ঢাকা, রবিবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৫ সেপ্টেম্বর ২০২২, ২৭ সফর ১৪৪৪

ফ্রান্স

প্যারিসে আগ্রাসনবিরোধী কবিতা সন্ধ্যা

ওয়াহিদুজ্জামান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৫ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৪
প্যারিসে আগ্রাসনবিরোধী কবিতা সন্ধ্যা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্যারিস: কবিতা কোন বাঁধাকে স্বীকার করে না, কবিতা সশস্ত্র, কবিতা স্বাধীন, কবিতা নির্ভীক। যখন জানি মৃত্যু ভালবাসা ছাড়া কিছু নয়।

আমাকে হত্যা করলে প্রতিকণা মাটি প্রদীপের শিখা হয়ে ছড়িয়ে যাবে, আমার বিনাশ নেই, ক্ষণে ক্ষণে মাটি থেকে সবুজ আশ্বাস হয়ে ফিরে আসবো।

গত মঙ্গলবার সন্ধ্যায় ফ্রান্সের রাজধানী প্যারিসে ফিলিস্তিনের গাজা উপত্যকায় হামলার প্রতিবাদে এক স্বরচিত কবিতা সন্ধ্যায় এমন মনোভাব ব্যক্ত করেন প্রবাসী বাংলাদেশি কবিরা।

ফ্রন্সে আভেক রাব্বানি স্কুল মিলনায়তনে আয়োজিত আগ্রাসনবিরোধী এই কবিতা সন্ধ্যায় কবিরা বিভিন্ন দেশের বিপ্লব ও স্বাধীনতার উপর ভিত্তি করে স্বরচিত কবিতা পাঠ করেন।

এ সময় আরো ঘোষণা করা হয়, আমাদের রাজনীতি শোষিতের পক্ষে। যে যেখানে স্বাধীনতা আন্দোলনের পক্ষে আমরা তারই সঙ্গে। যে যেখানে অত্যাচারী আমরা
সেখানে তার বিপক্ষে। কবিদের স্থায়ী কোন দল বা দেশ নেই। বিশ্বের সকল অন্যায়, জুলুম, অত্যাচার, নির্যাতন ও আগ্রাসনের বিরুদ্ধে কবিদের অবস্থান।

এ সন্ধ্যায় কবিতা আবৃত্তি করেন কবি অ্যাডভোকেট কাজী আব্দুল্লাহ আল মামুন, বাংলাদেশ সাংবাদিক ইউনিয়ন-ফ্রান্স এর প্রেসিডেন্ট ও প্যারিস ভিশন নিউজ ডটকম এর সম্পাদক আব্দুল মান্নান আজাদ, কবি চৌধুরী রেজাউল হায়দার, খোরশেদ আলম পাটোয়ারী, বদরুজ্জামান, কবি ও সাংবাদিক মুহাম্মদ গোলাম মোরশেদ, ওয়াহিদুজ্জামান, সাইফুল ইসলাম, রাব্বানি খান, শামীম আহমেদ, হারুনুর রশিদ, শামসুল ইসলাম, আতিকুল ইসলাম খান, লুৎফুর রহমান বাবু, হাফিজ উদ্দিন, হাসান আহমেদ রুমেল ও বাবু প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফ্রান্স এর সর্বশেষ

Alexa