ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

ফুটবল

মালয়েশিয়ার বিপক্ষে আত্মবিশ্বাসী বাংলাদেশের মেয়েরা

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, জুন ২২, ২০২২
মালয়েশিয়ার বিপক্ষে আত্মবিশ্বাসী বাংলাদেশের মেয়েরা

মালয়েশিয়ার বিপক্ষে দুটি ফিফা প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ নারী ফুটবল দল। শক্তিমত্তায় অনেক এগিয়ে থাকা সফরকারী দলের বিপক্ষে মাঠে নামার আগে সাফল্যের ব্যাপারে আত্মবিশ্বাসী সাবিনা-মারিয়ারা।

র‍্যাংকিংয়ে বাংলাদশের চেয়ে অনেক এগিয়ে মালয়েশিয়া। র‍্যাংকিংয়ে মালয়েশিয়ার অবস্থান ৮৫; বাংলাদেশের ১৪৬। তবে এসব নিয়ে ভাবছেন না বাংলাদেশের কোচ গোলাম রব্বানী ছোটন। মালয়েশিয়ার বিপক্ষে আত্মবিশ্বাসী ফুটবলই উপহার দিতে চান তিনি। একই সুর বাংলাদেশ দলের অধিনায়ক সাবিনা খাতুনের কণ্ঠেও।

পুরুষ ফুটবলের চাইতে সাফল্যের দিক থেকে বর্তমান প্র্রেক্ষাপটে অনেকটাই এগিয়ে নারী ফুটবল দল। নিজেদের প্রমাণের আরও একটি সুযোগ পেলেন সাবিনারা। কিছুদিন আগেই এএফসি কাপের বাছাই পর্বের ম্যাচে মালয়েশিয়ার বিপক্ষে হেরেছিল বাংলাদেশের ছেলেরা। এবার মালয়েশিয়াকে হারিয়ে সেই হারের প্রতিশোধ নেওয়ার সুযোগ সাবিনাদের সামনে।

মালয়েশিয়ার বিপক্ষে খেলার জন্য লম্বা সময় ধরেই অনুশীলন চলছে বলে জানিয়েছেন ছোটন। তিনি বলেন, ‘আমরা রোজার ঈদেরর পর থেকেই ক্যাম্প শুরু করেছি। ডিসেম্বরে সাফ অনুর্ধ্ব-১৯ চ্যাম্পিয়ন দল এবং ভারতের জামশেদপুরে খেলা অনূর্ধ্ব-১৮ দলের খেলোয়াড়রা রয়েছেন দলে। এছাড়া সিনিয়র প্লেয়াররা তো আছেনই। ' তারুণ্য এবং অভিজ্ঞতার মিশেলে দল গড়ে ভালো ফলের বিষয়ে আশাবাদী ছোটন।

নিজেদের উন্নতির জন্যেই আর্ন্তজাতিক ম্যাচ খেলা প্রয়োজন বলে মনে করেন বাংলাদেশের কোচ, ‘আমরা বর্তমানে যে অবস্থায় আছি তাতে নিজেদের উন্নতির জন্যেই আরও বেশি আর্ন্তজাতিক ম্যাচ খেলা প্রয়োজন। যদিও করোনার কারণে আমরা সাম্প্রতিক সময়ে খুব একটা আর্ন্তজাতিক ম্যাচ খেলতে পারিনি। তবে র‍্যাংকিংয়ে উন্নতি এবং নিজেদের উন্নতির জন্য আমাদের আরও বেশি আর্ন্তজাতিক ম্যাচ খেলা প্র্রয়োজন। আমরা নিজেদের প্রস্ততি নিয়ে সন্তুষ্ট। নিজেদের সেরাটা মাঠে খেলতে পারলে ভালো ফল করা সম্ভব হবে। ’

ভালো ফলের বিষয়ে আত্মবিশ্বাসী বাংলাদেশ নারী ফুটবল দলের অধিনায়ক সাবিনাও। তিনি বলেন, ‘মালয়েশিয়া র‍্যাংকিংয়ে আমাদের চেয়ে অনেকে এগিয়ে। তবে আমাদের লক্ষ্য থাকবে ভালো ফলের। আমরা আমাদের সেরাটা দেয়ার চেস্টা করবো। আমরা নিজেদের খেলার বিষয়ে আত্মবিশ্বাসী। আমরা সবাই দীর্ঘদিন থেকেই একসাথে ক্যাম্প করছি। ফলে আমাদের টিম কম্বিনেশনটা ভালো। আমরা এটা কাজে লাগাতে চাই। ’

মালয়েশিয়া জাতীয় দলের বিপক্ষে শেষ ২০১৭ সালে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। সেই ম্যাচে ২-১ গোলে জয় পেয়েছিল মালয়েশিয়া।

আগামীকাল বৃহস্পতিবার বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে হবে প্রথম ম্যাচটি।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, জুন ২২, ২০২২
এআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa