ঢাকা, রবিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ ডিসেম্বর ২০২২, ০৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

ফ্রান্স

ফ্রান্সে বাংলায় ফরাসি ভাষা শিখতে স্কুল

এনায়েত হোসেন সোহেল, প্যারিস থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৬ ঘণ্টা, জুন ১৬, ২০১৫
ফ্রান্সে বাংলায় ফরাসি ভাষা শিখতে স্কুল

প্যারিস (ফ্রান্স) থেকে: ফ্রান্সের রাজধানী প্যারিসের লা-শাপেলে বাংলা ভাষায় ফরাসি ভাষা শিক্ষার প্রতিষ্ঠান ‘ফঁসে আভেক রাব্বানি’ স্কুলের উদ্বোধন করা হয়েছে।

রোববার (১৪ জুন) বিকেলে প্যারিসে একমাত্র বাংলাদেশি এ প্রতিষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের প্রশাসনিক কর্মকর্তা আবুল হোসেন।


 
কমিউনিটি ব্যক্তিত্ব ফারুক খানের সভাপতিত্বে ও স্কুলের প্রতিষ্ঠাতা পরিচালক কৌশিক রাব্বানির সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন, ইনালকোর বাংলা অধ্যাপক ফিলিপ বেনোয়া।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ইউরোপীয় আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল্লাহ আল বাকি, অ্যাডভোকেট জারন কুকিয়ে, ফ্রান্স আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল কাশেম, বঙ্গবন্ধু পরিষদ ফ্রান্সের সভাপতি কামরুল হাসান বকুল, এইচ এম হায়দার হোসাইন ও আশরাফুল ইসলাম।

এছাড়া আরও বক্তব্য রাখেন, ফ্রান্স-বাংলা অভিধান প্রনেতা খোরশেদ পাটোয়ারি, সাংবাদিক ও কলামিস্ট মান্নান আজাদ, ফ্রান্স আওয়ামী লীগের উপদেষ্টা মিজান চৌধুরী মিন্টু, ইয়ুথ ক্লাবের সাধারণ সম্পাদক টি এম রেজা, শিল্পী আরিফ রানা, প্যারিস-বাংলা প্রেসক্লাবের সভাপতি আবু তাহির।
 
বক্তারা বলেন, ফ্রান্সে বাংলাদেশিদের সবচেয়ে বড় সমস্যা ভাষাগত সমস্যা। এ সমস্যার কারণে বিভিন্ন ক্ষেত্রে পিছিয়ে থাকতে হয় তাদের। এ থেকে উত্তরণের উদ্দেশ্যেই আভেক রাব্বানি ভাষা শিক্ষা স্কুল প্রতিষ্ঠা করা হলো। এ জন্য সত্যি তারা প্রশংসার দাবিদার।

এ ধারা অব্যাহত থাকলে ফ্রান্সে বসবাসকারী বাঙালিরা সেখানে বিভিন্ন ক্ষেত্রে  উন্নতি করতে পারবে বলেও আশা প্রকাশ করেন বক্তারা।

অনুষ্ঠানে ফ্রান্সের বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ, বাঙালি কমিউনিটির ব্যক্তি, বিভিন্ন সংবাদমাধ্যমের কর্মীসহ স্কুলের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১২১০ ঘণ্টা, জুন ১৬, ২০১৫
এসএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফ্রান্স এর সর্বশেষ

Alexa