ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

বিশ্বকাপ খুব নিষ্ঠুর : আর্জেন্টিনা কোচ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২২
বিশ্বকাপ খুব নিষ্ঠুর : আর্জেন্টিনা কোচ

বিশ্বকাপ কতটুকু নিষ্ঠুর, এটা বোধ হয় সবচেয়ে ভালো জানা আর্জেন্টিনার। বহু বছরের আক্ষেপ দূর করার সুযোগ তারা পেয়েছিল ২০১৪ বিশ্বকাপে।

কিন্তু জার্মানির কাছে ফাইনালে আর্জেন্টিনা হেরে যায় ১১৪মিনিটে গিয়ে। এর আগে চলতি শতাব্দীতেই ২০০২ বিশ্বকাপে ফেভারিটের তকমা গায়ে লাগিয়ে বিশ্বকাপে এসেছিল আলবিসেলেস্তেরা।  

সেবার বাদ পড়ে যায় গ্রুপ পর্ব থেকেই। সবকিছু নিজের চোখে দেখেছেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি। তার দল ৩৬ ম্যাচ ধরে অপরাজিত, মাঝে দুটি ট্রফিও জিতেছে। তবুও আর্জেন্টিনা কোচের জানা, বিশ্বকাপ বড় নিষ্ঠুর এক টুর্নামেন্ট। ওলেকে দেওয়া সাক্ষাৎকারে তেমনটিই মনে করিয়ে দিয়েছেন তিনি।

স্কালোনি বলেছেন, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার আমরা জানি- বিশ্বকাপে একটা ভুল, আত্মঘাতী কিছু অথবা অপ্রত্যাশিত ঘটনা টুর্নামেন্ট থেকে ছিটকে দিতে পারে। অনেক উদাহরণ আছে, যেমন ২০০২ বিশ্বকাপের আর্জেন্টিনা, তারা অপ্রত্যাশিতভাবে ছিটকে গেছে। এটার পেছনে ইংল্যান্ডের অন্যায্য পেনাল্টির দায় আছে, যেটা আসলে হয়ইনি। ’ 

‘এজন্য কিছু ব্যাপার মেনে নিতে হয়। বিশ্বকাপ খুব নিষ্ঠুর, অন্যায্য; যারা সত্যিই প্রাপ্য তাদের জন্য। অন্য দলের ওপর আধিপত্য দেখাতে না পারা দলও অনেক সময় ফাইনালে চলে যায়।

বিশ্বকাপে তাহলে তার দল কী করবে? এ নিয়ে স্কালোনি বলেছেন, ‘যেটা আমি বলেছি বিশ্বকাপ খুবই নিষ্ঠুর। কারণ এখানে আপনার ভুল করার সুযোগ নেই। যা কিনা বিশ্ব ফুটবলে হতেই পারে। তারপরও আমি মনে করি, এটা যা নিয়ে আসে, সব আপনাকে আনন্দের সঙ্গে উপভোগ করার চেষ্টা করতে হবে। আশা করি, আমাদের জন্য ভালো কিছুই হবে। ’

কাদের ফেভারিট হিসেবে দেখছেন স্কালোনি? এ নিয়ে তার ভাষ্য, ‘আমার বলার সাহস নেই যে বিশ্বকাপে কোনো ফেভারিট আছে। এটা অসম্ভব। দারুণ কিছু দল আছে, যাদের অনেকের একে অপরের সঙ্গে দ্বিতীয় রাউন্ডে দেখা হয়ে যেতে পারে এবং সেখানেই যাত্রা শেষ হয়ে যেতে পারে। তাই এটা বলা কঠিন যে কে বিশ্বকাপ জিতবে। ’

বাংলাদেশ সময় : ১৬০৮ ঘণ্টা,  নভেম্বর ১৯, ২০২২
এমএইচবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।