ঢাকা, রবিবার, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৪ আগস্ট ২০২২, ১৫ মহররম ১৪৪৪

ফুটবল

বিশ্বকাপ দেখতে কাতারে যেতে পারবেন ইসরায়েলিরাও

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৩ ঘণ্টা, জুন ২৮, ২০২২
বিশ্বকাপ দেখতে কাতারে যেতে পারবেন ইসরায়েলিরাও

কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক নেই কাতারের। দুই দেশের মধ্যে বৈরিতার ইতিহাসও অনেক পুরনো।

ফলে আসন্ন বিশ্বকাপে ইসরায়েলের ফুটবলভক্তদের খেলা দেখতে যাওয়া ছিল অনিশ্চিত। কিন্তু এবার জানা গেল, বিশ্বকাপ উপলক্ষে কাতার ভ্রমণে যেতে ইচ্ছুক ইসরায়েলিদের কোনো বাধা দেওয়া হবে না।  

ইসরায়েলি সংবাদমাধ্যম জেরুজালেম পোস্ট জানিয়েছে, দেশটির সরকারের পক্ষ থেকে বিষয়টি ঘোষণা দিয়ে নিশ্চিত করা হয়েছে। জানা গেছে, এবারই প্রথম বিদেশি পাসপোর্ট ব্যবহার না করেই কাতারে প্রবেশ করতে পারবেন ইসরায়েলিরা। বিষয়টিকে নিজেদের রাজনৈতিক সাফল্য হিসেবে প্রচার করছে ইসরায়েলের বর্তমান জোট সরকার।  

গত কয়েক মাস ধরেই ফিফার সঙ্গে নিজ দেশের সমর্থকদের কাতার প্রবেশ সহজ করতে আলোচনা চালিয়ে যাচ্ছিল ইসরায়েল সরকার। সেই আলোচনার শেষে হাসি ফুটেছে ইসরায়েলি ফুটবলভক্তদের মুখে। বিশ্বকাপের টিকিট কেনার পর দেশটির ফুটবলভক্তরা 'ফ্যান আইডি'-এর জন্য আবেদন জানাতে পারবেন। এই 'ফ্যান আইডি'-কেই এন্ট্রি ভিসা হিসেবে ব্যবহার করা যাবে এবং হোটেল ও ফ্লাইট বুকিং করা যাবে। আবেদনের জন্য তাই বিদেশি পাসপোর্টের প্রয়োজন হবে না তাদের।

এর আগে কাতারকে ২০২২ বিশ্বকাপের আয়োজক হিসেবে ঘোষণার পর থেকেই ইসরায়েলিরা সেখানে খেলা দেখতে যেতে পারবে কিনা তা নিয়ে সংশয় দেখা দিয়েছিল। কারণ, ইসরায়েলি পাসপোর্টের বিপরীতে ভিসার অনুমোদন দেয় না কাতার। এজন্য সাধারণ ইসরায়েলিদের বিদেশি পাসপোর্ট ব্যবহার করতে হয়। তবে ২০১৯ সালে একটি ব্রিটিশ পরামর্শক সংস্থা প্রথমবারের মতো বিষয়টি সামনে আনে। তাদের দাবি, জাতীয়তার ভিত্তিতে সমর্থকদের নিষিদ্ধ করা ফিফার নীতিবিরোধী।  

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, জুন ২৮, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa