ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

কাতার বিশ্বকাপের ৩২ দল চূড়ান্ত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৯ ঘণ্টা, জুন ১৫, ২০২২
কাতার বিশ্বকাপের ৩২ দল চূড়ান্ত

নিউজিল্যান্ডকে হারিয়ে কাতার বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিয়েছে কোস্টারিকা। এর মাধ্যমে এবারের বৈশ্বিক ফুটবলের মহাযজ্ঞের সব গ্রুপ পূর্ণতা পেল।

অর্থাৎ চূড়ান্ত হলো বিশ্বকাপের ৩২ দল এবং তাদের গ্রুপ।

বলার অপেক্ষা রাখে না, অনেক দল অংশ নিলেও বিশ্বকাপের মতো বড় আসরের মূল পর্বে লড়াই করে পরবর্তী ধাপে পৌঁছানোর মতো শক্তি কম দলেরই আছে। এদের মধ্যে আবার ৪-৫টি দল লড়বে শিরোপা জেতার জন্য। তবে মূল পর্বে পৌঁছানোও সহজ কাজ নয়। বহু পথ মাড়িয়ে পেতে হয় মূল পর্বের টিকিট।  

করোনা ভাইরাস মহামারি বিশ্বকাপের বাছাইপর্বকে বাঁধাগ্রস্ত করেছে বহুবার। কিন্তু তা সত্ত্বেও সব বাধা পেরিয়ে এই জুনেই শেষ হলো এই পর্ব। এবার নভেম্বরের অপেক্ষা; ফুটবল বিশ্বের রাজধানী হতে যাচ্ছে কাতার। ফুটবল বিশ্বের সেরা তারকাদের মিলনমেলা বসবে সেখানে। মাঠের লড়াই তো আছেই, সেই আঁচ ছড়িয়ে পড়বে পুরো বিশ্বেই।  

কাতার বিশ্বকাপ: মূল পর্বের ৩২ দল

২০২২ বিশ্বকাপের ৩২ দল হলো- ব্রাজিল, আর্জেন্টিনা, ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানি, স্পেন, বেলজিয়াম, পর্তুগাল, জার্মানি, নেদারল্যান্ডস, উরুগুয়ে, ক্রোয়েশিয়া, ডেনমার্ক, মেক্সিকো, যুক্তরাষ্ট্র, সেনেগাল, ওয়েলস, পোল্যান্ড, অস্ট্রেলিয়া, জাপান, মরক্কো, সুইজারল্যান্ড, ঘানা, দক্ষিণ কোরিয়া, ক্যামেরুন, সার্বিয়া, কানাডা, কোস্টারিকা, তিউনিসিয়া, সৌদি আরব, ইরান, ইকুয়েডর এবং স্বাগতিক কাতার।

কে কোন গ্রুপে

গ্রুপ-এ: কাতার, ইকুয়েডর, সেনেগাল, নেদারল্যান্ডস
গ্রুপ-বি: ইংল্যান্ড, ইরান, যুক্তরাষ্ট্র, ওয়েলস
গ্রুপ-সি: আর্জেন্টিনা, সৌদি আরব, মেক্সিকো, পোল্যান্ড
গ্রুপ-ডি: ফ্রান্স, অস্ট্রেলিয়া, ডেনমার্ক, তিউনিসিয়া
গ্রুপ-ই: স্পেন, কোস্টারিকা, জার্মানি, জাপান
গ্রুপ-এফ: বেলজিয়াম, কানাডা, মরক্কো, ক্রোয়েশিয়া
গ্রুপ-জি: ব্রাজিল, সার্বিয়া, সুইজারল্যান্ড, ক্যামেরুন
গ্রুপ-এইচ: পর্তুগাল, ঘানা, উরুগুয়ে, দক্ষিণ কোরিয়া

বাংলাদেশ সময়: ১৩১৮ ঘণ্টা, জুন ১৫, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।