ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফুটবল

৩৬ বছরের অবসান ঘটিয়ে বিশ্বকাপে কানাডা

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৯ ঘণ্টা, মার্চ ২৮, ২০২২
৩৬ বছরের অবসান ঘটিয়ে বিশ্বকাপে কানাডা

অবশেষে দীর্ঘ ৩৬ বছরের অপেক্ষার অবসান ঘটল। ড্র করলেও চলতো, তবে ঘরের মাঠে জ্যামাইকাকে ৪-০ গোলে উড়িয়ে ১৯৮৬ সালের পর দ্বিতীয়বারের মতো ফিফা বিশ্বকাপ খেলার টিকেট কাটল কানাডা।

ঘরের মাঠ বিএমও ফিল্ডে শুরু থেকেই আগ্রাসী ফুটবল খেলে কানাডা। ম্যাচের ১৩ মিনিটে কাইল লরিনের গোলে লিড নেয় কানাডা। বিরতির আগ মুহূর্তে তাজন বুকাননের গোলে ব্যবধান দ্বিগুণ করে তারা। ম্যাচের ৮২ মিনিটে জুনিয়র হোইলেটের গোলে ৩-০ ব্যবধানে এগিয়ে যায় স্বাগতিকরা। ম্যাচের ৮৮তম মিনিটে জ্যামাইকান রক্ষণ আদ্রিয়ান মারিয়াপ্পা নিজেই নিজেদের জালে বল পাঠিয়ে ব্যবধান ৪-০ করেন।

এর আগে ১৯৮৬ আসরে প্রথমবার বিশ্বকাপ খেলার যোগ্যতার অর্জন করেছিল কানাডা। সেবার তিন ম্যাচ হেরে ও কোনো গোল না করে বিদায় নেওয়ার পর আর বিশ্ব আসরে পা রাখা হয়নি তাদের।

এবারের বাছাইপর্বের শুরু থেকেই দুর্দান্ত খেলছিল কানাডা। বাছাইপর্বের তৃতীয় রাউন্ড থেকেই শীর্ষে  ছিল তারা। আট দলের গ্রুপে তাদের কঠিন প্রতিপক্ষ ছিল যুক্তরাষ্ট্র ও মেক্সিকো। কিন্তু এই দুই দলের সঙ্গে মুখোমুখি লড়াইয়ে ৪ পয়েন্ট আদায় করে নিয়েছিল কানাডা। গোটা বাছাইপর্বের ষষ্ঠ রাউন্ড পর্যন্ত অপরাজিত ছিল তারা। সপ্তম রাউন্ডে এসে অপ্রত্যাশিতভাবে কোস্টারিকার সঙ্গে হেরে শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হলো তাদের। ১৩ ম্যাচে ২৮ পয়েন্ট তাদের।

বিশ্বকাপের পথে আছে অবশ্য মেক্সিকো ও যুক্তরাষ্ট্রও। এ দিন পানামাকে ৫-১ গোলে উড়িয়ে দেয় যুক্তরাষ্ট্র, হন্ডুরাসকে ১-০ গোলে হারায় মেক্সিকো।

বাংলাদেশ সময়: ১৩২৮ ঘণ্টা, মার্চ ২৮, ২০২২
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।