনেল মেসিকে হারিয়ে ফিফা বর্ষসেরা ফুটবলাররের পুরস্কার ‘দা বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ জিতে নিয়েছেন রবার্ট লেভান্ডভস্কি।

সোমবার দিবাগত রাতে সুইজারল্যান্ডের জুরিখে ফিফার সদর দপ্তরে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ ভার্চুয়াল অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হয়।

গতবারও এই পুরস্কারটি বায়ার্ন মিউনিখের পোলিশ তারকার হাতেই উঠেছিল।

এবারে লেভা পেছনে ফেলেছেন আর্জেন্টিনার মহাতারকা লিওনেল মেসি ও লিভারপুলের মিশরীয় তারকা মোহাম্মদ সালাহকে। ২০২০ সালের ৮ অক্টোবর থেকে ২০২১ সালের ৭ আগস্ট পর্যন্ত সময়ের পারফরম্যান্স বিবেচনা করে ফিফার অন্তর্ভুক্ত দেশের কোচ, অধিনায়ক, নির্বাচিত সাংবাদিক ও ভক্তদের ভোটে দেওয়া হয়েছে এই পুরস্কার।

মূলত‘দ্য বেস্ট’-এ লেভান্ডভস্কির সঙ্গে লড়াইটা ছিল মেসিরই। গোলমেশিন এই স্ট্রাইকার ছন্দে ছিলেন ২০২০ সালের ৮ অক্টোবর থেকে ২০২১ সালের ৭ আগস্ট পর্যন্ত সময়েও। ৪৪ ম্যাচে গোল ৫১টি, অ্যাসিস্ট আটটি। ম্যাচসেরার পুরস্কার ১৬ বার। বুন্দেসলিগায় ২৯ ম্যাচে ৪১ গোল করে ভেঙেছেন ১৯৭১-৭২ মৌসুমে গড়া জার্ড মুলারের এক মৌসুমে সর্বোচ্চ ৪০ গোলের রেকর্ড। বিশ্বকাপ বাছাই পর্বেও আট ম্যাচে গোল করেছেন আটটি, অ্যাসিস্ট চারটি।

এই সময়ে মেসি আর্জেন্টিনাকে জিতিয়েছেন কোপা আমেরিকা আর বার্সেলোনাকে কোপা দেল রে। ৫৭ ম্যাচে গোল ৪৩টি, অ্যাসিস্ট ১৭, সফল ড্রিবল ১৭৬, ম্যাচসেরা ৩৩, গোলের বড় সুযোগ তৈরি ৩৪ আর ‘কি পাস’ ছিল ১৫০টি।

মোহাম্মদ সালাহ নির্ধারিত সময়ে কোনো শিরোপা জেতেননি। তবে লিভারপুলকে লিগে তিন নম্বরে পৌঁছে দিয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন চ্যাম্পিয়নস লিগে জায়গা পেতে।

আলেক্সিস পুতেয়াস ফিফা বেস্টের নারী বর্ষসেরা হয়েছেন। বার্সেলোনাকে ট্রেবল জেতানো এই তারকা পুরস্কার জয়ের পথে হারিয়েছেন সতীর্থ জেনিফার এর্মোসো ও চেলসির স্যাম কের কে।

বায়ার্ন মিউনিখের গোলকিপার ম্যানুয়েল নয়্যার ও পিএসজির ইউরোজয়ী গোলকিপার জিয়ানলুইজি দোন্নারুম্মাকে হারিয়ে বর্ষসেরা গোলরক্ষক এর পুরস্কার জিতেছেন চেলসির সেনেগালিজ গোলকিপার এদুয়ার্দ মেন্দি।

বছরের সবচেয়ে দৃষ্টিনন্দন গোল ‘পুসকাস অ্যাওয়ার্ড’ জিতলেন সেভিয়ার আর্জেন্টাইন উইঙ্গার এরিক লামেলা।

ফিফা ফেয়ার প্লে পুরস্কার জিতেছে ডেনমার্ক। ফিফা ফ্যান অ্যাওয়ার্ড পেল ডেনমার্ক আর ফিনল্যান্ডের সমর্থকেরা।

নারী সেরা কোচ হিসেবে নির্বাচিত হয়েছেন চেলসির নারী দলের কোচ এমা হেয়েস।

চেলসিকে চ্যাম্পিয়নস লিগ জেতানো জার্মান কোচ টমাস টুখেল বর্ষসেরা কোচ হয়েছেন। ম্যানচেস্টার সিটির পেপ গার্দিওলা ও ইতালি জাতীয় দলের কোচ রবার্তো মানচিনিকে হারিয়ে ছেলেদের দলের সেরা কোচের পুরস্কার উঠেছে টুখেলের হাতে।

বাংলাদেশ সময়: ০৮৫৪ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২২
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa