ঢাকা, শনিবার, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৩ আগস্ট ২০২২, ১৪ মহররম ১৪৪৪

ফুটবল

মেসির কারণে আর্জেন্টিনাকে বিশ্বকাপের ফেভারিট মানছেন মদ্রিচ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, জুন ১৪, ২০২২
মেসির কারণে আর্জেন্টিনাকে বিশ্বকাপের ফেভারিট মানছেন মদ্রিচ

কিছুদিন আগেই 'ব্রাজিল-আর্জেন্টিনার খেলার মান ইউরোপের মতো উন্নত নয়' বলে বিতর্কের আগুন জ্বালিয়েছিলেন কিলিয়ান এমবাপ্পে। পিএসজিতে নেইমার ও মেসির মতো ব্রাজিল ও আর্জেন্টিনার মহাতারকা তার সতীর্থ।

অথচ সেই এমবাপ্পে কিনা এমন মন্তব্য করেন! তবে পরিস্থিতি বদলে গেছে। কারণ এমবাপ্পের নিজের দল ফ্রান্সের বর্তমান ফর্ম মোটেই সুবিধাজনক নয়। অন্যদিকে ব্রাজিল ও আর্জেন্টিনা ছুটছে দারুণ গতিতে।

ক্রোয়েশিয়ার বিপক্ষে হেরে এবারের নেশনস লিগের সব আশা শেষ হয়ে গেছে টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্সের। লুকা মদ্রিচের পঞ্চম মিনিটের পেনাল্টিতেই ১-০ গোলের জয়ে গত বিশ্বকাপে হারের প্রতিশোধ নিয়েছে ক্রোয়াটরা। ম্যাচ শেষে ক্রোয়েশিয়ার অধিনায়ক আবার ফরাসিদের কাঁটা ঘায়ে নুনের ছিটা দিতেই কি না আর্জেন্টিনাকেই বিশ্বকাপের ফেভারিট বলে দাবি করলেন। তবে আলবিলেস্তেদের ফেভারিট বলার পেছনে মেসির উপস্থিতিকেই কারণ হিসেবে উল্লেখ করেছেন রিয়াল মাদ্রিদের মিডফিল্ডার।  

মজার ব্যাপার হচ্ছে, ২০১৮ বিশ্বকাপের গ্রুপ পর্বে এই ক্রোয়েশিয়ার কাছেই ৩-০ গোলে বিধ্বস্ত হয়েছিল আর্জেন্টিনা। এরপর শেষ ষোলোয় সেবারের চ্যাম্পিয়ন ফ্রান্সের কাছে হেরে বিদায় নেন মেসিরা। তবে দিন বদলেছে। একদিকে আর্জেন্টিনার খেলার 'মান' যেমন উন্নত হয়েছে, অন্যদিকে ফ্রান্সের খেলায় 'অবনতি' হয়েছে। এজন্যই হয়তো মদ্রিচের চোখে আর্জেন্টিনা বাকিদের চেয়ে এগিয়ে।

সম্প্রতি দুই দুইটি আন্তর্জাতিক শিরোপা জিতেছে আর্জেন্টিনা। এর মধ্যে বহু বছরের অপেক্ষার পর তারা ঘরে তুলেছে গত কোপা আমেরিকার শিরোপা। এরপর ইউরোজয়ী ইতালিকে হারিয়ে তারা জিতে নিয়েছে ফাইনালিসিমা। কাতার বিশ্বকাপের বাছাইপর্বেও তারা দারুণ ফর্ম দেখিয়েছে। ১৭ ম্যাচ খেলে একটিতেও হারেনি লিওনেল স্কালোনির দল। ১১টি জয়ের বিপরীতে ড্র ৬টিতে। সবমিলিয়ে টানা ৩৩ ম্যাচে হারেনি তারা। এই পুরো সময়টা আর্জেন্টাইনদের সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন মেসি। এজন্যই হয়তো মদ্রিচের কণ্ঠে তার অকুণ্ঠ প্রশংসা।

মদ্রিচের মতে, আগের চেয়ে এখন অনেক বেশি 'গোছানো' দল আর্জেন্টিনা। আর নেতৃত্বে মেসি থাকায় দলটি আসরের শিরোপাও জিততে পারে বলে মত তার। 'ইএসপিএন'-কে মদ্রিচ বলেন, 'গত বিশ্বকাপে আমরা আর্জেন্টিনার বিপক্ষে খেলেছি এবং আমরা সেই ম্যাচে জয়ও পেয়েছি। কিন্তু এখন তারা বেশ ভালো দল, অন্তত গত কয়েক বছরের চেয়ে অনেক ভালো। মেসির নেতৃত্বে তারা দারুণ একটা দলে পরিণত হয়েছে। মেসি খুবই ব্যতিক্রম একজন খেলোয়াড়। তারা সবাই এখন ঐক্যবদ্ধ। তারা খুব বেশি ম্যাচ হারেনি। মেসি থাকায় তারা সবসময়ই বিশ্বকাপে ফেবারিট। ’

আগামী ২২ নভেম্বর কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার যাত্রা শুরু হবে। সেদিন গ্রুপ 'সি'র ম্যাচে সৌদি আরবের মুখোমুখি হবেন মেসিরা। এরপর স্কালোনির দল মেক্সিকো ও পোল্যান্ডের মোকাবিলা করবে। অন্যদিকে ক্রোয়েশিয়া পড়েছে গ্রুপ 'এফ'-এ, যেখানে তাদের প্রতিপক্ষ বেলজিয়াম, কানাডা ও মরক্কো।  

বাংলাদেশ সময়: ১৮১৪ ঘণ্টা, জুন ১৪, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa