ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ ফিফার আইন মেনেই হয়েছিল!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৮ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২২
ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ ফিফার আইন মেনেই হয়েছিল!

ফিফা ফুটবল বিশ্বকাপ শুরু হতে আর বাকি তিন দিন। জোর কদমে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি।

আরও একবার বিশ্বজয়ের লক্ষ্যে লিওনেল মেসির নেতৃত্বে মাঠে নামতে চলেছে আর্জেন্টিনা। বিশ্বকাপ শুরুর আগে আবারও আলোচনায় আর্জেন্টিনার কিংবদন্তি দিয়েগো ম্যাডোনার বিখ্যাত ‘হ্যান্ড অব গড’ গোল। ১৯৮৬ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ২-১ গোলে জেতে আর্জেন্টিনা। ম্যাচে আর্জেন্টিনার দুটি গোলই করেছিলেন ‘ফুটবলের ঈশ্বর’ ম্যারাডোনা।

এর মধ্যে প্রথম গোলটি নিয়েই যত বিতর্ক। ইংল্যান্ডের বক্সে সতীর্থের দেওয়া বল হেড করার জন্য লাফিয়েছিলেন ম্যারাডোনা। কিন্তু মাথা দিয়ে নয়, হাত দিয়ে বল জালে পাঠান তিনি। ইংল্যান্ডের খেলোয়াড়রা গোল বাতিলের আবেদন জানালেও তাতে সাড়া দেননি রেফারি আলী বিন নাসের।

কেন সেদিন সেই আবেদনে সাড়া দেননি তার ব্যাখ্যা দিয়ে ৭৮ বছর বয়সী এই রেফারি বলেছেন, ‘তখন আমি বক্সের কোনায় ছিলাম। ইংল্যান্ডের কয়েকজন ফুটবলার আমার সামনে থাকায় ঠিকমতো দেখতে পাচ্ছিলাম না। সহকারী রেফারি ডোটচেভ খুব ভালোভাবে দেখতে পারছিল। গোল হওয়ার পর তার দিকে তাকিয়েছিলাম, কিন্তু গোল বাতিলের জন্য সে আমাকে কোনো নির্দেশনা দেয়নি। ’

ফিফার নির্দেশনা মেনেই গোলের বাঁশি বাজিয়েছিলেন বলে জানান আলী বিন নাসের, ‘আমার কাছে সন্দেহ লাগছিল, কিন্তু সহকারী রেফারি যেহেতু আরো ভালো অবস্থানে ছিল তাই তার সিদ্ধান্তের ওপর বিশ্বাস রাখতে হয়েছে। ফিফার আইনে বলা আছে, যদি সহকারী রেফারি ভালো অবস্থানে থাকে তখন তার সিদ্ধান্ত বাস্তবায়ন করতে হবে। তাই আমি গোলটি বাতিল করিনি। ’

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২২
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।