ঢাকা, মঙ্গলবার, ১২ আশ্বিন ১৪২৯, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০০ রবিউল আউয়াল ১৪৪৪

ফ্রান্স

প্যারিসে নৌ মেলায় দৃষ্টি কেড়েছে বাংলাদেশের নৌকা

এনায়েত হোসেন সোহেল, ফ্রান্স থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৪
প্যারিসে নৌ মেলায় দৃষ্টি কেড়েছে বাংলাদেশের নৌকা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্যারিস: ফ্রান্সের রাজধানী প্যারিসের পোর্ট দো ভার্সাইয়ে শুরু হয়েছে ৫৪তম আন্তর্জাতিক নৌযান মেলা। নাউটিক ফ্রান্সের উদ্যোগে ৫ ডিসেম্বর শুরু হওয়া এ মেলা চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত।

এতে প্রদর্শিত হচ্ছে কক্সবাজারের গোদু নৌকা।

বুধবার (১১ ডিসেম্বর) বিকেলে মেলায় বাংলাদেশের গোদু নৌকার (মুন বোট) ফিতা কেটে প্যাভিলিয়ন আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম।  

গোদু নৌকাকে মেলায় নিতে প্রধান ভূমিকা রাখা ফরাসি এনজিও ওয়েটএভারের কর্ণধার ইভমারের শুভেচ্ছা বক্তব্য ও সঞ্চালনার মধ্য দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান গোলাম হোসেন, ভাইস এডমিরাল (অব.) এম এ তাহের।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন খ্যাতনামা চিত্রশিল্পী শাহাব উদ্দিন, বাংলাদেশ বিজনেস কনসাল্টিংয়ের চেয়ারম্যান কাজী এনায়েত উল্লাহ, ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর ফিরোজ উদ্দিন, পলিটিক্যাল কাউন্সিলর মোহাম্মদ হজরত আলী খান, ফার্স্ট সেক্রেটারি মিসেস আনিছা আমিন, ফারহানা আহমেদ চৌধুরী প্রমুখ।

মেলায় বিশ্বের ১০৪টি দেশ অংশ নেয়। অরল্যান্ডো, ফ্লোরিডার মতো বিশ্বমানের নৌকা প্রস্তুতকারক কোম্পানিগুলোও অংশ নেওয়ায় আগ্রহী ক্রেতা ও অনুরাগীদের পদচারণায় উৎসবমুখর পরিবেশ ছিল মেলা প্রাঙ্গণে।

আধুনিক যুগে এবার বাংলাদেশের ঐতিহ্যবাহী মাছ ধরার গোদু নৌকা স্থান করে নেয় এই মেলায়। এর আগে, বাংলাদেশের পাটের তৈরি প্রতীকী নৌকা ২০১৩ সালে স্থান পেয়েছিল ।

মেলা উপলক্ষে শীতকালীন নৌকা বাইচের আয়োজন করা হয়।

এবারের মেলায় ৭৮০ স্টলে অত্যাধুনিক নৌকার ভিড়ে বাংলাদেশের নৌকা ক্রেতা সাধারণের নজর কাড়ে।

ওয়েটএভারের কর্ণধার ইভমার জানান, ২০ বছর আগে বাংলাদেশের অসহায় জেলেদের চিকিৎসার লক্ষ্য নিয়ে নৌকা ভর্তি ওষুধসামগ্রী নিয়ে বাংলাদেশে যান তারা। সেই সময় থেকে খুব কাছে থেকে বাংলাদেশের জেলেদের নিয়ে তিনি কাজ করে যাচ্ছেন। ফরাসি এই নাগরিক বিয়ে করেন বাংলাদেশে। বৈবাহিক সূত্রে তিনি বাংলাদেশের নাগরিকত্ব পান।

ইভমার বলেন, এক সময় মনে হতো অসহায় জেলেদের জন্য কাজ করছি, আর এখন মনে হয় নিজ দেশের জন্য কাজ করছি, আমার সোনার বাংলার জন্য কাজ করছি।

বাংলাদেশের এ নৌকাটি এরকম মেলায় অংশ নেওয়াতে দেশের সুনাম বেড়েছে ও বিশ্বদরবারে দেশের পরিচয় সগৌরবে বাড়তে থাকবে বলে মনে করেন রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম।

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফ্রান্স এর সর্বশেষ

Alexa