ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

ফুটবল

মৌসুমের খরচ চালানোর অর্থ পাচ্ছে চেলসি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৩ ঘণ্টা, মার্চ ১৩, ২০২২
মৌসুমের খরচ চালানোর অর্থ পাচ্ছে চেলসি

রোমান আব্রামোভিচের ওপর নিষেধাজ্ঞা আরোপের পর চেলসির ভবিষ্যৎ নিয়েই সংশয় দেখা দিয়েছিল। কারণ চেলসির মালিক এই রুশ ধনকুবেরের যুক্তরাজ্যে থাকা সকল সম্পদ জব্দ করা হয়েছে।

ফলে ব্লুজদের আর্থিক সামর্থ্য নেমে আসে শূন্যের কোঠায়।  

গতকাল শনিবার চেলসির বোর্ড পরিচালকের পদ থেকেও আব্রামোভিচকে সরিয়ে দেওয়া হয়। তবে একদিন পরেই চেলসিকে বড় অঙ্কের আর্থিক ছাড়ের ঘোষণা দিল ব্রিটিশ সরকার। স্প্যানিশ সংবাদমাধ্যম 'মার্কা' জানিয়েছে, লন্ডনের ঐতিহ্যবাহী ক্লাবটিকে মৌসুমের বাকি সময়ের খরচ বহনের জন্য ১১০ মিলিয়ন পাউন্ড (১৩১ মিলিয়ন ইউরো) ছাড়ের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

নিষেধাজ্ঞার কারণে আব্রামোভিচের পক্ষে চেলসিকে আর্থিক সহায়তা দেওয়ার সুযোগ নেই। বরং এখন তাকে বাধ্য হয়েই ক্লাবের মালিকানা ছাড়তে হবে। অর্থাৎ তার দখলে থাকা সকল শেয়ার বিক্রি করতে চাপ দেওয়ার জন্যই তাকে সর্বশেষ পরিচালক পদ থেকেও সরিয়ে দিয়েছে প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ। কিন্তু এতে চেলসির বেতন-ভাতা বাবদ সাপ্তাহিক ২৮ মিলিয়ন পাউন্ড খরচের উপায় বন্ধ হয়ে যায়।  

নিষেধাজ্ঞার কারণে চেলসির পক্ষে জার্সি বেচা থেকে শুরু করে ম্যাচের টিকিট বেচার অর্থও নিজেদের অ্যাকাউন্টে জমা করার সুযোগ বন্ধ হয়ে যায়। সেই সঙ্গে খেলোয়াড় কেনাবেচা ও নতুন চুক্তি স্বাক্ষরের রাস্তাও আটকে দেওয়া হয়। এমনকি চুক্তি বাতিল করে জার্সির স্পন্সর 'থ্রি'। এতে ৫০ মিলিয়ন পাউন্ডের বেশি আর্থিক ক্ষতি হয় তাদের। তবে ক্লাবটি পরিচালনার জন্য একটা উপায় বের করেছে ব্রিটিশ সরকার।  

যুক্তরাজ্যের পার্লামেন্ট সদস্যরা সিদ্ধান্ত নিয়েছেন, টেলিভিশন স্বত্ব ও প্রাইজ মানির যে অর্থ জব্দ করা হয়েছিল, তা খরচ করতে পারবে ক্লাবের বোর্ড। ফলে টিভি স্বত্ব থেকে ৪১ মিলিয়ন ইউরো, প্রিমিয়ার লিগের শীর্ষ তিনে থেকে মৌসুম শেষ করলে ৪৬ মিলিয়ন ইউরো এবং টানা দ্বিতীয় মৌসুমে চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতলে আরও ৪৩ মিলিয়ন ইউরো আয় করবে তারা।  

চলতি মৌসুমে সবমিলিয়ে প্রায় ১৩১ মিলিয়ন ইউরো আয় করার সুযোগ পাচ্ছে চেলসি। তবে অ্যাওয়ে ম্যাচের খরচ হিসেবে ২৪ হাজার ইউরোর বেশি পাবে না তারা। যদিও এই সপ্তাহে চ্যাম্পিয়নস লিগের ম্যাচে লিলেকে হারিয়ে শেষ আটে উঠতে পারলে এক্ষেত্রে ছাড় দেওয়া হবে। অর্থাৎ চাইলে সফরে আরও বেশি খরচ করতে পারবে তারা।  

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, মার্চ ১৩, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa