ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

হয়তো ৫৫ বছর পর্যন্ত খেলবো : বুফন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, জুলাই ১৫, ২০২২
হয়তো ৫৫ বছর পর্যন্ত খেলবো : বুফন

বয়সটা ৪৪ হয়ে গেছে। ইতালির হয়ে বিশ্বকাপ জিতেছেন, খেলেছেন জুভেন্টাস-প্যারিস সেইন্ট জার্মেইঁয়ের মতো ক্লাবে।

কিন্তু এখনও থামার নাম নেই জিয়ানলুইজি বুফনের। আগামী মৌসুমেও ইতালির দ্বিতীয় বিভাগ সিরি-বিতে খেলবেন পার্মার হয়ে।  

এই ক্লাবের হয়েই ১৯৯৫ সালে ১৭ বছর বয়সে পেশাদার ক্যারিয়ার শুরু করেছিলেন বুফন। কবে থামবেন তিনি? সম্প্রতি এক সাক্ষাৎকারে ইতালির কিংবদন্তি গোলরক্ষক জানালেন, শিগগিরই থামার ইচ্ছে নেই তার। মজা করে বললেন, খেলবেন ৫৫ বছর বয়স অবধি!

তিনি বলেছেন, ‘হয়তো ৫৫ বছর বয়সে অবসরে যাবো! জীবনের শুরুর দিকের ১০ বছর পার্মাতে খেলেছি, পরে ২০ বছর জুভেন্টাসে, এরপর এক বছর পিএসজিতেও খেললাম এখন সাইকেলটা পূর্ণ করার কাছাকাছি আছি এমিলাতে। ’

ইতালির হয়ে রেকর্ড ১৭৬ ম্যাচে মাঠে নেমেছেন বুফন। গত মৌসুমেও সিরি-বিতে পার্মার হয়ে মাঠে নেমেছেন ২৬ ম্যাচে, তার দল অবশ্য লিগে হয়েছিল ১২তম। পেশাদার ক্যারিয়ারের ২৮তম মৌসুম শুরু করার আগে বুফন জানিয়েছেন, বুটজোড়া তুলে রাখার কোনো ইচ্ছে নেই তার।

বুফন বলেছেন, ‘আমার বয়স ১০০ বছর না। ১০ বছর ধরে ভাবছি কখন থামব, কিন্তু তারপরও সবসময় চালিয়ে গেছি। আমার গুরুত্বপূর্ণ অভিজ্ঞতা আছে যেটা ফুটবলকে জানিয়েছে। কিন্তু আমি শতভাগ নিশ্চিত না অবসর নিলে আমি এই দুনিয়াতে থাকব কি না। হয়তো অন্য কিছুর স্বাদ নেবো। ’

বাংলাদেশ সময় : ১৯৩৮, জুলাই ১৫, ২০২২
এমএইচবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।