ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

ফুটবল

দেম্বেলে কি সত্যিই নেইমারের চেয়ে ভালো?

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২২
দেম্বেলে কি সত্যিই নেইমারের চেয়ে ভালো?

বড় আশা নিয়েই বরুশিয়া ডর্টমুন্ড থেকে ওসমান দেম্বেলেকে দলে নিয়েছিল বার্সেলোনা। কিন্তু ইনজুরির কারণে বেশির ভাগ সময়ই তিনি থাকতেন মাঠের বাইরে।

গত মৌসুমের মাঝপথে রোনাল্ড কোম্যানকে সরিয়ে বার্সা কোচের দায়িত্ব দেওয়া হয় জাভিকে। এরপর দেম্বেলেকে যেন জাদুর কাঠির মতো বদলে দেন তিনি।

ক্লাব ছাড়ার জোরালো গুঞ্জন থাকলেও জাভির কারণেই দেম্বেলে থেকে গেছেন বলে খবর ছড়িয়েছে। মৌসুমেও দারুন শুরু করেছেন ফরাসি তারকা। চ্যাম্পিয়ন্স লিগে ভিক্টোর প্লাজেনের বিপক্ষে ম্যাচের পর জাভি তো তাকে তুলনা করেছেন ব্রাজিলিয়ান তারকা নেইমারের সঙ্গে।

তিনি বলেছেন, ‘সে খুশি আর নিজেকে উপভোগ করছে। ওয়ান-অন-ওয়ানে তার সক্ষমতা নেইমারের সেরা সময়ের পর্যায়ের। তার কেবল নিজেকে আরও শট নেওয়া ও গোল করার জন্য মেলে ধরতে হবে। ’

আসলেই কি বার্সাতে থাকা নেইমারের সঙ্গে দেম্বেলের তুলনা হয়? সংখ্যার বিচার অবশ্য বলছে, গোল করার ক্ষমতায় খানিকটা পিছিয়ে থাকবেন, তবে ম্যাচে প্রভাব রাখার দিক থেকে দেম্বেলে আছেন কাছাকাছি পর্যায়ে।

২০১৭ সালে নেইমার চলে যাওয়ার পর দেম্বেলেকে আনে বার্সা। ক্লাবটিতে থাকতে ২০১৪-১৫ মৌসুমে সর্বোচ্চ ৩৯ গোল করেন তিনি, এটিই এখন অবধি সর্বোচ্চ। এরপর থেকে গত মৌসুমের ১৩ গোল বাদ দিলে প্রতিটিতেই অন্তত ১৫ গোল করেছেন নেইমার। অন্যদিকে দেম্বেলের সেরা মৌসুম ছিল ২০১৮-১৯ মৌসুমে, ১৪ গোল করেছিলেন তিনি। গত মৌসুমে ১১ গোল তার দ্বিতীয় সর্বোচ্চ।

দেম্বেলে অবশ্য মিনিটও খেলেছেন কম। নেইমার যেখানে মৌসুম প্রতি ২৭০৩ মিনিট খেলেছেন, দেম্বেলে ১৭৫৬ মিনিট। তবে এই মৌসুম থেকে নিজেকে অন্য রূপে খুঁজে পেয়েছেন দেম্বেলে। ৪টি অ্যাসিস্ট, এক গোলের সঙ্গে ৩১টি ড্রিবল সম্পূর্ণ করেছেন। পাঁচ বছর পর বার্সার জার্সিতে দেম্বেলের নিজেকে খুঁজে পাওয়ার মৌসুম হতে পারে এটিই।

বাংলাদেশ সময় : ১৮৫৮, সেপ্টেম্বর ৯, ২০২২
এমএইচবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa