ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ফুটবল

আর্জেন্টিনাকে হারিয়ে দেওয়ার পেছনের এই ‘কারিগর’ কে?

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২২
আর্জেন্টিনাকে হারিয়ে দেওয়ার পেছনের এই ‘কারিগর’ কে?

জমাট রক্ষণ। দ্রুত গতির প্রতি আক্রমণ।

জায়গার ব্যবহার ঠিকঠাক করা। আর্জেন্টিনাকে হারানোর ম্যাচে সৌদি আরবের পরিকল্পনা ছিল নজরকাড়া। ফলও পেয়েছে তারা। টুর্নামেন্টের ফেভারিট হিসেবে শুরু করা আলবিসেলেস্তেদের দিয়েছে হারের স্বাদ।  

এসবের পেছনে কে আছেন? তার নাম হার্ভে রজার রেনার্ড। সৌদি আরবের এই কোচের জন্ম ফ্রান্সে।  ক্যারিয়ারের বেশির ভাগ সময়ই ছোট ক্লাবগুলোতে কাজ করেছেন তিনি। ১৯৯৯ সালে নিজের কোচিং ক্যারিয়ার শুরু করেন তিনি ফরাসি ক্লাব এসসি দ্রাগোনিগানের হয়ে। তাদের টানা দুই মৌসুমে প্রমোশন এনে দিয়ে চলে যান ইংল্যান্ডের তৃতীয় বিভাগের দল ক্যামব্রিজ ইউনাইটেডের দায়িত্ব নিতে।

ওখানেও খুব বেশি দিন স্থায়ী হননি। ভিয়েতনামের ক্লাবে হয়ে ফিরে আসেন ফ্রান্সের পঞ্চম বিভাগের দল এএস চেরবুর্গের দায়িত্ব নিতে। এতগুলো ক্লাব বদলেও একটি জায়গায় ঠিক থেকেছেন তিনি- রেনার্ডের দলের খেলার ধরনে এসেছে উন্নতি। এগুলোর জন্য মাঠের সঙ্গে বাইরেও কিছু বদলের নিয়ম জারি করে থাকেন তিনি। খাবার থেকে শুরু করে ফিটনেস, ম্যাচের পর রিকোভারিতে গুরুত্ব দেন।

২০১৯ সালে সৌদি আরবের দায়িত্ব নেন তিনি। তবে ততদিনে তার ঝুলিতে আছে আন্তর্জাতিক সাফল্যও। ২০১২ সালে জাম্বিয়া ও ২০১৫ সালে আইভেরি কোস্টকে নিয়ে আফ্রিকান কাপ অব নেশন্স জেতান। এরপর ২০১৮ সালে ২০ বছর পর মরোক্কোকে বিশ্বকাপে তুলে আনেন রজার। এবার তো বিশ্বকাপের প্রথম ম্যাচেই আর্জেন্টিনাকে হারিয়ে চমকে দিলো তার দল।

বাংলাদেশ সময় : ১৯৩১ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২২
এমএইচবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।