ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

ফুটবল

বিশ্বকাপ উন্মাদনাকে ভিন্ন মাত্রা দিতেই গলি গ্রাফিতি

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৩ ঘণ্টা, জুন ১, ২০২২
বিশ্বকাপ উন্মাদনাকে ভিন্ন মাত্রা দিতেই গলি গ্রাফিতি ছবি: শোয়েব মিথুন

ফুটবলের প্রতি বাংলাদেশিদের আবেগ অন্য কোনও খেলার চাইতে ভিন্ন। বিশ্বকাপ ফুটবল শুরু হলেই পুরো দেশ মেতে উঠে ফুটবল উন্মাদনায়।

বিশ্বকাপে বাংলাদেশ না খেললেও দেশের প্রতিটি স্তরেই এর উন্মাদনা ছড়িয়ে যায়। আগামী ৮ জুন বাংলাদেশে আসছে বিশ্বকাপ ফুটবলের ট্রফি।

এই আয়োজনকে ভিন্ন মাত্রা দিতেই গলি গ্রাফিতির আয়োজন করেছে কোমল পানীয় প্রস্তুতকারী আন্তর্জাতিক প্রতিষ্ঠান কোকাকোলা। এ জন্য তারা বেছে নিয়েছে ৩০ জন শিল্পী। যারা ১২ হাজার স্কয়ার ফুট দেয়ালে গ্রাফিতি করবেন। ফুটবলের উন্মাদনাকে ভিন্ন মাত্র দিতেই দেশীয় চিত্রশিল্পীদের নিয়ে “গলি গ্রাফিতি”নামের স্ট্রিট আর্ট ওয়ার্ক ক্যাম্পেইনটি পরিচালিত হচ্ছে। দেশের বাইরে এই ধরনের কার্যক্রম বেশ প্রচলিত এবং সমাদৃত।

বনানী ১১ ও গুলশান সংযোগ সেতুর পাশে অবস্থিত বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অফিসার্স কোয়াটার্সের ১২ হাজার স্কয়ার ফুট দেয়ালে বর্তমানে প্রথম গ্রাফিতির কাজ চলছে। বর্তমানে ৩০ জন শিল্পী নিয়ে কাজ শুরু করলেও আরও শিল্পীরা যোগ দিতে পারবেন আগামীতে। এই ক্যাম্পেইনের পেইন্ট পার্টনার হিসেবে আছে এশিয়ান পেইন্টস।  

বাংলাদেশি ফুটবলপ্রেমীদের ফুটবলের প্রতি আবেগ, ভালোবাসা ও ফুটবলকে ঘিরে তাদের উদযাপনের কথা এই আর্ট ওয়ার্কের মাধ্যমে তুলে ধরবেন শিল্পীরা। গ্রাফিতিগুলোতে আরও ফুটিয়ে তোলা হবে ফুটবলের প্রতীক, মহাতারকা ও ভক্তদের। এছাড়া, দেশীয় শিল্পকে বাঁচিয়ে রাখার জন্য রিকশাচিত্রের মতো দেশীয় মোটিফের ব্যবহারও থাকছে।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, জুন ০১, ২০২২
এআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।