ঢাকা, সোমবার, ১৯ আষাঢ় ১৪২৯, ০৪ জুলাই ২০২২, ০৪ জিলহজ ১৪৪৩

ফুটবল

এমবাপ্পেকে নিয়ে পিএসজির বিরুদ্ধে লা লিগার নালিশ!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪১ ঘণ্টা, মে ২২, ২০২২
এমবাপ্পেকে নিয়ে পিএসজির বিরুদ্ধে লা লিগার নালিশ!

গ্রীষ্মের দলবদল শুরুর অনেক আগে থেকেই কিলিয়ান এমবাপ্পেকে পাওয়ার আশায় ছিল রিয়াল মাদ্রিদ। মেসি-রোনালদোর বিদায়ের পর 'মহাতারকা শূন্য' হয়ে পড়া লা লিগাও নিজেদের সুদিন ফেরানোর প্রতীক্ষায় ছিল।

কিন্তু তাদের সেই আশা পূরণ হয়নি।  

বিপুল পরিমাণ অর্থ খরচ করে আরও তিন বছরের জন্য এমবাপ্পেকে প্যারিসেই রেখে দিচ্ছে পিএসজি। কিন্তু বিষয়টা হজম করতে পারছে না লা লিগা। মুখের গ্রাস কেড়ে নেওয়ায় ক্ষোভে ফুঁসছে তারা। সেই ক্ষোভ এতটাই যে, পিএসজির বিরুদ্ধে উয়েফার কাছে সরাসির নালিশ করতে যাচ্ছে স্পেনের শীর্ষ লিগের নিয়ন্ত্রক সংস্থা। স্প্যানিশ সংবাদমাধ্যম 'মার্কা' এমনটাই জানিয়েছে।

পিএসজির সঙ্গে চুক্তি নবায়ন করায় বোনাস হিসেবে ৩০ কোটি ইউরো পাবেন এমবাপ্পে। এর সঙ্গে তিন বছরের পারিশ্রমিকসহ অঙ্কটা দাঁড়ায় মোট ৭৫ কোটি ইউরো (যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬ হাজার ৯৩০ কোটি টাকা)। কোনো একজন খেলেয়াড়কে ধরে রাখতে এই পরিমাণ বেতন–বোনাসের প্রস্তাব ফুটবলের ইতিহাসে আর নেই।  

এমবাপ্পেকে ধরে রাখতে পিএসজির এই এলাহি কারবার কিছুইতেই মেনে নিতে পারছেন না লা লিগার প্রেসিডেন্ট হাভিয়ের তেবাস। এক টুইটে তিনি লিখেছেন, 'এক মৌসুমে ৭০ কোটি ইউরো লোকসান দেওয়ার পর এমবাপ্পের চুক্তি নবায়নে পিএসজি যে বিশাল অঙ্কের অর্থ খরচ করতে যাচ্ছে, তা ৬০ কোটি ইউরো ছাড়িয়ে যাবে। এটা ফুটবলের জন্য অপমান। আল-খেলাইফি (পিএসজির প্রেসিডেন্ট) সুপার লিগের মতোই বিপজ্জনক। ’

এমবাপ্পে রিয়াল মাদ্রিদকে 'না' বলে দেওয়ার পর তেবাস বলেন, 'পিএসজি যদি মাঝে থাকে, তাহলে যা শুনছি (চুক্তির অঙ্ক) তা অসম্ভব নয়। এ বছর পিএসজির ৬৫০ মিলিয়ন ইউরো বেতন-ভাতা বাবদ খরচ হবে। অথচ তারা ৩০০ মিলিয়ন ইউরো লোকসানের মধ্যে আছে। এরপরও তারা এমবাপ্পের জন্য কাঁড়ি কাঁড়ি অর্থ খরচ করতে যাচ্ছে। এটা হতে পারে না। অথচ করোনার মধ্যে সবচেয়ে ঠিকঠাকভাবে পরিচালিত হয়েছে রিয়াল মাদ্রিদ। মহামারিকালেও তারা লোকসান করেনি, বরং তাদের ভাণ্ডারে অনেক অর্থ জমা আছে। দলটি সম্ভবত ইউরোপিয়ান চ্যাম্পিয়নও হতে যাচ্ছে। অন্যদিকে এমন একটি ক্লাব (পিএসজি), যারা ৩০০ মিলিয়ন ইউরো লোকসান করেছে এবং ৬০০ মিলিয়ন ইউরোর মতো বেতনের পেছনে খরচ করেছে; যে ক্ষতি তারা পুষিয়ে নেওয়ার অবস্থানে নেই, তারা কি না এই লেভেলের খেলোয়াড়কে ভাগিয়ে নিয়ে যাচ্ছে। এটা হতে পারে না। '

এ নিয়ে লা লিগার পক্ষ থেকেও এক বিবৃতি প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, পিএসজির মতো একটা ক্লাব এ ধরনের চুক্তি করাটা ফুটবলের জন্য কলঙ্কজনক; যেখানে লোকসানে নেই এমন ক্লাব (রিয়াল মাদ্রিদ) তাকে কিনতে পারছে না। ' পিএসজি 'নিয়মের তোয়াক্কা করছে না' বলেও অভিযোগ তুলেছে লা লিগা।

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, মে ২২, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa