ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

বেনজেমার বদলে কাউকে নেবে না ফ্রান্স

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২২
বেনজেমার বদলে কাউকে নেবে না ফ্রান্স

২০২২ বিশ্বকাপ শুরুর ঠিক আগ মুহূর্তে দুঃসংবাদ পায় ফ্রান্স। পায়ের পেশীর চোটে ছিটকে গেছেন দলটির মূল স্ট্রাইকার করিম বেনজেমা।

কিছুদিন আগেই বালন ডি'অর জেতা এই রিয়াল মাদ্রিদ তারকার বদলে অন্য কাউকে স্কোয়াডে যোগ করা হবে না। এমনটাই জানিয়েছেন ফরাসি কোচ দিদিয়ের দেশম।  

ফর্মের চূড়ায় থেকে বিশ্বকাপে ফ্রান্সকে ভালো কিছু দেবেন, সবাই তা দেখতেই মুখিয়ে ছিলেন। কিন্তু দলের অনুশীলনে পাওয়া চোট বিশ্বকাপ থেকেই ছিটকে দিয়েছে বেনজেমাকে। বিষয়টি কাল রাতে নিশ্চিত করেছিল ফ্রান্স ফুটবল ফেডারেশন ও কোচ দিদিয়ের দেশম। এবার বিশ্বকাপজয়ী কোচ নিজেই জানালেন, বেনজেমার বদলি হিসেবে কারো কথা ভাবছেন না তিনি।  

রিয়াল মাদ্রিদের হয়ে গত মৌসুমে লা লিগা, চ্যাম্পিয়ন্স লিগ- দুটিরই শিরোপা জেতা বেনজেমা ছিলেন দেশমের দলের মূল তারকা। তাকে ঘিরেই আক্রমণভাগ সাজানোর পরিকল্পনা ছিল তার। কারণ এর আগে ইনজুরিতে ছিটকে গিয়েছিলেন আরেক ফরোয়ার্ড আরবি লিপজিগ তারকা ক্রিস্টোফার এনকুকু। তার বদলে ফ্রাঙ্কফুর্ট ফরোয়ার্ড র‍্যান্দাল কোলো মুয়ানিকে ডাকেন দেশম। কিন্তু বেনজেমার বদলে কাউকে নেওয়ার ব্যাপারে প্রশ্ন করলে ফরাসি কোচ উত্তরে 'না' বলে দেন।  

দেশম আরও জানিয়েছেন, বেনজেমার হ্যামস্ট্রিংয়ের স্ক্যান করার পর এটা নিশ্চিত হয়ে গেছে যে তার আর বিশ্বকাপ খেলার সুযোগ নেই। কিন্তু তার বদলে কেন কাউকে নেওয়া হবে না এমন প্রশ্নের জবাবে দেশম বলেন, 'সহজ ব্যাপার, আমি চাইনি তাই। এটা মজার কোনো ব্যাপার নয়। এর আগে ক্রিস্টোফারকে হারিয়েছি আমরা, যা সবাইকে দুঃখ দিয়েছে। আর এখন করিম। কিন্তু আমাদের একটা লক্ষ্য আছে এবং আমাদের দলটা ভালো করেই জানে আগামী মঙ্গলবার আমাদের সামনে কী অপেক্ষা করছে। '

বর্তমান চ্যাম্পিয়নদের জন্য বেনজেমাকে হারানোর বড় ধরনের ক্ষতির কারণ হবে সন্দেহ নেই। কিন্তু দেশমের মতে, এই ধাক্কা কাটিয়ে উঠবে তার দল। ' দেশমের পাশাপাশি একইসময়ে কথা বলেছেন দলের আরেক ফরোয়ার্ড আতোয়াঁ গ্রিজমান। বেনজেমার ইনজুরির অবস্থা সম্পর্কে এই সাবেক বার্সা তারকা বলেন, 'অনুশীলন শেষ তার অবস্থা দেখতে গিয়েছিলাম। কিন্তু তার চেহারা বলে দিচ্ছিল অবস্থা বেগতিক। একই বাসে যখন ফিরছিলাম, তাকে কষ্ট পাচ্ছিল। এটা বড় ধাক্কা সন্দেহ নেই। কিন্তু আমাদের হার মানলে চলবে না। আমাদের বিশ্বকাপ খেতে হবে এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচের দিকেও সব ফোকাস ধরে রাখতে হবে। ' 

বেনজেমা এ নিয়ে টানা দ্বিতীয় বিশ্বকাপ খেলতে পারছেন না। এর আগে সেক্সটেপ কাণ্ডে সতীর্থকে ব্ল্যাকমেইল করার অভিযোগে জাতীয় দলের বাইরে ছিটকে পড়েন বেনজেমা। যার ফলে খেলতে পারেননি ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে। তবে ফ্রান্সের ২০১৪ বিশ্বকাপ দলের সদস্য ছিলেন বেনজেমা। পাঁচ বছর পর গত ইউরোতে দলে ফিরে দেশের হয়ে নিয়মিতই খেলছিলেন এই তারকা ফরোয়ার্ড। আর লা লিগায় তো গত মৌসুমটা স্বপ্নের মতো সময় কাটান বেনজেমা। সব প্রতিযোগিতা মিলিয়ে করেন ৪৪ গোল। দলীয় সাফল্যের পাশাপাশি প্রথমবারের মতো জেতেন ব্যালন ডি'অর। কিন্তু বিশ্বকাপের মূল মঞ্চে আলো ছড়ানো হলো না তার। তাছাড়া এটাই তার শেষ বিশ্বকাপ হতে পারতো।  

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।