ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফুটবল

উয়েফা ছেড়ে এএফসিতে যাওয়ার পরিকল্পনা করছে রাশিয়া!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৭ ঘণ্টা, মার্চ ২৯, ২০২২
উয়েফা ছেড়ে এএফসিতে যাওয়ার পরিকল্পনা করছে রাশিয়া!

ইউক্রেনে হামলার প্রেক্ষিতে রাশিয়ার জাতীয় দল ও দেশটির ক্লাবগুলোকে নিষিদ্ধ করেছে ফিফা ও উয়েফা। সেই নিষেধাজ্ঞা থেকে মুক্তি পাওয়ার জন্য আইনের আশ্রয় নিলেও তাতে এখনও সফল হয়নি তারা।

এবার তাই ভিন্ন পথে হাঁটতে চাইছে রাশিয়ান ফুটবল ফেডারেশন।  

কয়েকটি রিপোর্টের বরাতে স্প্যানিশ সংবাদমাধ্যম 'মার্কা' জানিয়েছে, ফুটবল জগতে টিকে থাকতে উয়েফার সঙ্গে সম্পর্কচ্ছেদ করতে যাচ্ছে রাশিয়া। বিশ্ব ফুটবলে নতুন করে পথা চলার উদ্দেশ্যে তারা আগামী কয়েক সপ্তাহের মধ্যেই নাকি যোগ দিতে চায় এশিয়ান ফুটবল কাউন্সিলে (এএফসি)।  

গত ফেব্রুয়ারিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের ওপর হামলার নির্দেশ দেওয়ার পর উয়েফার নিষেধাজ্ঞার মুখে পড়ে রাশিয়ান ফুটবল। ফিফাও একই পদক্ষেপ নেয়। ফলে রুশ ফুটবলের কোনো দল এই দুই নিয়ন্ত্রক সংস্থার অধীনে কোনো ম্যাচ খেলতে পারবে না।  

নিষেধাজ্ঞার কারণে রুশ ক্লাব স্পার্তাক মস্কো ইউরোপা লিগের শেষ ষোলো থেকে বিতাড়িত হয়। পরে ২০২২ বিশ্বকাপের প্লে অফ ম্যাচ থেকেও রাশিয়াকে বাদ দেয় ফিফা। চলতি আন্তর্জাতিক বিরতিতে প্লে অফ ম্যাচে পোল্যান্ডের মুখোমুখি হওয়ার কথা ছিল রাশিয়ার।  

এদিকে রাশিয়া যদি উয়েফা থেকে সরে দাঁড়ায়, তাহলে দেশটির ক্লাবগুলোও উয়েফা চ্যাম্পিয়নস লিগে খেলতে পারবে না। এর বদলে তাদের খেলতে হবে এশিয়ান চ্যাম্পিয়নস লিগে। আর ইউরোপা লিগের বদলে বাকিদের খেলতে হবে এএফসি কাপে।  

অন্যদিকে রাশিয়ার জাতীয় দল ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বদলে খেলতে পারবে এশিয়ান কাপে। তবে সবকিছুই নির্ভর করছে এশিয়ান ফেডারেশনগুলো রাশিয়ার এএফসিতে যোগ দেওয়ার ব্যাপারে সম্মতি দেয় কিনা তার ওপর।

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, মার্চ ২৯, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad