ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফুটবল

নেশনস কাপের ফাইনালে মুখোমুখি সালাহ-মানে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২২
নেশনস কাপের ফাইনালে মুখোমুখি সালাহ-মানে সংগৃহীত ছবি

ইংলিশ প্রিমিয়ার লিগের জায়ান্ট লিভারপুলের জার্সিতে খেলেন দুজনেই। আক্রমণভাগে দুজনের রসায়নে অলরেডরা পেয়েছে অনেক সাফল্য।

সেই মোহামেদ সালাহ ও সাদিও মানে এবার আর সতীর্থ হিসেবে নয়, মুখোমুখি হচ্ছেন প্রতিপক্ষ হিসেবে। আফ্রিকান নেশনস কাপের ফাইনালে লড়বে তাদের দুই দেশ মিসর ও সেনেগাল।

আজ রোববার রাত ১টায় ক্যামেরুনের ওলেম্বে স্টেডিয়ামে শিরোপা লড়াইয়ে নামবে এই দুই দেশ।

মিসর আফ্রিকান নেশনস কাপের রেকর্ড সাতবারের চ্যাম্পিয়ন। তবে শেষ শিরোপাটি তাদের ২০১০ সালে। তখনো সালাহ দলেই ঢোকেননি। আফ্রিকার সেরা হওয়ার এ আসরে একবারই ফাইনাল খেলেছেন তিনি। ক্যামেরুনিয়ানদের কাছে হেরে সেবার রানার্স-আপ হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে লিভারপুল তারকাকে।

সালাহর ক্লাব সতীর্থ মানেরও একই রেকর্ড জাতীয় দলের জার্সি গায়ে। সেনেগালকে নিয়ে একবারই নেশনস কাপের ফাইনাল খেলেছেন তিনি। তবে শিরোপা ছুঁয়ে দেখা হয়নি। নেশনস কাপের আজকের ফাইনালে দুজনই তাই একই বিন্দুতে দাঁড়িয়ে।  

ক্যামেরুনের রাজধানী ইয়োন্ডের ওলেম্বে স্টেডিয়ামে আজ শেষ হাসি হাসবেন কে, সেটিই দেখার। লিভারপুল বস ক্লপ দুজনকেই মনে করিয়ে দিয়েছেন, ‘একজনের কিন্তু বুক ভাঙবে। তবে যে জিতবে তার জন্য হবে অনন্য এক অর্জন। ’ 

সালাহ তার জাতীয় দলের সতীর্থদের জানিয়েছেন তারা ফাইনালের জন্য তৈরি, ‘এই টুর্নামেন্টে অনেক কঠিন পরিস্থিতি সামলে আমরা ফাইনালে। এখানেও হতাশ করব না। '

অন্যদিকে শুধু মানে নয়, সেনেগালেই কখনো ন্যাশনস কাপের শিরোপা যায়নি। ২০০২-এর পর গত আসরেই তারা আবার ফাইনাল খেলে। রিয়াদ মাহারেজের আলজেরিয়ার কাছে হারতে হয় তাদের। তবে টানা এই দ্বিতীয় ফাইনালে সেটিকেই অনুপ্রেরণা মানছেন মানে, ‘গতবারের অভিজ্ঞতা এবার আমাদের বড় সম্পদ হবে। ’

বাংলাদেশ সময়: ১৫২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।