ঢাকা, মঙ্গলবার, ২৩ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

ফুটবল

চেলসি কিনতে আগ্রহী সৌদি মিডিয়া গ্রুপ ও ট্রাম্পের বন্ধু!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, মার্চ ১৬, ২০২২
চেলসি কিনতে আগ্রহী সৌদি মিডিয়া গ্রুপ ও ট্রাম্পের বন্ধু!

ব্রিটিশ সরকার রুশ ধনকুবের রোমান আব্রামোভিচের সম্পদ জব্দের ঘোষণা দেওয়ার পর থেকেই চেলসি বিক্রির চেষ্টা চলছে। ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবটি কেনার জন্য এরইমধ্যে বিভিন্ন মহল থেকে প্রস্তাব আসছে।

এবার এই তালিকায় যুক্ত হচ্ছে সৌদি মিডিয়া গ্রুপ এবং সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘনিষ্ঠ এক বন্ধুর নাম।  

'সিবিএস নিউজ'-এর সাংবাদিক বেন জ্যাকবস দাবি করেছেন, চেলসি কেনার জন্য প্রায় সাড়ে ৩০০ কোটি মার্কিন ডলারের প্রস্তাব দিয়েছে সৌদি মিডিয়া গ্রুপ। এই প্রতিষ্ঠানের মালিক মোহামেদ আলখেরেইজি, যিনি আবার চেলসির অন্ধভক্ত। তিনি যুক্তরাজ্যে পড়ালেখা করার পর সেখানকার ডয়েচে ব্যাংকে কাজ করেছেন।

বেন জ্যাকবসের দাবি অনুযায়ী, আলখেরেইজি সৌদি মিডিয়া গ্রুপের মূল প্রতিষ্ঠান 'ইঞ্জিনিয়ার হোল্ডিং গ্রুপ'-এর প্রধান নির্বাহী। এই প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা তার বাবা আব্দুলেলাহ আলখেরেইজি। জ্যাকবস এটাও নিশ্চিত করেছেন যে, প্রতিষ্ঠানটির সঙ্গে সৌদি সরকারের সরাসরি কোনো সম্পর্ক নেই।  

ইউক্রেনের ওপর রাশিয়ার হামলার প্রেক্ষিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ সহচর আব্রামোভিচকে চেলসি বেচার জন্য চাপ দিয়ে যাচ্ছে ব্রিটিশ সরকার। এমনকি তাকে ক্লাবের পরিচালকের পদে অযোগ্য ঘোষণা করা হয়েছে। ব্লুজদের সঙ্গে আর্থিক লেনদেন করার এখতিয়ারও হারিয়েছেন তিনি। নিষেধাজ্ঞা আরোপ করায় ক্লাবের পক্ষে নিজস্ব আয় দিয়ে চলাও সম্ভব নয়। চেলসির স্পন্সররাও একে একে চলে যাচ্ছে। এ অবস্থায় ক্লাবের মালিকানায় থাকা আব্রামোভিচের সামনে শেয়ার বিক্রি করে দেওয়া ছাড়া উপায়ও নেই।  

চেলসি বিক্রির সম্ভাবনা দেখা দেওয়ার পর থেকেই একের পর এক ধনকুবের ইংলিশ ফুটবলের অন্যতম সফল এই ক্লাবটিকে কেনার জন্য ওঠেপড়ে লেগেছেন। সৌদি মিডিয়া গ্রুপ ছাড়াও তালিকায় আছেন মার্কিন ধনকুবের উডি জনসন। গত বছর পর্যন্তও তিনি যুক্তরাজ্যে মার্কিন অ্যাম্বাসেডর হিসেবে কর্মরত ছিলেন। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বন্ধু হিসেবে পরিচিত উডি এনএফএল-এর ফ্র্যাঞ্চাইজি 'নিউ ইয়র্ক জেটস'এর মালিক। শুধু কি তাই, বিখ্যাত ফার্মাসিউটিক্যাল সাম্রাজ্য 'জনসন অ্যান্ড জনসন'-এরও কর্ণধার তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম 'দ্য সান'-এর দাবি অনুযায়ী, আগামী শুক্রবারের মধ্যেই চেলসি কেনার সব প্রক্রিয়া ফেলতে চাইছেন ৭৪ বছর বয়সী উডি। এজন্য তিনি প্রায় ২৬১ কোটি মার্কিন ডলারের প্রস্তাব দিতে যাচ্ছেন। যদিও তার প্রস্তাব সৌদি মিডিয়া গ্রুপের চেয়ে ঢের কম; তবুও লন্ডনে নিজের প্রভাব খাটিয়ে কাজ সারতে চান তিনি। তাছাড়া তার আর্থিক সামর্থ্যও এক্ষেত্রে গুরুত্বপূর্ণ হয়ে দেখা দিতে পারে। কারণ তার পারিবারিক সম্পত্তির মোট মূল্য প্রায় ২৮ বিলিয়ন পাউন্ড।  

উল্লেখিত দুই পক্ষ ছাড়াও চেলসি কেনার আগ্রহ প্রকাশ করেছেন ব্রিটিশ আবাসন ব্যবসায়ী আরেক ধনকুবের নিক ক্যান্ডি। তাছাড়া লিভারপুলের সাবেক চেয়ারম্যান স্যার মার্টিন ব্রোটনও প্রস্তাব দিতে যাচ্ছেন বলে শোনা যাচ্ছে। আগ্রহীদের তালিকায় আছেন আরও কয়েকজন মার্কিন ও সুইস ধনকুবেরও। সবমিলিয়ে পরিস্থিতি দেখে বোঝাই যাচ্ছে, চেলসি বেচার সমস্ত এখতিয়ার এখন ব্রিটিশ সরকারের হাতে। যদিও আব্রামোভিচ দাম হাঁকিয়েছেন ৩০০ কোটি পাউন্ড। কিন্তু এখন আর তার হাতে নিয়ন্ত্রণ নেই।  

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, মার্চ ১৬, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa